মনোনয়ন পেতে ব্যবসায়ীদের দৌড়ঝাঁপ

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর, ২০১৮ ১২:২৭ অপরাহ্ণ

মোহনানিউজ ডেস্ক: আলোচনায় সালমান এফ রহমান  মোহাম্মদ নাছির, আবদুল আউয়াল মিন্টু, আফরোজা খান রিতা, আসলাম চৌধুরী, এস এম মান্নান কচি, মোহাম্মদ নাছির  সেলিমা আহমাদ


জাতীয় সংসদে প্রতিটি নির্বাচনেই ব্যবসায়ীদের আধিক্য বাড়ছে। আগামী নির্বাচনেও এর ব্যতিক্রম হচ্ছে না। প্রথমবারের মতো অংশ নিতে আওয়ামী লীগ এবং বিএনপিতে ইতোমধ্যে আঁটঘাট বেঁধে নেমেছেন নতুন অন্তত অর্ধশত ব্যবসায়ী। তাদের বেশিরভাগই সরকারি দল আওয়ামী লীগের মনোনয়ন চান। জনসংযোগ এবং জনসেবায় মাঠে সক্রিয় রয়েছেন তারা। দলীয় কার্যালয়েও যাচ্ছেন নিয়মিত; যোগাযোগ রাখছেন নীতিনির্ধারকদের সঙ্গে।

আইনসভায় সত্তরের দশক পর্যন্ত দেশের ব্যবসায়ীরা ছিলেন প্রান্তিক। রাজনীতিক-আইনজীবীদেরই প্রাধান্য ছিল সংসদে। এরপর থেকেই চিত্রটা বদলাতে শুরু করে। ১৯৭৯ সালের আইনসভায় ব্যবসায়ী প্রতিনিধি ছিলেন মাত্র ২৮ শতাংশ। আশির দশক থেকে সংসদে ব্যবসায়ীদের সংখ্যা বাড়তে শুরু করে। বর্তমানে সংসদ অনেকটা ব্যবসায়ীদের দখলে বললেও ভুল হবে না।
নির্বাচন কমিশন থেকে পাওয়া ও বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, হাতেগোনা কয়েকজন এমপি ছাড়া প্রায় সবাই প্রত্যক্ষ-পরোক্ষভাবে ব্যবসার সঙ্গে জড়িত। শতকরা হিসেবে শুধু ব্যবসায়ী এমপির সংখ্যা দাঁড়ায় ৬২.২৮ শতাংশে। তবে সংরক্ষিত আসন বাদ দিলে এ সংখ্যা দাঁড়ায় ৬৯ শতাংশে। আয় বিশ্লেষণ করে পেশা নির্ধারণ করা হলে এ সংখ্যা ৯০ শতাংশ ছাড়িয়ে যাবে।

বর্তমানে এমপিদের মধ্যে ব্যবসাকে পেশা হিসেবে দেখিয়েছেন ২১৮ জন, আইনজীবী ৪৮ জন, রাজনীতিকে পেশা বলেছেন মাত্র ২২ জন। এ ছাড়া কৃষিজীবী ২১ জন, চাকরিজীবী-অধ্যাপনা ১৭ জন, গৃহিণী ৭ ও অন্য পেশার ১৭ জন রয়েছেন। তবে অনেকেই একাধিক পেশার সঙ্গে জড়িত বলেও উল্লেখ করেছেন। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও ব্যসায়ীরা সংসদে আধিপত্য বিস্তার করবে বলে ধারণা করা হচ্ছে।
আগামী নির্বাচনে ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ) আসনে নৌকার প্রার্থী হতে চান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। আগামী নির্বাচন উপলক্ষে তিনি এলাকায় নিয়মিত গণসংযোগ করছেন।

চট্টগ্রাম-১২ (পটিয়া) থেকে নৌকার প্রার্থী হতে চান বিজিএমইএর সহ-সভাপতি এবং চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সংস্কৃতিবিষয়ক সম্পাদক মোহাম্মদ নাছির। ঢাকা-১৬ আসন থেকে মনোনয়ন চাচ্ছেন বিজিএমইএর সহ-সভাপতি এস এম মান্নান কচি। কুমিল্লা-২ আসনে (হোমনা-তিতাস) নৌকার প্রার্থী হতে চান এফবিসিসিআইর সাবেক সভাপতি মাতলুব আহমাদের সহধর্মিণী এবং নিটল-নিলয় গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ উইমেন্স চেম্বার অব কমার্সের সভাপতি সেলিমা আহমাদ। নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসন থেকে নির্বাচন করতে চান এফবিসিসিআইর পরিচালক মোহাম্মদ বজলুর রহমান। টাঙ্গাইলের কালিহাতী থেকে নির্বাচন করতে চান এফবিসিসিআইর পরিচালক আবু নাসের। নরসিংদী-৪ (বেলাব ও মনোহরদী) থেকে আওয়ামী লীগের মনোনয়ন চাইবেন নিট পোশাক ব্যবসায়ীদের সংগঠন বিকেএমইএর সাবেক প্রথম সহ-সভাপতি আসলাম সানি।

বিএনপির ব্যবসায়ীদের মধ্যে যারা মনোনয়ন চাইতে পারে তারা হচ্ছেন- রাজধানী ঢাকার একটি আসন থেকে হেভিওয়েট ব্যবসায়ী নেতা এফবিসিসিআইর সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টু, মানিকগঞ্জের সিঙ্গাইর আসন থেকে মুন্নু গ্রুপের আফরোজা খান রিতা, চট্টগ্রামের হাটহাজারী আসন থেকে বিজিএমইএর সাবেক সভাপতি এস এম ফজলুল হক, মানিকগঞ্জ-২ আসন থেকে ইসলাম গ্রুপের মঈনুল ইসলাম শান্ত। চট্টগ্রামের একটি আসন থেকে নির্বাচন করবেন রাইজিং গ্রুপের আসলাম চৌধুরী। ফেনী-২ অথবা ঢাকার যে কোনো আসন থেকে তাবিথ আউয়াল। এবিএন গ্রুপের চেয়ারম্যান সৈয়দ সাদাত আহমেদ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যেসব ব্যবসায়ী নির্বাচনে অংশ নেওয়ার আগ্রহ দেখিয়েছেন তাদের অগ্রভাগে আছেন পোশাক খাতের ব্যবসায়ীরা।(দৈনিক খোলা কাগজ)

মতামতের জন্য সম্পাদক দায়ী নন