ভুটানের স্বপ্ন ভেঙে ফাইনালে বাংলাদেশের মেয়েরা

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ৫ অক্টোবর, ২০১৮ ১০:৫৯ অপরাহ্ণ

কোন অঘটন নয়, শুক্রবার প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির দেখা হল। ভুটানের স্বপ্ন ভেঙে ফাইনালে উঠে গেল বাংলাদেশের মেয়েরা। সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালের বাধা পেরিয়ে গেল লাল-সবুজের প্রতিনিধিরা।

শুক্রবার থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে শেষ চারের লড়াইয়ে ৪-০ গোলে ভুটানকে হারাল বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল দল। দলের হয়ে গোল চারটি করেন সানজিদা, মিশরাত জাহান মৌসুমি, কৃষ্ণা রানী সরকার ও সামসুন্নাহার।

৭ অক্টোবর ফাইনালে নেপালকে পাচ্ছে বাংলাদেশ। দিনের আরেক সেমিফাইনালে ভারতকে টাইব্রেকারে ৩-১ গোলে হারায় হিমালয়ের দেশের মেয়েরা। খেলা প্রথমে ১-১ গোলে ড্র ছিল। তারপর টাইব্রেকারে কপাল পুঁড়ে ভারতের।

স্বাগতিক ভুটানের বিপক্ষে শুরু থেকে শেষ পর্যন্ত দাপট ছিল বাংলাদেশের মেয়েদের। খেলা শুরু হতেই এগিয়ে যায় দল। ম্যাচ শুরুর ৬৬ সেকেন্ডে দুর্দান্ত এক গোলে দলকে এগিয়ে দেন সানজিদা।

দ্বিতীয় গোলটির জন্য অবশ্য কিছুটা সময় অপেক্ষা করতে হয়েছে বাংলাদেশকে। প্রথমার্ধেই ইনজুরি সময়ে ব্যবধান দ্বিগুণ করেন মিশরাত জাহান মৌসুমী। ছোট ডি বক্সের তার নেওয়া শট আটকানোর সুযোগ ছিল না ভুটানের গোলকিপারের।

এরপরও আক্রমণাত্মক ফুটবল থেকে সরে যায়নি বাংলাদেশের মেয়েরা। তারই পথ ধরে ৬০তম মিনিটে ব্যবধান আরো বাড়িয়ে দেন কৃষ্ণা। এবারের টুর্নামেন্টে নিজের তৃতীয় গোলটি তুলে নেন তিনি।

এভাবেই আক্রমণের পর আক্রমণে খেলা যখন এগিয়ে যাচ্ছিলো তখন একটা গোল আদায় করে নেন শামসুন্নাহার সিনিয়র। ম্যাচের ৮৬তম মিনিটে তার গোলে অনায়াস জয়টা নিশ্চিত হয়ে যায় লাল-সবুজ প্রতিনিধিদের।

প্রথমবারের মতো আয়োজিত এই টুর্নামেন্টে পাকিস্তানকে ১৭-০ গোলে উড়িয়ে শুরু করে বাংলাদেশ। এরপর নেপালকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে উঠে দল। আবার ভুটান প্রথম ম্যাচে ভারতের কাছে ০-৪ গোলে হারলেও মালদ্বীপের বিপক্ষে ১৩-০ গোলে জিতে উঠে শেষ চারে। কিন্তু বাংলাদেশের কাছে হেরে বিদায় নিল স্বাগতিকরা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন