চাঁদপুরে বাথরুমে ১১ ঘণ্টা শিক্ষার্থী আটকা, প্রধান শিক্ষককে শোকজ

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর, ২০২১ ১০:২৮ অপরাহ্ণ

চাঁদপুরের শাহরাস্তি উপজেলার হোসেনপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের বাথরুমে এক শিক্ষার্থী ১১ ঘণ্টা আটকে পড়ার ঘটনায় বিদ্যালয় সংশ্লিষ্টদের গাফিলতির অভিযোগে বিদ্যালয়ের আয়া শাহানারা আক্তার শানুকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

 

এ ঘটনায় বিদ্যালয়ের প্রধান শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে জেলা শিক্ষা অফিস। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা শিক্ষা অফিসার মো. গিয়াসউদ্দিন পাটোয়ারী।

এদিকে, শনিবার (১৮ সেপ্টেম্বর) ঘটনাস্থল পরিদর্শন করেছেন শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিরীন আক্তার, জেলা শিক্ষা কর্মকর্তা মো. গিয়াসউদ্দিন পাটোয়ারী, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আহসান উল্যাহ চৌধুরীসহ অন্যান্য কর্মকর্তারা।

 

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এ ঘটনায় বিদ্যালয়ের আয়া শাহানারা আক্তারকে সাময়িক বরখাস্ত ও গার্ড কবির হোসেনের কাছে কৈফিয়ত তলব করেছে বিদ্যালয় ম্যানেজিং কমিটি। এছাড়া প্রধান শিক্ষক মো. আমীর হোসেনকে জেলা শিক্ষা অফিস থেকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।

 

শাহরাস্তি উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আহসান উল্যাহ চৌধুরী জানান, জেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয় হতে প্রধান শিক্ষককে বাথরুমে ছাত্রী থাকাবস্থায় তালাবন্ধ করে চলে যাওয়া, স্থানীয় লোকজন তালা ভেঙে ওই ছাত্রীকে উদ্ধারের সময় ঘটনাস্থলে অনুপস্থিত থাকা, ঘটনার বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত না করা ও প্রতিবন্ধী শিক্ষার্থীকে ভর্তি করার পর তার বিশেষ যত্নের ব্যবস্থা না করায় কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। এ ঘটনায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রতিষ্ঠান প্রধান হিসেবে দায় এড়াতে পারেন না।

 

জেলা শিক্ষা অফিসার মো. গিয়াসউদ্দিন পাটোয়ারী বলেন, প্রতিবন্ধীদের জন্য আলাদা শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। আর তাদের সেখানেই ভর্তি হওয়া উচিত। সে কিভাবে বিদ্যালয়ে ভর্তি হয়েছে, সেই বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে দায়িত্ব দেওয়া হয়েছে। এই রকম ঘটনা আর যেন কোথাও না ঘটে, তার জন্য আমরা ব্যবস্থা নেব।

এসএসসি পরীক্ষার্থী বাক প্রতিবন্ধী শারমিন আক্তার বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টার সময় বিদ্যালয় ছুটির পর বাথরুমে গেলে তালা বন্ধ করে চলে যায় বিদ্যালয়ের আয়া শাহানারা আক্তার। রাত ১০টার পর বাথরুমের তালা ভেঙে স্থানীয়রা তাকে উদ্ধার করে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন