মেঘনায় জাটকা না ধরতে জেলেদের শপথ

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৬ নভেম্বর, ২০১৭ ৬:১৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিনিধি :
লক্ষ্মীপুরের কমলনগরের মেঘনায় জাটকা ইলিশ ধরা থেকে বিরত থাকতে জেলেদের নিয়ে সচেতনতামূলক সভা করেছেন ইউএনও। এ সময় জাটকা ধরা থেকে রিবত থাকতে তাদের শপথ করানো হয়।
সোমবার বিকেলে চর কালকিনি ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে উপজেলা নিবর্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নাসির উদ্দিন সরোয়ার স্থানীয় জেলেদের এ সভা করেন।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা আবদুল কুদ্দুস, চর কালকিনি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফ উল্লাহ। এছাড়াও স্থানীয় গন্যমান্য ব্যক্তি, চর কালকিনি ও সাহেবেরহাটের জেলেরা সভায় অংশ নেন।

কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নাসির উদ্দিন সরোয়ার তার বক্তব্যে বলেন, প্রজনন মৌসুমে জেলেরা ইলিশ ধরা থেকে বিরত ছিলেন; যে কারণে মেঘনা নদীতে মা ইলিশ নিবিঘেœ পোনা ছেড়েছে। ইলিশ সম্পদ রক্ষা ও উৎপাদন বৃদ্ধিতে জাটকা ইলিশ না ধরার জন্য জেলের আহ্বান জানান তিনি। এসময় জেলেরা জাটকা না ধরার শপথ করেন।

প্রসঙ্গত, ইলিশ সম্পদ রক্ষা ও উৎপাদন বাড়াতে গত বুধবার (০১ নভেম্বর) থেকে জাটকা শিকারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। চলবে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত ৮ মাস। এসময়ের মধ্যে জাটকা ইলিশ আহরণ, কেনা-বেচা ও পরিবহণ নিষিদ্ধ থাকবে। এ আইন অমান্য করলে জেল-জরিমানার বিধান রয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন