লোডশেডিংয়ের কবলে রায়পুর হাসপাতাল, জেনারেটর সেবা ব্যাহত

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৩ এপ্রিল, ২০২৪ ৫:৫৯ অপরাহ্ণ

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ওয়ার্ডে বিদ্যুৎ না থাকলে দিন ও রাতের বেলায় চলে না ফ্যান, বন্ধ থাকে বাতি। নেই নিজস্ব জেনারেটরের যথাযথ ব্যবস্থা। মুমূর্ষু অবস্থায় হাসপাতালে ভর্তি হওয়া নারী,শিশু,বৃদ্ধ সবাই আছেন বিপাকে। প্রাথমিক চিকিৎসাসেবা নিতে এসে লম্বা লাইন ধরে তাপের চাপে বেহাল হয়ে পড়ে রোগী ও রোগীর স্বজনদের অবস্থা। টিকিট ও ঔষধ বিতরণের স্থানে জেনারেটরে গুটি কয়েক ফ্যান চললেও সেগুলো যেন চিকিৎসা নিতে আসা রোগীদের থেকেও মুমূর্ষু অবস্থায় রয়েছে। ওয়ার্ডে দিন-রাত অধিকাংশ সময় অন্ধকারে থাকে রোগীরা। মশা, গরম ও অন্ধকারে অতিষ্ঠ রোগীরা হাসপাতালের নার্স, ডাক্তারদের সাথে করছেন খারাপ আচরণ। হাসপাতালের টেস্ট, অফিসিয়াল কাজকর্ম ব্যাহত হচ্ছে লোডশেডিংয়ের কারণে। মোবাইলের আলো বা মোমবাতি জ্বালিয়ে আলোর ব্যবস্থা করতে হচ্ছে রোগী ও স্বজনদের। হাতপাখা, কাগজ দিয়ে করতে হচ্ছে বাতাসের ব্যবস্থা।

 

হাসপাতাল সুত্রে জানা যায়, গরমের সময়ে রোগী বেড়ে যায়। লোডশেডিংয়ের কারণে রোগীদের প্রচুর কষ্ট হচ্ছে। রাতে লোডশেডিং অনেক বেড়ে যায়। জেনারেটর দিয়ে কেবল জরুরি সেবা চালু রাখা যায়। বিদ্যুৎ না থাকলে সাধারণ ওয়ার্ডের রোগীদের দুর্ভোগ পোহাতে হয়। অন্ধকারে সেবা চালু রাখতে হিমশিম খেতে হয় হাসপাতাল কর্তৃপক্ষকে।

 

আক্ষেপ করে কয়েকজন রোগীর ও তাদের স্বজনরা বলেন, ফ্যান চলে না, বিদ্যুৎতের দোহাই দিয়ে ফ্যান বন্ধ থাকে দিন ও রাতের বেলায়। বিদ্যুৎ চলে গেলে জেনারেটরও চলে না। হাতপাখা দিয়ে বাতাস করতে হয়। দিনে অন্তত ২০ ঘন্টা বিদ্যুৎ থাকা দরকার। অতিদ্রুত এই সমস্যার সমাধান জরুরি।

 

সেবা নিতে আসা এক রোগীর স্বজন শারমিন জাহান বলেন, কাগজ দিয়ে বাতাস করতে হচ্ছে। ফ্যান চলে না জানলে বাসা থেকে ফ্যান নিয়ে আসতাম। গরমে আমরা অতিষ্ঠ।

 

এ বিষয়ে ছুটিতে থাকা আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার মামুনুর রশিদ পলাশ মুঠোফোনে বলেন, হাসপাতালের সংস্কার কাজ চলমান থাকায় রোগীদের অপর অংশে স্থানান্তর করা হয়েছে। সেখানে জেনারেটরের লাইন দেয়া নেই। হয়তো বিদ্যুতের বোল্টেজ কম থাকায় ফ্যান ধীরে ঘুরে। লোডশেডিং বড় একটি সমস্যা। রোগীদের কষ্ট লাঘবে আমরা সার্বক্ষণিক চেষ্টা চালিয়ে যাচ্ছি। আসলে এই মুহুর্তে তাপমাত্রাও বেশি। সব সংকট ও প্রতিকূলতা নিয়েই আমরা কাজ করছি।

 

সরকারি হাসপাতালের এমন বেহাল দশা দেখেও না দেখার ভান করছেন সংশ্লিষ্টরা- এমন দাবি করেছেন সেবাপ্রার্থীরা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন