‘হাস্যকর’ সমঝোতায় লক্ষ্মীপুরবাসী কি পেল ?

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৭ ডিসেম্বর, ২০১৭ ৭:৩৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, মোহনানিউজ : দেশবাসীকে জানিয়ে অবশেষে এডিসি শেখ মুর্শিদুল ইসলাম ও সাবেক সিভিল সার্জন সালাহ উদ্দিন শরিফের মাঝে ভুল বুঝাবুঝির অবসানে কি পেল লক্ষ্মীপুরবাসী। এনিয়ে সচেতন মহলে অসন্তোষ বিরাজ করছে।

সাধারণ মানুষ বিষয়টিকে হাস্যকর হিসেবে দেখছে। একাধিক সামাজিককর্মী জানায়, তারা দু’জনই রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি। সামান্য বিষয়কে কেন্দ্র করে কারাগার, উচ্চ আদালত, মন্ত্রনালয় এবং ওএসডি হয়ে ভুল বুঝাবুঝির অবসান ঘটে। এমন সমঝোতা এর আগেও করা যেত।

মানবধিকারকর্মী ইসমাইল হোসেন বলেন, হাস্যকর বিষয়ের মাধ্যমে এ ঘটনার অবসান হয়। প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের এমন ঘটনা ন্যাক্কারজনক। এ সমঝোতা ঘটনার প্রথম দিকে হলে প্রশাসন ও সেই সাবেক সিভিল সার্জনের প্রতি শ্রদ্ধাবোধ বাড়তো স্থানীয়দের।

    একজন সাবেক সিভিল সার্জনকে তাৎক্ষনিকভাবে যে সাজা দেওয়া হয়েছে, তা ঠিক হয়নি বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। গাজীপুরের তেতুইবাড়ি এলাকায় শেখ ফজিলাতুন্নেসা কেপিজে স্পেশালাইজড হাসপাতালে ১০ দিনব্যাপী বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ক্যাম্পের সমাপনী অনুষ্ঠান শেষে চিকিৎসকের সাজা প্রসঙ্গে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জেলা প্রশাসক হোমায়রা বেগমেরে উপস্থিতে বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুরে লক্ষ্মীপুর সার্কিট হাউসে জেলা প্রশাসন ও চিকিৎসকদের মধ্যে বৈঠক হয়। দেড় ঘণ্টা বৈঠক শেষে এ সমঝোতা হয়। এসময় তারা একে অপরকে জড়িয়ে ধরে ক্যামেরাবন্দী হন।

এসময় আরো উপস্থিত ছিলেন পুলিশ সুপার আ স ম মাহতাব উদ্দিন, সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নুরুজ্জামান, সিভিল সার্জন ডা. মো. মোস্তফা খালেদ আহমদ, ডা. আশফাকুর রহমান মামুন, ডা. জাকির হোসেন ও লক্ষ্মীপুর আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরুল হুদা প্রমুখ।

ডা. সালাহ উদ্দিন শরীফ বলেন, আমাদের মধ্যে যে দূরত্ব সৃষ্টি হয়েছে; সেটি আলোচনার মাধ্যমে নিরসন করেছি। প্রশাসনকে সঠিকভাবে পরিচালনার জন্য সার্বিক বিষয় বিবেচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ওএসডিকৃত এডিসি শেখ মুর্শিদুল ইসলাম বলেন, এখন আমরা একে অপরকে চিনেছি, জেনেছি, বুঝেছি। একে অপরকে চিনতে না পারায় ঘটনাটি ঘটেছে। এখন আমরা লক্ষ্মীপুরের উন্নয়নের স্বার্থে ৪ তারিখের ঘটনা ভুলে গেছি।

প্রসঙ্গত, গত সোমবার সকাল ৯টার দিকে শহরের জেলা প্রশাসকের বাসভবন এলাকার কাকলি শিশু অঙ্গনের (বেসরকারি প্রাথমিক বিদ্যালয়) প্রবেশমুখে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শেখ মুর্শিদুল ইসলাম ও সাবেক সিভিল সার্জন শরীফের মধ্যে বাকবিতন্ডার পর হাতাহাতির ঘটনা ঘটে। পরে পুলিশ দিয়ে আটক করে জেলা প্রশাসক কার্যালয়ে নিয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সালাহ উদ্দিন শরীফকে তিন মাসের বিনাশ্রম জেল দেওয়া হয়। পুলিশ তাকে কারাগারে পাঠায়। জেলা প্রশাসকের কার্যালয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নুরুজ্জামান।
একদিন পর মঙ্গলবার বেলা ১১টায় ২৪ ঘণ্টা পর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে আপিলের পর বিচারক মীর শওকত হোসেন পাঁচ হাজার টাকা মুচলেকায় ওই চিকিৎসকের জামিন আবেদন মঞ্জুর করেন।

এদিকে ভ্রাম্যমাণ আদালতে চিকিৎসকের কারাদন্ডের বিষয়ে মঙ্গলবার জনস্বার্থে দুইজন আইনজীবী হাইকোর্টে রিট করেন। ওই রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এডিসি শেখ মুর্শিদুল ইসলাম ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামানকে ১৩ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় হাইকোর্টে সংশ্লিষ্ট কাগজপত্রসহ হাজির থাকতে তলব করেছেন। এসময় সালাহ উদ্দিন শরীফকেও উপস্থিত থাকতে বলা হয়।

অন্যদিকে মঙ্গলবার সেই এডিসি শেখ মুর্শিদুল ইসলামকে ওএসডি করা হয়েছে। এক প্রজ্ঞাপনে তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) হিসেবে পদায়ন করা হয়।

পরে বুধবার (০৬ ডিসেম্বর) বিকেল ভ্রাম্যমাণ আদালতে তিন মাসের বিনাশ্রম কারাদন্ডপ্রাপ্ত লক্ষ্মীপুরের সাবেক ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. সালাহ উদ্দিন শরিফ আপিলে বেকসুর খালাস দেন আদালত।

[প্রিয় পাঠক, আপনিও মোহনানিউজ এ অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন– mohonanewsdesk@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে]

মতামতের জন্য সম্পাদক দায়ী নন