নোয়াখালীতে ভুয়া ডাক্তারের ২ বছরের কারাদণ্ড

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১২ জানুয়ারি, ২০২৪ ৯:১৬ অপরাহ্ণ

নোয়াখালীর বেগমগঞ্জে হাবিবুর রহমান নামের এক ভুয়া ডাক্তারকে গ্রেপ্তার করেছে র‍্যাব-১১। পরে তাকে ভ্রাম্যমাণ আদালতে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়। একই সঙ্গে ৫০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়।

দণ্ডপ্রাপ্ত হাবিবুর রহমান (৪৭) রাজবাজী জেলার বালিয়াকান্দি থানার বাওনারা গ্রামের সোহরাব হোসেনের ছেলে। তিনি উপজেলার ল্যাবএইড হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার নিউরো মেডিসিনের সহকারী অধ্যাপক পরিচয়ে চিকিৎসা দিচ্ছিলেন।

শুক্রবার (১২ জানুয়ারি) দুপুরে উপজেলার আলীপুর এলাকার চৌমুহনী-মাইজদী প্রধান সড়কের পাশে অবস্থিত ল্যাবএইড থেকে গোপন সংবাদের ভিত্তিতে ওই ভুয়া ডাক্তারকে গ্রেপ্তার করা হয়।

র‍্যাব-১১ সিপিসি-৩ ক্যাম্পের কোম্পানি অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার মাহমুদুল হাসান বিষয়টি নিশ্চিত করেন।

 

লেফটেন্যান্ট কমান্ডার মাহমুদুল হাসান জানান, তিনি নিজেকে বাংলাদেশ মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকার সহকারী অধ্যাপক ও নিউরো মেডিসেনের বিশেষজ্ঞ ডাক্তার পরিচয় দিয়ে নোয়াখালীর বেগমগঞ্জের ল্যাবএইড ডায়াগনস্টিকে জনসাধারণের সঙ্গে প্রতারণা করে রোগী দেখার নাম করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন। এমন খবরের ভিত্তিতে র‍্যাব-১১ এবং জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার ভূমি আসিফ আল জিনাত সেখানে অভিযান চালায়। এ সময় প্রতারণার আশ্রয় নিয়ে ইচ্ছাকৃতভাবে নিজেকে একজন স্বীকৃত চিকিৎসক হিসেবে পরিচয় দেন তিনি।

পরে নিশ্চিত হয়ে হাবিবুর রহমানকে মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল আইনে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত।

খোঁজ নিয়ে জানা যায়, গ্রেপ্তার ব্যক্তি নিজেকে ডা. রাকিব আহসান ও ডা. মো. রাকিব হাসান শুভ পরিচয় দিতেন। তার প্রকৃত নাম হাবিবুর রহমান। তিনি নিজেকে এমবিবিএস ও নিউরো মেডিসিনের বিশেষজ্ঞ ডাক্তার পরিচয় দিয়ে মেডিল্যাব জেনারেল হাসপাতাল, মানিকগঞ্জ, আলো ডায়াগনস্টিক সেন্টার, ঈশ্বরদী, পাবনা, কুয়েত প্রবাসী হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, বরগুনা, ভোলা ডায়াগনস্টিক সেন্টার, ভোলা, কমফোর্ট ডায়াগনস্টিক ল্যাব, বরিশালসহ দেশের বিভিন্ন হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে জনসাধারণের সঙ্গে প্রতারণা করে রোগী দেখছিলেন। অবশেষে তাকে গ্রেপ্তার করল র‌্যাব।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন