লক্ষ্মীপুরে শিক্ষককে বেআইনিভাবে বদলির অভিযোগ

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৬ মে, ২০১৯ ৫:৩৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুর সদরের কুশাখালি ইউনিয়নের মদনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোহাম্মদ নুরুল আমিনকে বেআইনিভাবে অন্যত্র বদলীর অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ রয়েছে, বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামিমা সুলতানা শাহিন তার বিরুদ্ধে ভুল তথ্য দিয়ে এ বদলির জন্য আবেদন করেন।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে বদলীর আদেশ প্রত্যাহার চেয়ে তিনি সাংবাদিকদের কাছে লিখিত অভিযোগ করেন। এরআগে একই দাবিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, জেলা এবং উপজেলা শিক্ষা কর্মকর্তার কাছেও এ অভিযোগটি করেন তিনি।

অভিযোগে বলা হয়, ২০০২ সাল থেকে নুরুল আমিন উপজেলার মদনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কাজ করে আসছে। শুরু থেকেই চাকরি ক্ষেত্রে দায়িত্ববান তিনি। কিন্তু গত ৩১ মার্চ তাকে পাশ^বর্তী চরশাহী ইউনিয়নের কল্যাণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলী করা হয়। কোন কারণ ছাড়াই তাকে বদলী করা হয়েছে। এটি সর্বশেষ সমন্বয় বদলী নীতিমালার পরিপন্থী এবং শাস্তিমূলক। কারণ কুশাখালীতে আরো ৩টি বিদ্যালয় থাকলেও তাকে অন্য ইউনিয়নে বদলী করা হয়। এতে বাড়ি থেকে যাতায়াতে তাকে ব্যাপক সমস্যা পড়তে হবে।

অভিযোগ রয়েছে, ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামিমা সুলতানা জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তার কাছে নুরুল আমিনের বিরুদ্ধে ভুল তথ্য উপস্থাপন করে বদলির ব্যবস্থা করে দিয়েছেন। প্রধান শিক্ষক প্রায়ই বিদ্যালয়ে যান না। কিন্তু পরে একসঙ্গে হাজিরা খাতায় স্বাক্ষর করেন। সকালে জাতীয় পতাকা উত্তোলন করার কথা থাকলেও তিনি ১১ টার আগে কখনো বিদ্যালয়ে উপস্থিত হন না। সভাপতি মনিরুল ইসলাম ইউসুফ ফুফাতো ভাই হওয়ায় কোন কাজ না করিয়ে তিনি চেয়ার-টেবিল মেরামতের স্লিপ অনুদানের ৪০ হাজার অবৈধভাবে উত্তোলন করেণ।

এছাড়া প্রাক-প্রাথমিকের ব্যায়ের জন্য ৫ হাজার ও চক-(মুছনি) ডাস্টার ৮ হাজার টাকা উত্তোলন করে নিয়ে যান। শিক্ষার্থীদের থেকে বাড়তি পরীক্ষা ফি নিয়ে এসব কেনা হয়। এখানে প্রাক-প্রাথমিকের একজন শিক্ষার্থীও নেই।

এ ব্যাপারে জানতে বৃহস্পতিবার বিকেলে প্রধান শিক্ষক শামিমা সুলতানা শাহিনে মোবাইলফোনে একাধিকবার কল করেও কোন সাড়া মেলেনি।

সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মনিরুজ্জামান মোল্লা বলেন, সচিবালয়ের নির্দেশে ওই শিক্ষককে অন্যত্র বদলী করা হয়েছে। পরবর্তীতের তাকে পছন্দের বিদ্যালয়ের তালিকা দিতে বলা হয়েছে। সেখানেই তাকে বদলী করা হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন