বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ শুরু

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৬ সেপ্টেম্বর, ২০১৮ ৭:৩২ অপরাহ্ণ

মোহনানিউজ ডেস্ক:  জয় দিয়ে শুরু হয়েছে বাংলাদেশের সাফ চ্যাম্পিয়নশিপ। ঘরের মাঠের প্রতিযোগিতায় পারফরম্যান্সের ধারা সচল রেখে সেমিফাইনালে চোখ স্বাগতিকদের। সেই লক্ষ্যেই পাকিস্তানের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। ম্যাচটি সরাসরি দেখা যাচ্ছে বিটিভি ও চ্যানেল নাইনে।

নিজেদের উদ্বোধনী ম্যাচে ভুটানকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষেও একই ফল চায় লাল-সবুজ জার্সিধারীরা। যদিও কাজটা সহজ হবে না তাদের, কারণ নেপালকে ২-১ গোলে হারিয়ে দারুণভাবে টুর্নামেন্ট শুরু করেছে শক্তিশালী পাকিস্তান। দুই দলের তাই সমান ৩ পয়েন্ট। যদিও গোল ব্যবধানে এগিয়ে আছে বাংলাদেশ।

গুরুত্বপূর্ণ এই ম্যাচে বাংলাদেশের একাদশে একটি পরিবর্তন এনেছেন কোচ জেমি ডে। ভুটান ম্যাচে খেলা আতিকুর রহমান ফাহাদের জায়গায় সুযোগ পেয়েছেন মামুনুল ইসলাম। এই মিডফিল্ডার অবশ্য ভুটানের বিপক্ষেও মাঠে নেমেছিলেন, তবে বদলি হিসেবে।

বাংলাদেশের ইংলিশ কোচ জেমি ডে সমীহ করছেন প্রতিপক্ষকে, ‘কঠিন ম্যাচ হতে যাচ্ছে। ইউরোপে খেলা কিছু ভালো ফুটবলার আছে তাদের দলে। শারীরিকভাবে তারা শক্তিশালী বলেও আমি জানি। প্রথম ম্যাচ জেতায় তারাও আত্মবিশ্বাস নিয়ে নামবে। তাই ম্যাচ থেকে আমাদের কিছু পয়েন্ট পেতে হলে সেরা ফুটবল খেলতে হবে।’

শারীরিকভাবে পাকিস্তান এগিয়ে থাকলেও বাংলাদেশের আত্মবিশ্বাসে এতটুকু চিড় ধরছে না। কোচের বক্তব্য, ‘শারীরিকভাবে পাকিস্তান আমাদের চেয়ে শক্তিশালী, কিন্তু তার মানে এই নয় যে তারা আমাদের চেয়ে ভালো দল। আমরা আত্মবিশ্বাসী। ছেলেরা ম্যাচের জন্য মুখিয়ে আছে। ম্যাচ থেকে কিছু পেতে হলে আমাদের ভালো মানের ফুটবল খেলতে হবে।’

সব মিলিয়ে ১৬বারের মুখোমুখি লড়াইয়ে দুই দল সমানে সমান। ছয়টি করে জয় বাংলাদেশ ও পাকিস্তানের, বাকি চারটি ড্র। সাফের পরিসংখ্যানেও কেউ কারও চেয়ে এগিয়ে নেই। দুটি করে জয় বাংলাদেশ ও পাকিস্তানের। বাকি দুই ম্যাচ ড্র। অবশ্য ২০১৩ সালে কাঠমান্ডুতে সাফের শেষ দেখায় পাকিস্তানের বিপক্ষে ২-১ গোলে হেরেছিল বাংলাদেশ।

পাকিস্তানও সমীহ করছে স্বাগতিকদের। নিজেদের মাঠ ও দর্শকদের সামনে বাংলাদেশ যে বাড়তি সুবিধা পাবে, সেটাই জানিয়েছেন  পাকিস্তানের ব্রাজিলিয়ান কোচ জোসে আন্তোনিও নোগুইরা, ‘স্বাগতিক হিসেবে বাংলাদেশের বিপক্ষে খেলা কঠিন। এশিয়ান গেমসে তো তারা ভালো খেলেছে। তবে বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি আমাদের জন্য বেশ গুরুত্বপূর্ণ।’

বাংলাদেশ একাদশ:

শহীদুল আলম, ওয়ালি ফয়সাল, তপু বর্মণ, টুটুল হোসেন বাদশা, বিশ্বনাথ ঘোষ, মামুনুল ইসলাম, মাশুক মিয়া জনি, জামাল ভূঁইয়া, সাদ উদ্দিন, বিপলু আহমেদ, মাহবুবুর রহমান সুফিল।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন