প্রথমার্ধে ০-২ ব্যবধানে পিছিয়ে ব্রাজিল

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৭ জুলাই, ২০১৮ ১২:৫৯ পূর্বাহ্ণ

মোহনানিউজ ডেস্ক: হেক্সা মিশনে এগিয়ে যেতে কোয়ার্টার ফাইনালের হাইভোল্টেজ ম্যাচে বেলজিয়ামের সঙ্গে প্রথমার্ধ্বের খেলা শেষে দুই গোলে পিছিয়ে রয়েছে ব্রাজিল। বাংলাদেশ সময় রাত ১২টায় রাশিয়ার কাজান অ্যারেনায় দল দু’টি মুখোমুখি হয়।

প্রথমার্ধের দশ মিনিটে বেলজিয়াম শিবিরে একের পর এক আক্রমণ করলেও গোলের দেখা পায়নি ব্রাজিল। গোলের সুযোগ প্রথমে পেয়েছিল ব্রাজিলই। কিন্তু ভাগ্য সুপ্রসন্ন হয়নি। না হলে ম্যাচের ৭ মিনিটে থিয়োগো সিলভার হেড কেন বেলজিয়ামের গোলবারে লাগবে। ব্রাজিলের সেই দুর্ভাগ্যের রেশ আরো চরমে পৌঁছাল ম্যাচের ১৩ মিনিটে। এসময় প্রথম কর্নারটি পায় বেলজিয়াম। নাসের জাডলি কর্নার কিক ফার্নান্দিনহোর গায়ে লেগে ঢুকে যায় ব্রাজিলয়ানদের গোল বক্সে। আত্মঘাতি এই গোলে ১-০তে এগিয়ে যায় এবারকার ‘ডার্ক হর্স’ বেলজিয়াম।

৩১ মিনিটে আবারও আক্রমণ বেলজিয়ামের। এককথায় দুর্দান্ত একটি গোল করে বেলজিয়াম। কোনাকুনি শটে দর্শনীয় এক গোল করেন মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন। যার অ্যাসিস্টে ছিলেন ৪ গোল করা লুকাকু।

আক্রমণ-প্রতি আক্রমণে ঠাসা ছিল প্রথম ২০ মিনিট। এক দিক দিয়ে ব্রাজিল হেনেছে আক্রমণ তো আরেক দিক দিয়ে বেলজিয়াম। প্রথম গোলে এগিয়ে যাওয়ার পর বেলজিয়াম হয়ে পড়ে আরও খুনে মেজাজে। ২১ মিনিটে হ্যাজার্ড কে দিয়ে আক্রমণ শানায় তারা। তার থ্রু বল পেয়ে ব্রাজিল রক্ষণে হানা দেন মুনিয়ের। লুকাকুকে উদ্দেশ্য করে বল দিলেও তা ক্লিয়ার করেন ব্রাজিল ডিফেন্ডার।

এরপর ব্রাজিলের নেইমারের কর্ণার কিক বৃথা যায়। বেলজিয়ামের ডিফেন্ডারের থেকে বল পান লুকাকু। বল নিয়ে দৌড়। তার পিছনে পিছনে সেলেসাওরা। বল বাড়িয়ে দেন কেভিন ডি ব্রুইনকে। একটু এগিয়ে ডানপায়ে শট নিয়ে ব্রাজিলের জালে বল পাঠান ম্যানচেস্টার সিটির হয়ে খেলা ব্রুইন। ম্যাচের ৩১ মিনিটে দুই গোলে পিছিয়ে ব্রাজিল।

এরপর আর গোল না হলে ২-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধ্ব শেষ করে বেলজিয়াম। বিশ্বকাপে প্রথমবারের মতো পিছিয়ে থেকে প্রথমার্ধ শেষ করল ব্রাজিল। ম্যাচের শুরুতে নেইমার, কুতিনহো, মার্সেলো এবং পাউলিনিয়ো দাপট দেখালেও প্রথম গোল হজমের পর তাদেরকে আর ফিরে পাওয়া যায়নি। দ্বিতীয় গোল হজমের পর ব্রাজিল নিজেদের পথ হারিয়ে বসে। স্বাভাবিক আক্রমণগুলোও ভুল করছিল সেলেসাওরা। বিশ্বকাপে টিকে থাকতে হলে দ্বিতীয়ার্ধে চমক দেখাতেই হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন