পাল্টা পাল্টি কমিটি : বাণী-সুমির চুলোচুলী ?

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১০ এপ্রিল, ২০১৮ ৮:৩৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুরের কমলনগর উপজেলা মহিলা আওয়ামী লীগের পাল্টাপাল্টি কমিটি গঠন করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে ঘোষণা না দিলেও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কমিটি প্রচার করা হচ্ছে। আধিপত্য বিস্তার নিয়ে সম্প্রতি উপজেলা মহিলা আওয়ামী লীগ দুই ভাগে বিভক্ত। এক পক্ষের নেতৃত্বে আছেন কমিটির সাবেক সভাপতি সাবিহা সুলতানা বাণী অপরপক্ষে সাধারণ সম্পাদক সাজেদা আক্তার সুমি। এনিয়ে উত্তেজনা বিরাজ করছে।

তবে অভ্যন্তরীণ কোন্দল নিরসনে দলের পক্ষ থেকে চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন জেলা ও উপজেলা পর্যায়ের নেতারা। এ অবস্থায় পাল্টাপাল্টি কমিটিতে দ্বন্দ্ব ও কোন্দল আরও স্পষ্ট হয়ে উঠেছে। নতুন কমিটির একটিতে স্বাক্ষর করেছেন জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি বীনা রহমান অপরটিতে স্বাক্ষর করেছেন সাধারণ সম্পাদক সুরাইয়া আক্তার।

সাবিহা সুলতানা বাণী ও সাজেদা আক্তার সুমি এবং তাদের অনুসারীরা ফেসবুকে প্রতিযোগিতা দিয়ে নিজেদের কমিটি প্রচার করছেন। সোমবার (৯ এপ্রিল) রাতে লক্ষ্মীপুর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি বীনা রহমান স্বাক্ষরিত সাবিহা সুলতানা বানী নিজের ব্যক্তিগত ফেসবুক আইডি থেকে পোষ্ট করেন। ওই কমিটিতে সাবিহা সুলতানা বাণী সভাপতি, দিলারা বেগম লিপিকে সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পদে ২৬ জনের নাম রয়েছে।

এদিকে মঙ্গলবার (১০ এপ্রিল) বিকালে কমলনগর উপজেলা মহিলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সাজেদা আক্তার সুমী পাল্টা কমিটি ফেসবুকে পোষ্ট দেন। জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুরাইয়া আক্তার স্বাক্ষরিত পাল্টা কমিটিতে সাজেদা আক্তার সুমি সভাপতি, খাদিজা পারভিন নাজমা সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পদে ৫১ জনের নাম উল্লেখ করা হয়।

সাজেদা আক্তার সুমি বলেন, ছাত্রজীবন থেকে বিভিন্ন গুরুত্বপূর্ন পদে দায়িত্বপালন করে দল ও শেখ হাসিনার হাতকে শক্তিশালী করেছি। কিন্তু বারবার দল পরিবর্তন করা কেউ এসে টাকা দিয়ে পদ কিনে যেন দলের শৃঙ্খলা নষ্ট করতে না পারে সেজন্য নেতাদের সজাগ থাকতে হবে।

নাম প্রকাশ করা না শর্তে উপজেলা আওয়ামী লীগের এক যুগ্ম-সাধারণ সম্পাদক বলেন, স্থানীয়  এমপি ও জেলা আওয়ামী লীগের সিনিয়র নেতারা জরুরী হস্তক্ষেপ না করলে চুলোচুলী হওয়ার আশংকা রয়েছে।

জেলা আওয়ামী লীগের এক প্রবীণ নেতা বলেন, দুই কমিটির অনুমোদন মানেই একদলের দুই গ্রুপ। গ্রুপিং দলের জন্য কোনভাবেই কল্যাণকর নয়।

সাবিহা সুলতানা বাণী বলেন, দলের গঠনতন্ত্র অনুযায়ী আমাকে সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। আমি অর্পিত দায়িত্ব পালন করে যাবো। দলকে এগিয়ে নিতে আমি বদ্ধপরিকর।

জানতে পাইলে জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুরাইয়া আক্তার বলেন, মেয়াদোত্তীর্ণ হওয়ায় সুমিকে সভাপতি ও নাজমাকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করা হয়েছে।

লক্ষ্মীপুর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি বীনা রহমান বলেন, সংসদ নির্বাচনকে সামনে রেখে দলকে আরও গতিশীল করতে নতুন কমিটি ঘোষণা করা হয়। পাল্টাপাল্টি কমিটির বিষয়ে তিনি বলেন, দুই নেত্রীকে এক করার জন্য সংগঠনিকভাবে তাদের নিয়ে বসা হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন