জেলে কোস্টগার্ড পুলিশ জনপ্রতিনিধি ভাই ভাই ?

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ১৪ এপ্রিল, ২০২০ ৪:০৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :

জাটকা সংরক্ষণে মার্চ-এপ্রিল দুই মাস মেঘনা নদীতে নিষেধাজ্ঞাও চলছে। কিন্তু লক্ষ্মীপুরের বিভিন্ন মাছঘাটে দেখা গেছে জাটকা বিক্রির ধুম। এসব জাটকা আবার ফেরি করে করে পুরো জেলায় বিক্রি করতে দেখা যায়। মৎস্য বিভাগ, পুলিশ, কোস্টগার্ড ও জনপ্রতিনিধিদের দায়সারা দায়িত্বকে দোষারোপ করছেন সচেতন মহল। জাটকা শিকার অব্যাহত ও গ্রামে গ্রামে ফেরি করে বিক্রিতে মনে হচ্ছে প্রশাসন চুপচাপ হয়ে আছে। আর প্রশ্ন জাগে- জাটকা শিকারে জেলে কোস্টগার্ড পুলিশ জনপ্রতিনিধিরা ভাই ভাই ?

এদিকে করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমাতে লক্ষ্মীপুরে লকডাউন চলছে। সঙ্গরোধে থাকতে বলা হয়েছে মানুষজনকে। বাজারে গেলেও নিরাপদ দূরত্বে থাকার জন্য বলা হয়েছে। হাটবাজারে দোকানের সামনে সুরক্ষা বৃত্তও এঁকে দিয়েছেন প্রশাসন। কিন্তু কে শুনে কার কথা।

 

খোঁজ নিয়ে জানা গেছে, লক্ষ্মীপুর পৌরসভার, সদর, রায়পুর, কমলনগর ও রামগতি উপজেলার গ্রামে গ্রামে ভ্যান কিংবা জেলেরা মাথায় টুকরির মাধ্যমে ফেরি করে জাটকা বিক্রি করছে। প্রতি কেজি জাটকা ১০০ থেকে ১৫০ টাকা বিক্রি করায় ক্রেতাও ভালো পাওয়া যায়।

 

জেলার রায়পুর উপজেলার উত্তর চরবংশী খাসেরহাট বাজারে মঙ্গলবার (১৪ এপ্রিল) সকালের চিত্র ছিল জমে উঠা মেলার মতো। এক জনের গায়ের সঙ্গে অন্যজনের গা লেগে আছে। মনে হচ্ছে যেন প্রশাসনের অনুমতি পেয়ে জাটকার মেলা চলছে। জাটকা শিকারে নিষেধাজ্ঞা আর করোনা ক্রান্তিকালে সঙ্গরোধে থাকতে হলেও ইউনিয়ন পরিষদ প্রশাসন এনিয়ে কোন উদ্যোগ নিচ্ছেন না বলে অভিযোগ রয়েছে। মেঘনা উপকূলীয় এলাকার প্রত্যেকটি ইউনিয়ন পরিষদের প্রশাসন জাটকা সংরক্ষণে দায়িত্ব পালনের কথা ছিল। কিন্তু এখানে চিত্র ভিন্ন। প্রশাসনও চুপচাপ রয়েছে।

 

অভিযোগ রয়েছে, কোস্টগার্ডের দায়সারা কাজের কারণে চরভৈরবের রুহুল আমিন মেম্বারের তত্ত্বাবধানে একটি সিন্ডিকেট মাছ শিকারে কাজ করছে। এই সিন্ডিকেটে রায়পুরের মেঘনা নদীর চরগজারিয়া গ্রামের রুবেল মাঝি ও শাহ আলম মাঝি জড়িত রয়েছে। নদীতে মাছ শিকারের পর একটি ভাগ কোস্টগার্ডকে দেওয়া হয় বলে স্থানীয়রা দাবি করছেন। এদিকে প্রতিরাতেই অবৈধভাবে ধরা জাটকা ও ইলিশ ভর্তি গাড়ি যাওয়ার সহযোগীতায় প্রতিরাতে পুলিশকে ২০ হাজার টাকা করে দিতে হয়। এরসঙ্গে জড়িত আছে সংশ্লিষ্ট এলাকার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বাররা। তাহলে কি জাটকা শিকারে জেলে কোস্টগার্ড পুলিশ জনপ্রতিনিধিরা ভাই ভাই ?

এ ব্যাপারে এক দায়িত্বশীল সূত্র জানায়, সরকারি নিষেধাজ্ঞা কালীন নদীতে মাছ শিকারের দায়ে কারাদণ্ড বা অর্থদণ্ড এবং উভয় দণ্ডের বিধান রয়েছে। সেক্ষেত্রে সরকারি নিষেধাজ্ঞা জারি করতে মৎস্য বিভাগ, কোস্টগার্ড, পুলিশ প্রশাসনের পাশাপাশি নদী এলাকার ইউপি প্রশাসনকে দায়িত্ব দেওয়া হয়। কিন্তু এ দায়িত্ব কেউই ঠিক মতো পালন করছে না। সবাই দায়সারাভাবে কাজ করছে। চলতি পথে কাউকে মাছ ধরতে দেখা গেলে শুধু তাদের জন্যই ব্যবস্থা নেওয়া হয়।

 

উত্তর চরবংশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হোসেন বলেন, খবর পেয়ে আমি ঘটনাস্থল গিয়েছি। কিন্তু কাউকে খুঁজে পায়নি। জেলেরা ভোরে মাছ বিক্রি করে পালিয়েছে। ইউপি মেম্বার ও চৌকিদারদের নিয়ে বৈঠক করবো এ ব্যাপারে সতর্ক থাকার জন্য। চাঁদপুরের চর ভৈরবের রুহুল আমিন মেম্বারসহ একটি সিন্ডিকেটের নৌকা রায়পুরে ঢুকে মাছ শিকার করে।

 

জানতে চাইলে রায়পুরের হায়দরঞ্জ ক্যাম্পের কন্টিজেন্ট কমান্ডার (সিসি) আবদুর রহমান বলেন, জাটকা সংরক্ষণে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। কার নৌকা কখন মাছ শিকার করতে যায়, সেটা আমরা জানি না। অভিযান চালিয়ে যাকেই নদীতে দেখতে পায়, সঙ্গে সঙ্গে তাদের আটক করা হয়। বাজারে জাটকা বিক্রি ও করোনা প্রাদুর্ভাব কমাতে সঙ্গরোধ নিশ্চিতে আমরা ছাড়াও পুলিশ প্রশাসন কাজ করা কথা রয়েছে।

 

এ ব্যাপারে লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ বিল্লাল হোসেন জানান, রায়পুরের অংশে জাটকা শিকারের সুযোগ নেই। পাশেই বরিশালের কালিগঞ্জ ও চাঁদপুরের হাইমচর রয়েছে। সেখান থেকে জাটকা শিকার করে লক্ষ্মীপুরের বিভিন্ন হাটবাজারে আনা হয়। তবে জাটকাবাহী গাড়ি কিংবা নৌকা যাতায়াতে স্থানীয় ইউপি প্রশাসন কিংবা যে কেউ তথ্য দিলে সরাসরি অভিযান পরিচালনা করা হয়। জেলার কোথাও জাটকা বিক্রি করতে দেখা গেলে প্রশাসনকে অবহিত করার জন্য আহবান জানান তিনি। রাতে রায়পুরের উপকূলীয় এলাকায় ঝুঁকি নিয়ে অভিযান পরিচালনা করতে হয়। সম্প্রতি কোস্টগার্ডের ওপর হামলা হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন