বাংলাদেশ ঝলসে দিতে চায় শ্রীলঙ্কাকে!

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর, ২০১৮ ১২:১৫ অপরাহ্ণ

একটা দল এশিয়া কাপে আগের ১৩ আসরের মধ্যে অংশ নিয়েছে ১২টিতে। ট্রফি জিতেছে ৫ বার। সবমিলিয়ে আজকের আগ পর্যন্ত খেলেছে এই টুর্নামেন্টের ৪৮টি ম্যাচ। জিতেছে ৩৪টিতে। জয়ের রেকর্ড বেশ ভাল।

দলটা শ্রীলঙ্কা।

আরেকটা দল এশিয়া কাপে এবার নিয়ে খেলতে নামছে ১২ নম্বর আসরে। তারা দু’বার শুধু রার্নাস আপ হয়েছে। এই টুর্নামেন্টে পেছনের ৩৭ ম্যাচে এই দলটি জিতেছে মাত্র ৪টি ম্যাচ। জয়ের রেকর্ড তেমন উন্নতর নয়।

দলটি বাংলাদেশ।

এই দুটি দল আজ শনিবার, ১৫ সেপ্টেম্বর মুখোমুখি হচ্ছে। যে লড়াই দিয়েই শুরু হচ্ছে এবারের এশিয়া কাপের ১৪ তম আসর। টুর্নামেন্টে দু’দলের পেছনের এই হিসেব-নিকেষ দেখে মনে হতেই পারে আজকের এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে যে কোন বিচারেই শ্রীলঙ্কা একেবারে হট ফেবারিট। বাংলাদেশ যেন শ্রেফ অংশগ্রহণকারি একটা দল!

ম্যাচ শুরুর আগে আপনি এমন চুড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেললে ঠকবেন। কারণ আজকের এই ম্যাচ যে শুরুর আগেই দারুণ লড়াইয়ের উত্তেজনার ঝাঁঝ ছড়াচ্ছে। যে কোন ফরম্যাটে এখন বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ মানেই বাড়তি উত্তাপ। তীব্র প্রতিদ্বদ্বিতার আমেজ। সেই সঙ্গে চলে কথার যুদ্ধও। আজকের ম্যাচেও সেই তীব্রতার ঝাঁজ-ঝাল!

ওয়ানডেতে দু’দলের সার্বিক যে পরিসংখ্যান সেখানেও বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে শ্রীলঙ্কা। একবার ওয়াডের বিশ্বকাপও জিতেছে শ্রীলঙ্কা। আর বিশ্বকাপের আসরে বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য কোয়ার্টার ফাইনাল।

দু’দলের সাফল্য রেখায় এত বড় ব্যবধান থাকার পরও এখন মুখোমুখি লড়াইয়ে হঠাৎ এত বেশি ক্রিকেটীয় উত্তেজনার রেশ ছড়িয়ে পড়ার কারণটা কি?

আপাত কারণ দুটো। প্রথমত, শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সাম্প্রতিক কিছু সাফল্য। আর দ্বিতীয়ত, কোচ চন্ডিকা হাতুড়েসিংহে ফ্যাক্টর!

মাঠের ক্রিকেটে শ্রীলঙ্কাকে এখন জবাব দেয়ার সক্ষমতা যে বাংলাদেশ বেশ ভালই রাখে তার প্রমান সাম্প্রতিক কিছু সাফল্য। শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কাকে টেস্ট ম্যাচে হারানো, তাও আবার একেবারে বলে কয়ে হারানো! ওয়ানডে এবং টি-টুয়েন্টিতেও শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশ এখন শক্তির লড়াইয়ে সমানে সমান। সাম্প্রতিক এই সমতাই বাংলাদেশকে এখন শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নামলে বাড়তি আত্মবিশ্বাস যোগায়। আর সেই সঙ্গে জেদের আগুনকে আরও গনগনে করে তুলেছে সাবেক কোচ  চন্ডিকা হাতুড়েসিংহের চাকরি বদলের ঘটনা। বাংলাদেশের কোচের পদ থেকে ইস্তফা দিয়ে হঠাৎ করেই নিজ জন্মভূমির কোচের দায়িত্ব নিয়েছেন হাতুড়েসিংহে। চার-পাঁচ বছর বাংলাদেশের কোচের দায়িত্ব পালন করা হাতুড়েসিংহে এখন সেই বাংলাদেশেরই প্রতিপক্ষ। ক্রিকেটাররা যতই মুখে কথাটা বলতে অস্বীকার করুন না কেন-শ্রীলঙ্কার বিপক্ষে এখন খেলতে নামলে একটা চিন্তা কিন্তু তাদের মস্তিস্কের সুক্ষ কোণে ঠিকই বার্তা দেয়-শ্রীলঙ্কাকে হারাতে পারলে যে হাতুড়েসিংহেও কে হারানো!

মুলত এসব সমীকরণই বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে এখন ঝাঁঝের মেজাজ এনে দিয়েছে। দুবাইয়ের গা ঝলসানো গরম দু’দলের লড়াইয়ে উত্তাপের পারদ যেন আরও বাড়াচ্ছে!

তবে বাংলাদেশ আজ প্রস্তুত ক্রিকেটীয় পারফরমেন্সের ঝাঁঝে শ্রীলঙ্কাকে ঝলসে দিতে!

 

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন