পাপুল-সেলিনা ‘অরাজনৈতিক এমপি দম্পতি‘ এবং রাষ্ট্রের লজ্জা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৫ জুন, ২০২০ ১:৫৩ অপরাহ্ণ

একজন সংসদ সদস্যের কাণ্ডে আমরা সাধারণ মানুষ লজ্জিত। বিব্রত। ক্ষুব্ধ।গণমাধ্যম গত কয়েকদিনে খবরটি খুব ‍গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে। সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমেও তা নিয়ে চলছে বিস্তর কাটাছেঁড়া, ব্যঙ্গ-বিদ্রুপ, হাসি-ঠাট্টা। ক্ষোভও উগরে দিচ্ছেন অনেকে। খবরটি হচ্ছে, কুয়েতে বাংলাদেশ জাতীয় সংসদের এমপি কাজি শহীদুল ইসলাম পাপুল গ্রেপ্তার হয়েছেন। জেলহাজতে আছেন। তার ১৩৪ কোটি টাকা জব্দ করেছে কুয়েত সরকার। মোদ্দা কথা-অপকর্মের জন্য বিদেশ-বিভূঁইয়ের বিচারের কাঠগড়ায় বাংলাদেশে একজন সাংসদ!

পাপুল এ বাংলাদেশের নাগরিক। সংসদের প্রতিনিধি। বিদেশ-বিভূঁইয়ে তার পরিচয় রাষ্ট্রের প্রতিনিধি। অথচ তিনি অপকর্ম করে নিজেকে এবং দেশকে খবরের শিরোনাম বানিয়ে ছেড়েছেন! এতে প্রথম যে প্রশ্ন উঠছে, তা হচ্ছে, একজন সাংসদই যদি এমন অনাচারে লিপ্ত হন, বিকিয়ে দেন আত্মমর্যাদা, তাহলে রাষ্ট্রের মান-সম্মান কি আর অবশিষ্ট থাকে? কেননা, রাষ্ট্রকে আহত করার অধিকার কারও নেই। একজন সাংসদের তো আরও বেশি নেই।

পাপুল কাণ্ড বেশ কিছু বিষয় নতুন করে ভেবে দেখার সুযোগ করে দিয়েছে। তলে তলে এত কিছু ঘটে যাচ্ছে, আমাদের গোয়েন্দা সংস্থাগুলোর চোখে না পড়লেও কুয়েতের গোয়েন্দা সংস্থা ঠিকই খোঁজ রেখেছে। তথ্য-প্রমাণসহ পাকড়াও করে পেশাদারিত্বের পরিচয় দিয়েছে। সংসদে যারা তার সহযোগী, সহকর্মী বা সতীর্থ, তারাও কি ঘূণাক্ষরেও টের পাননি? তাদেরকেও দেখতে হলো একজন শীর্ষ মানব পাচারকারী এবং তার স্ত্রীও সংসদে তাদের পাশে বসেই দেশ পরিচালনার নামে কী কুৎসিত কাজটাই না দিনকে দিন করে চলছিলেন। এবং বহাল তবিয়তে ছিলেন! বিষয়টি তো তাদের জন্যও চরম লজ্জার।

কথায় আছে-টাকায় বাঘের দুধ মেলে। বাঘের দুধের সঙ্গে বর্তমান রাজনীতির বাজারে টাকায় এমপি হওয়ার টিকেটও মেলে। পাপুল ও তার স্ত্রী সেলিনার এমপি হওয়া তার জলজ্যান্ত উদাহরণ। এ প্রসঙ্গে হাজারো প্রশ্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে তীরের মতো এদিক-ওদিক ছুটছে। যে তীরে ক্ষত-বিক্ষত হচ্ছে রাষ্ট্র। যারা টাকা খেয়ে নির্বাচনের নমিনেশন নিশ্চিত করে এমন গুণধর ‘এমপি দম্পতি’ দেশকে ‘উপহার’ দিলেন, এ বোধহীন, কাণ্ডজ্ঞানহীন অর্থলোভীদের কী হবে? তারা কি আড়ালে থেকে যাবেন? নাকি যে টাকা খেয়েছেন, তার কিছু উগরে অন্যকে দিয়ে পার পাওয়ার আনন্দে মুচকি হাসি হাসবেন? আর কত লুকাবেন? কেন একজন অরাজনৈতিক, মানব পাচারকারী, অর্ধশিক্ষিত বখাটে টাইপের ব্যক্তিকে এমপি বানানো হলো? এ প্রশ্নগুলোর উত্তর জানা জরুরি। উত্তর না মিললে সামনে ঘোর বিপদ। কেননা, এ দুজনে হাতে লক্ষ্ণীপুর জেলার রায়পুর উপজেলাবাসীর ভাগ্যনিয়ন্ত্রক। আরেকটু বড় আঙ্গিকে বললে,  তারা এই দেশটির আইন প্রণেতাও।

পত্র-পত্রিকা, অনলাইন মিডিয়ার বিগত কয়েক দিনের প্রতিবেদনে ও সংবাদ অনুযায়ী অবশ্য দিনের আলোর মতো সত্য ফুটে উঠেছে কিভাবে পাপুলকে এমপি করা হয়েছে! যেখানে যুগ যুগ ধরে আওয়ামী লীগের রাজনীতি করেও অনেকেই সংরক্ষিত আসনে এমপি হতে পারেননি, বঞ্চিত হয়েছেন, সেখানে এমপির বউকেও সংরক্ষিত আসনের এমপি বানানো হয়েছে অনেকটা ‘অটোমেটিক’ পদ্ধতিতে! এই সংসদে অরাজনৈতিক ব্যাকগ্রাউন্ড থেকে আসা ‘এমপি দম্পতি’ তারা।

বড় গলদটাও এখানে। যেকোনও পেশার পেশাদার ব্যক্তি তার পেশায় নিজেকে ন্যূনতম একটা মানদণ্ডে প্রতিষ্ঠিত করতে পারেন বা করেন। একজন জনপ্রতিনিধি হিসেবে পেশাদার রাজনীতিবিদও রাজনীতির একটা নুন্যতম বিবেচনাবোধের মানদণ্ড রক্ষা করেন। দুনিয়ার তাবৎ রাষ্ট্রের রাজনীতিকদের ক্ষেত্রে বিষয়টি খুবই লক্ষ্যণীয়। সেখানে পাপুল-সেলিনা রাজনীতি করেননি। রাজনীতিকের দায়িত্ব, মর্যাদাবোধ, পেশাদারিত্ব তাদের কাছ থেকে আশা করা বোকামি বটে। তাই সময় এসেছে, জনপ্রতিনিধি হওয়ার ক্ষেত্রে, সংসদের চৌকোঠে পা দেওয়ার প্রশ্নে পেশাদার রাজনীতিবিদদের পথটা সুগম করা, তাদের নির্বাচিত হওয়া সুযোগ দেওয়া। তা না হলে আর্থিক, সামাজিক, রাজনৈতিক ক্ষতির অঙ্ক দাঁড়াবে পাহাড়সমান।

রেমিটেন্স যোদ্ধারা, বিশেষ করে কুয়েতি প্রবাসীরা এখন আমাদের চেয়েও চরম বিব্রত পরিস্থিতির মধ্যে আছেন। শ্রম-ঘামের বিনিময়ে এই শ্রমিক শ্রেণির অর্জিত সম্মানটুকু মরুভূমির চোরাবালিতে তলিয়ে যাওয়ার জোগাড় হয়েছে পাপুলর কাণ্ডে। ইতিমধ্যে হয়ত তাদের অনেকে কুয়েতের সুনির্দিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক ঘৃণা ও অবজ্ঞার পাত্র হিসেবে গণ্য হচ্ছেন। কটূ কথা শুনছেন। চাকরি হারানোর শঙ্কায় আছেন অনেকে। দেশে থাকা তাদের পরিবার-পরিজনের মধ্যেও আতংকও বাড়ছে তাতে। এই রেমিটেন্স যোদ্ধারা নির্দোষ হয়েও সাংসদের কারণে দোষী!

আমি, আমরা যারা সাধারণ মানুষ, তারা গণতান্ত্রিক রাজনৈতিক ব্যবস্থা, রাজনীতিতে সর্ব মহলের অংশগ্রহণে বিশ্বাসী। কেননা, রাজনীতি হচ্ছে জনসেবা করার সর্বোচ্চ মাধ্যম। সেখানে সফল উদ্যোক্তা, স্কলার, নৈতিক জ্ঞানসমৃদ্ধ ব্যক্তিসহ সাংস্কৃতিক-সামাজিক ব্যক্তিত্ব থাকতে পারেন। কিন্তু অবৈধভাবে উপার্জিত শত-শত কোটি টাকার মালিকরা থাকতে পারেন না কোনোভাবেই। চিন্তা-চেতনায় একটু একটু করে বদলাতে থাকা দেশের সাধারণ মানুষটিও এখন খুব ভালো করে জানেন, যারা কোটি কোটি টাকা বিনিয়োগ করে সংসদ সদস্য বা কোনও রাজনৈতিক পদ বাগিয়ে নেয়, বিনিয়োগের তুলনায় শতগুণ ফেরতও নেয়। রাষ্ট্রকে চুষে খেয়ে বিনিয়োগোর মুনাফা বলুন, প্রতিশোধ বলুন, তা নেয়। তা ন্যায় পথে হোক, অন্যায় পথে হোক।

যারা রাজপথে রাজনীতি করেছেন, জনগণের কাঁধে চড়ে যারা সংসদে আসেন, বসেন, কোনও সিদ্ধান্ত নেওয়ার সময় তারা পেছনের দিনগুলোর দিকে, সংসদের বাইরে রেখে আসা মানুষগুলোর দিকে ফিরে তাকান। বিনিয়োগকারীদের সেদিকে তাকানোর ফুসরত নেই। দায়বদ্ধতাও নেই। বিগত সময়ে অনেকে এমন আচরণও করেছে বটে। একটি কারখানার মালিক রাজনীতিতে টাকা ইনভেস্ট করে নামমাত্র জনপ্রতিনিধি হয়ে পরবর্তীতে গ্রুপ অব কোম্পানির মালিক বনেছেন। টাকার পাহাড় গড়েছেন। যার কারণে রাষ্ট্রে অগণিত হারে দুর্নীতি, অন্যায়, অনিয়ম, লুটপাট, ব্যাংক ঋণ জালিয়াতি বেড়েছে অস্বাভাবিকভাবে। ক্ষতিগ্রস্ত হয়েছে সাধারণ খেটে-খাওয়া মানুষ, শিক্ষ্য-স্বাস্থ্যব্যবস্থা থেকে শুরু করে সবকিছু।

এ প্রেক্ষিতে বাংলাদেশের রাজনীতির এমন দুর্বৃত্তায়নের বিরুদ্ধে প্রথম প্রতিবাদটা রাজনৈতিক কর্মীদের থেকেই আসা উচিত। কিন্তু দুঃখজনক হলেও আমরা লক্ষ্য করছি, সত্য প্রতিবাদটা এখনো জোরালো হয়নি। এমনকি পাপুল গ্রেপ্তার হওয়ার পরেও দায়িত্বশীলদের কণ্ঠটা অনুচ্চারিতই থেকে গেছে। এটাই আমাদের রাজনীতির ভগ্নদশার ইঙ্গিত দেয়। যা রাজনীতির জন্য, রাষ্ট্রের জন্য ভীষণ অমর্যাদাকর।

সূত্র: বিডি নিউজ ২৪.কম

মতামতের জন্য সম্পাদক দায়ী নন