ঘুরে আসুন, আলেকজান্ডার নদীর তীরে

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৯ আগস্ট, ২০১৮ ৬:০৭ অপরাহ্ণ

সোহেল সামাদ: প্রতিনিয়িত জোয়ার-ভাটার খেলা চলছে। জেলেরা নদীতে রূপালি ইলিশ ধরছে। ১৯৮ কোটি টাকায় ভাঙন রোধে বাঁধ দেওয়া হয়েছে। বাঁধের ব্লকগুলোতে রয়েছে বসার স্থান। বড়ই চমৎকার এই দৃশ্যটি। পর্যটকদের জন্য এটি একটি মনোরম স্থান। নীল আকাশের নীচে মেঘনার ঢেউ। মৃদু হাওয়া শান্তির পরশ বুলিয়ে দেয় শরীর-মনে। বিদায় নেওয়ার আগমুহূর্তে সূর্য রাঙিয়ে দিয়ে যায় পশ্চিমের আকাশকে। এমন দৃশ্যে মুগ্ধ করছে দূরদূরান্ত থেকে ঘুরতে আসা পর্যটকদের। পড়ন্ত বিকেলে নদীরপাড়ে বসে এম মৃদু হাওয়া উপভোগ করতে কার না মন চায়।

এমন সৌন্দর্য উপভোগ করতে অনেকেই এখন ছুটে যাচ্ছেন লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডারে। উপকূলীয় এ অঞ্চলে পর্যটকদের ভিড় প্রতিনিয়ত। ঈদের উচ্ছাসে ভ্রমণ প্রেমিদের যেন আরেক কক্সবাজার রামগতির মেঘনারপাড়। নদীর ঢেউয়ের সাথে নিজেকে মাতিয়ে তুলতে ভিড়ের দৃশ্য প্রতিদিনরই। রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে শুরু করে প্রায় ৬ কিলোমিটার এলাকায় পর্যকটরা মুখরিত করে তুলছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঘুরতে আসা লোকজনের ভিড় দেখা যায়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, স্থানীয় পর্যটকদের পাশাপাশি দূরদূরান্ত বিভিন্ন জেলা থেকে পর্যটকরা ছুটে আসছে এ মেঘনারপাড়ে। ঈদের আনন্দে মেতে উঠতে অনেকে পিকাপ ভ্যান ভাড়া করে ডিজিটাল সাউন্ড বক্স নিয়ে আসছে এ নদীর তীরে। ঢেউয়ের সাথে নিজেকে বাসিয়ে দিতে অনেকেরই ভালো লাগে। তাই জোয়ারের পানিতে ভিজে ভিজে সেলফি নিচ্ছে পর্যটকরা। অনেকে আবার ডিএসএলআর ক্যামেরায় বন্ধি করছে মনোমুগ্ধকর দৃশ্য। ছবি তুলছে নদীর ঢেউয়ের। ৬ কিলোমিটার এলাকা জুড়ে ব্লক দিয়ে বাঁধ দেওয়া হয়েছে। ওই ব্লকগুলোতে পড়ন্ত বিকেলে আড্ডা জমে পর্যটকদের। পাড়ে বসে বসে ফুসকা, বাদাম, ঝাল মুড়ি খেতেও ভিড় দেখা যায়।

দক্ষিণ হাতিয়া থেকে ঘুরতে আসা কলেজ ছাত্রী ইসরাত জাহান উর্মি বলেন, রামগতির মেঘনারপাড়ের দৃশ্যর কথা অনেক শুনেছি। এবার পারিবারিকভাবে দেখতে আসছি। নদীর ঢেউ, রূপারী ইলিশ আর পাড়ের ব্লকগুলো মুগ্ধ করছে।
নদীরপাড়ের আমড়া ব্যবসায়ী হারুনুর রশিদ বলেন, রামগতির মেঘনারপাড়ে পর্যটকরা প্রতিদিন ভিড় জমাচ্ছে। ঈদের ছুটিতে এ ভিড় দ্বিগুনে পরিনত হচ্ছে। জেলার বাইর থেকেও ঘুরতে আসে হাজার হাজার পর্যটক। এসময় বিক্রয়ও ভালো হয়।
স্থানীয় লোকজন সবসময় পর্যটকদের সহযোগীতা করে আসছে। কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটছেনা। রামগতি পুলিশ প্রশাসনের পক্ষে পর্যটকদের জন্য নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

যেভাবে যাবেন: লক্ষ্মীপুর ঝুমুর সিনেমা হলের এলাকা থেকে  বাস, লেগুনা, সিএনজি যোগে আলেকজান্ডার বাস টার্মিলানে নামতে হবে। পরে রিক্সা বা অটোরিক্সা করে রামগতি পৌরসভার কিংবা হাসপাতালের সামলে গেলেই নদীর তীর।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন