তামিম হারাতে চান হাতুড়েসিংহেকে

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর, ২০১৮ ১০:৪৪ পূর্বাহ্ণ

গত বছরের শুরুতে বাংলাদেশ সফরে এসেছিল শ্রীলঙ্কা। টেস্ট এবং ওয়ানডে সিরিজের পুরোটাই জুড়ে উভয় দলের ক্রিকেটারদের চেয়ে তখন সবচেয়ে বেশি ‘আলোচিত’ অন্য একজন-কোচ! শ্রীলঙ্কার কোচ চন্ডিকা হাতুড়েসিংহে।

বাংলাদেশ কোচের চাকরি ছাড়ার পর হাতুড়েসিংহে তার জন্মভুমির ক্রিকেট দলের হেড কোচের দায়িত্ব গ্রহন করেন। মজার বিষয় হল শ্রীলঙ্কার কোচ হয়েই হাতুড়েসিংহে প্রথম ক্রিকেট সিরিজেই প্রতিপক্ষ হিসেবে পেলেন বাংলাদেশকে।

এসব ক্ষেত্রে সাধারণত যা হয়; ঠিক সেটাই হল। সেই সিরিজে শ্রীলঙ্কার চেয়েও বড় প্রতিপক্ষ হিসেবে হাতুড়েসিংহে যে আবির্ভুত হলেন বাংলাদেশের সামনে! মাঠের শ্রীলঙ্কার একাদশ নয়, আসল প্রতিপক্ষ হয়ে উঠলেন ড্রেসিংরুমে বসা কোচ হাতুড়েসিংহে! চার-পাঁচ বছর ধরে বাংলাদেশ দলের দায়িত্ব পালন করা হাতুড়েসিংহের তো এই দলের শক্তিমত্তা-দুর্বলতার নাড়ী নক্ষত্রের সব খবর জানা। সেই অভিজ্ঞতার আলোয় অপেক্ষাকৃত সুবিধাজনক অবস্থানে ছিলেন হাতুড়েসিংহে। আর পেছনের পায়ে বাংলাদেশ!

গেল বছর বাংলাদেশ থেকে সেই টেস্ট এবং ওয়ানডে সিরিজ জিতে ফিরেছিল শ্রীলঙ্কা। বছর খানেক পরে ফের বড় কোন টুর্নামেন্টের প্রথম মোকাবেলায় শ্রীলঙ্কাকে পাচ্ছে বাংলাদেশ। শনিবার, ১৫ সেপ্টেম্বর এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচেই বাংলাদেশ-শ্রীলঙ্কা লড়াই।

এই ম্যাচেও যথারীতি ফিরে আসছেন প্রতিপক্ষ হিসেবে কোচ হাতুড়েসিংহে! দেরিতে ভিসা পাওয়ার কারণে দুদিন পরে দুবাইয়ে যোগ দেয়া তামিম ইকবাল দলের অনুশীলনে একটু বেশি সময়ই কাটান। অনুশীলন শেষে টুর্নামেন্টের প্রথম ম্যাচ প্রসঙ্গে তামিম বলছিলেন-‘এই ম্যাচে আমরা আমাদের সাবেক কোচকে হারাতে চাই। নাহ্, ঠিক প্রতিশোধ নেয়ার কোন ব্যাপার বা চিন্তাভাবনা এখানে নেই। চার-পাঁচ বছর তিনি আমাদের কোচ ছিলেন। আমরা খুব ঘনিষ্ঠ ছিলাম একসময়। এখন প্রতিপক্ষ!’

এশিয়া কাপের এবারের ফরম্যাটটা একটু ভিন্ন। ১৪ তম এশিয়া কাপের এই আসরে প্রথমে চারটা দলকে সুপার ফোরে খেলার যোগ্যতা অর্জন করতে হবে। তারপর সেই সুপার ফোরে প্রত্যেকের সঙ্গে প্রত্যেকের লড়াই। এই ফরম্যাট প্রসঙ্গে তামিম জানান-‘সন্দেহ নেই এবারের টুর্নামেন্টটা বেশ কঠিন হবে। পাকিস্তান, ভারত ও শ্রীলঙ্কার মতো যোগ্যতা সম্পন্ন দলগুলো রয়েছে। তবে বাংলাদেশ এখন একটা একটা করে ম্যাচ নিয়ে পরিকল্পনা করছে।’

বলা হচ্ছে আরব আমিরাতের মাটিতে খেলার অভিজ্ঞতা বাংলাদেশের এই দলের নেই। তথ্যটা সঠিক। তবে দুবাই এবং আবুধাবীতে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে কিন্তু তামিম ইকবালের। পাকিস্তান সুপার লিগের (পিএসএল) হয়ে বেশ কয়েকটি ম্যাচ তামিম এখানে খেলেছেন। সেই একই অভিজ্ঞতা আছে সাকিব, মাহমুদউল্লাহরও। এখানকার উইকেট সম্পর্কেও বেশ ভাল ধারনা আছে এই ত্রয়ীর। সেই অভিজ্ঞতা থেকেই তামিম জানালেন-‘এখানকার উইকেট ব্যাটিংয়ের জন্য বেশ ভাল। তবে কখনো কখনো এই উইকেট পেস বোলার এবং স্পিনারদেরও সহায়তা কর’।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন