রামগতিতে জরাজীর্ণ ব্রিজে ঝুঁকি নিয়ে পারাপার

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ৮ অক্টোবর, ২০১৮ ১:০২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :

ব্রীজ থাকলেও নেই দু’পাশের রাস্তা। ব্রীজটিও জরাজীর্ন। মরিচা ধরে স্টিলের সীটগুলো গর্ত হয়ে রয়েছে। যা চলাচলের অনুপোযোগী। এতে যেকোন সময় ঘটতে পারে দুর্ঘটনা। তবুও ব্রিজে ঝুঁকি নিয়েই পারাপার করতে হয় হাজার হাজার গ্রামবাসীকে। কারণ এই ব্রীজটি দুই উপজেলার যোগাযোগের একমাত্র মাধ্যম। যোগাযোগে বিঘœ ঘটায় এ অঞ্চলের মানুষগুলো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। এজন্য দ্রুত ব্রিজটি সংস্কার করা হলে তাদের অর্থনৈতিক সমস্যা দূর হবে বলে ধারণা স্থানীয়দের।

ব্রীজটি লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চররমিজ ইউনিয়নের চৌধুরী বাজার এলাকায় অবস্থিত। এর দু’পাশে দুটি উপজেলা। একপাশে রামগতি অপর পাশে নোয়াখালীর সুবর্ণচর। ব্রীজটি এই দুই উপজেলার সঙ্গে যোগাযোগের একমাত্র মাধ্যম। রামগতি উপজেলার কৃষকরা সুবর্ণচর গিয়ে চাষাবাদ করে থাকেন। আবার সুবর্ণচরের শিক্ষার্থীরা রামগতির উত্তর চরআফজল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানে এসে পড়ালেখা করতে হয়। আর চলাচলের জন্য এই ব্রীজটিই তাদের একমাত্র ভরসা।

জানা গেছে, উপজেলার চৌধুরী বাজার এলাকায় ভুলুয়া নদীর ওপর নির্মিত স্টিলের ব্রিজটির দু’পাশে মাটির রাস্তা ভেঙে গেছে। ব্রীজে উঠার জন্য একপাশে একটি কাঠের সাঁকো থাকলেও অন্যপাশ নেই। ওইপাশ দিয়ে কষ্ট করে উঠতে নামতে হয়। ব্রীজের স্টিলের সীটগুলোও মরিচা ধরে গর্ত হয়ে গেছে। এতে গর্তে পা পড়ে অনেককেই আহত হতে হয়েছে। গত ৬-৭ বছর ধরে ব্রীজটি এ পরিস্থিতিতে রয়েছে। এটি সংস্কার কিংবা নতুন করে রামগতি-সুবর্ণচরের যোগাযোগের জন্য কোন ব্রীজ নির্মাণ করা হচ্ছে না। এতে ঝুঁকি নিয়েই দু’গ্রামের বাসিন্দাদের চলাচল করতে হয়।

গত দুই তিন বছর আগেও এই ব্রিজ দিয়ে ঝুঁকি নিয়ে সাইকেল, রিকশা ও সিএনজি চলাচল করতো। এখন তও হচ্ছে না। এতে দুর্ভোগে রয়েছে শিক্ষার্থীরাসহ প্রায় ৫ হাজার গ্রামবাসী। প্রতিদিনই চলাচলে তাদেরকে ভোগন্তির শিকার হতে হচ্ছে।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, ভুলুয়া নদীর ওপর এই ব্রিজটি রামগতি ও সুবর্ণচরের যোগাযোগের একমাত্র মাধ্যম হওয়ায় যাতায়াতের জন্য খুবই গুরুত্ব বহন করে। কিন্তু গাড়ি চলাচল অনুপোযোগী হওয়ায় তাদের প্রচুর কষ্ট করতে হয়। চলাচলে বিঘœ ঘটার কারণে ওই দুই অঞ্চলের জনগণ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। এজন্য দ্রুত এটি সংস্কার কিংবা নতুন ব্রিজ নির্মাণ অত্যন্ত জরুরী। এতে প্রত্যন্ত এ অঞ্চলের জনগণের দুঃখ লাগব হবে। এছাড়াও জনপ্রতিনিধিরা সঠিকভাবে এ অঞ্চলের জনগণের দাবিটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে উপস্থাপন করতে পরছেন না বলেই এ ব্রিজটি সংস্কার করা হচ্ছে না বলে দাবি তাদের।

রামগতি উপজেলার চররমিজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম সারওয়ার বলেন, ব্রীজটি ও রাস্তা সংস্কারের জন্য টেন্ডার হয়ে গেছে। আশা করি খুব দ্রুত ব্রীজটি পাকাকরণের কাজ শুরু হবে। আপাতত ব্রীজটি ব্যবহার করার জন্য দু’পাশের এক পাশে কাঠের সাঁকো আর অন্যপাশে মাটি ভরাট করে করে দেওয়া হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন