শ্রমিকরা তাদের অধিকার আদায় করে নিতে হবে

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১ মে, ২০১৮ ৩:৩০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিনিধি: লক্ষ্মীপুরে শ্রমিক দিবসে র‌্যালি শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল বলেছেন শ্রমিকরা তাদের অধিকার আদায় করে নিতে হবে।

উপলক্ষে মঙ্গলবার (১ মে) দুপুরে কালেক্টরেট ভবন প্রাঙ্গনে আলোচনা সভা করা হয়। এতে জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পালের সভাপতিত্বে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. রিয়াজুল কবির, সিভির সার্জন ড. মোস্তফা খালেদ আহম্মদ, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুর নয়ন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম সালাহ উদ্দিন টিপু, জেলা শ্রমিক লীগের আহবায়ক মামুনুর রশিদ ও যুগ্ম-আহবায়ক ইউছুফ পাটওয়ারী প্রমুখ।
এরআগে জেলা প্রশাসনের আয়োজনে ও শ্রমিক লীগের সহযোগীতায় একটি বর্ণাঢ্য র‌্যালি করা হয়। জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত বিপুল সংখ্যক শ্রমিক র‌্যালিতে অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে বিমান মন্ত্রী বলেন, শিশুশ্রমে মানবাধিকার লঙ্গন হচ্ছে। মানুষের অধিকার লঙ্গন হচ্ছে। গণতান্ত্রিক অধিকার, বাঁচার অধিকার লঙ্গন হচ্ছে। এটি মহা অপরাধ। শ্রমিকদের জন্য ৮ ঘন্টা কাজ করার সময় নির্ধারণ করা হয়েছে। এরবেশি কাজ না করার নির্দেশ দেন মন্ত্রী।

এসময় তিনি আরো বলেন,স্বাধীনতার পরে ২২ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু লক্ষ্মীপুর রায়পুরের রাখালিয়ায় টেক্সটাইল মিল করে দিয়েছেন। ভাগ্যের নির্মম পরিহাস; খালেদা জিয়া রায়পুরের এমপি হলেন দু’বার।

দ্বিতীয়বার এমপি হয়ে তিনি লক্ষ্মীপুরের জনগণের বুকে লাথি মেরে সে টেক্সটাইল মিলটা বন্ধ করে দিয়েছে। মিলটা ওই এলাকার একজন শিল্পপতির কাছে ৫ কোটি টাকায় বিক্রি করে দেয় খালেদা জিয়া। ২০ কোটি টাকার প্রজেক্ট মাত্র ৫ কোটি টাকায় বিক্রি করে দিয়েছে। এভাবে খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমান হাওয়া ভবনে বসে কোটি কোটি টাকা লুটপাট করে নিয়ে গেছে। বিশ্বের বড় বড় ব্যাংকগুলোতে টাকাগুলো আছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শ্রমিকবান্ধব ছিল। তিনি শ্রমিকদের অধিকার আদায়ের জন্য জাতীয় শ্রমিক লীগ গঠন করেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন