২ যুগেও ভবন হয়নি লক্ষ্মীপুর শিশু একাডেমীর

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ১০ নভেম্বর, ২০১৭ ১০:৫৬ পূর্বাহ্ণ

লক্ষ্মীপুর : দীর্ঘ ২৪বছর পার হলেও লক্ষ্মীপুর শিশু একাডেমীর নিজস্ব ভবন আজও নির্মাণ হয়নি। দুই যুগ ধরে ভবন না থাকায় শিশুরা জেলা পরিষদ কার্যালয়ের বারান্দার মেজেতে বসে ক্লাস করছে। বছরের পর বছর রোদ-বৃষ্টি ও ধুলোবালির মধ্যে শিশু একাডেমীর কার্যক্রম চলে আসলেও যেন কারও নজরে আসছে না। এতে ব্যহত হচ্ছে শিশু বিকাশ এবং সরকারের উদ্দেশ্য ও লক্ষ্য। এনিয়ে শিক্ষার্থী, অভিভাবক ও সচেতন মহলের ক্ষোভ ও অসন্তোষ রয়েছে।

১৯৯৩ সালে জেলা পরিষদ ভবনের নিচ তলায় ভাড়া নিয়ে বাংলাদেশ শিশু একাডেমী লক্ষ্মীপুর জেলা শাখার কার্যক্রম শুরু হয়। শিশুদের মানসিক, সাহিত্য, সাংস্কৃতিক ও বিনোদনমুলক উন্নয়ন ও সুপ্ত প্রতিভার বিকাশের লক্ষ্যে লক্ষ্মীপুর শিশু একাডেমী বিভিন্ন সেবামূলক কার্যক্রম পরিচালনা করেছে।

এখানে শিশু বিকাশ ও প্রাক প্রাথমিক শিক্ষা, সঙ্গীত, চিত্রাংকন, নৃত্য ও আবৃত্তিসহ নানা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। বিভিন্ন দিবসে এখানকার শিশুরা প্রতিযোগীতায় অংশ নেয়। এছাড়াও রয়েছে গ্রন্থাগার সেবা, জাদুঘর ভিত্তিক প্রদর্শনী এবং বই-পত্রিকা বিক্রয় মূলক কার্যক্রম। কিন্তু নিজস্ব ভবন না থাকায় এসব কার্যক্রম ব্যহত হচ্ছে।

লক্ষ্মীপুর শিশু একাডেমী সূত্রে জানা গেছে, এখানে সাড়ে তিন বছরের শিশুদের-শিশু বিকাশ এবং চার বছর বয়সী শিশুদের-প্রাক প্রাথমিক শ্রেণিতে ভর্তি করা হয়। এতে ৪০জন শিশু ভর্তি রয়েছে। তাদের ক্লাস সপ্তাহের শনি থেকে বৃহস্পতিবার। এছাড়াও সঙ্গীত, চিত্রাংকন, নৃত্য ও আবৃত্তিসহ বিভিন্ন বিষয়ে ১৯০জন শিশু শিক্ষার্থীর ক্লাস শুক্রবার সকালে ও শনিবার বিকাল হয়ে থাকে।

যিয়ান, আল আমিন, রাফসানসহ শিশুরা বলেন, এভাবে বারেন্দায় বসে ধুলোবালু ও রোদ-বৃষ্টিতে ক্লাস করতে তাদের কষ্ট হয়।


অভিভাবকরা বলেন, এমন পরিবেশে শিশুদের মানসিক ও সুপ্ত প্রতিভার বিকাশ সম্ভব নয়। প্রয়োজন শিশু একাডেমীর নিজস্ব ভবন ও শিশুদের জন্য উপযোগী সুন্দর-মনোরম পরিবেশ। এ ব্যাপারে লক্ষ্মীপুর জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেন অভিভাবকরা।

চিত্রাংকনের শিক্ষিকা সুলতানা মাছুমা রিতু বলেন, নিজস্ব ভবন না থাকায় বারেন্দায় অনেক কষ্ট করে শিশুরা ক্লাস করছে। এমন পরিবেশ ক্লাস নেয়ার উপযোগী নয়। এতে শিশুদের মনযোগ থাকেনা।

লক্ষ্মীপুর জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আবদুল্লাহ আল জব্বার বলেন, নিজস্ব ভবন না থাকায় জেলা পরিষদ ভবনের নিচ তলার চারটি কক্ষ ভাড়া নিয়ে কার্যক্রম চলছে। স্থান সংকুলান না হওয়ায় দীর্ঘদিন থেকে বারান্দায় ক্লাস নিতে হচ্ছে।


তিনি আরও বলেন, শহরের উপর লক্ষ্মীপুর শিশু একাডেমীর নিজস্ব ১৬ শতাংশেরও বেশি জমি রয়েছে। ওই জমি নিয়ে মামলা সংক্রন্ত জটিলতা থাকায় নিজস্ব ভবন করা যাচ্ছে না।লক্ষ্মীপুর শিশু একাডেমীর জমি বেদখল থেকে উদ্ধার করে নিজস্ব ভবন নির্মাণ খুবই জরুরী। এ ব্যাপারে প্রশাসন প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেবেন এমনটাই প্রত্যাশা সচেতন মহলের।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন