কেন্দ্রীয় ছাত্রলীগের সম্পাদক পদে লড়ছেন রাজেন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৯ মে, ২০১৮ ১১:২৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিনিধি: বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের ২৯তম সম্মেলন অনুষ্ঠিত হবে আগামী ১১ ও ১২ মে। এ সম্মেলনে সংগঠনটির কেন্দ্রীয় নির্বাহী সংসদের নতুন কমিটি গঠিত হবে। সম্মেলনকে ঘিরে নির্ধারিত সময়ে শীর্ষ দুই পদের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন ছাত্রলীগ নেতারা। নতুন কমিটির সাধারণ সম্পাদক পদের জন্য চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন শাহ আশরাফ আহমেদ রাজেন।তিনি চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মান ও স্নাতকোত্তর শেষে ঢাকা ধানমন্ডী ল কলেজে চূড়ান্ত বর্ষে পড়ছেন।

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১২ সালের কমিটিতে তিনি কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হয়েছিলেন। বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাজনীতিতে সক্রিয়ভাবে ভুমিকা রেখেছেন তিনি। বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতিতে সক্রিয়ভাবে অবদান রাখতে তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক পদে ফরম জমা দেন।

শনিবার (৫ এপ্রিল) দুপুরে বাংলাদেশ ছাত্রলীগের নির্বাচন পরিচালনা কমিটির সদস্যদের কাছে তার জীবন বৃত্তান্তসহ প্রয়োজনীয় কাগজপত্র জমা দেন। সম্মেলনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে থাকবেন বলেও দলীয় সূত্রে জানা গেছে। এ সম্মেলনকে ঘিরে একদিকে আনন্দ ও উদ্দীপনা বিরাজ করছে। অন্যদিকে মেধাবী ও বঙ্গবন্ধুর আদর্শের নেতাকর্মীদের মূল্যায়ন করবে বলে বিশ্বাস করছেন এ রাজেন।

জানাগেছে, আওয়ামী লীগ পরিবারের রাজেন স্কুল ছাত্রলীগে যোগদানের মাধ্যমে রাজনীতি শুরু করেন। পরে তিনি কমলনগর ও লক্ষ্মীপুরের ছাত্রলীগের বিভিন্ন সময় একাধিক পদে দায়িত্ব পালন করেছেন। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে তিনি সক্রিয়তার সাথে ছাত্রলীগের কার্যক্রম চালিয়েছেন। ২০১২ সালের বিশ্ববিদ্যালয়ের কমিটিতে তিনি কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হয়েছিলেন। ওই সময় তিনি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক পদে প্রার্থী হন। তবে চট্টগ্রামে আঞ্চলিকতা ও বিভিন্ন রাজনৈতিক গ্রুপিংয়ের কারণে পদ বঞ্চিত হন। পরে তাকে ২০১৬ সালের (সুজন-টিপু) কমিটিতে সহ-সম্পাদক পদে অবদমন করা হয়।

রাজেন পারিবারিকভাবে আওয়ামী লীগ পরিবারের সদস্য। তার বাবা ডা. তোফায়েল আহমেদ লক্ষ্মীপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের তৎকালীন সিনিয়র সহ-সভাপতি ছিলেন। একই কলেজের ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রলীগের প্যানেল থেকে দুইবার নির্বাচন করেন। বর্তমানে তিনি সরকারী চাকরীজীবী।

তার বড় ভাই শাহ্ আরমান আহমেদ রাজেন কমলনগর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়াও রাজেনের চাচা ফয়েজ আহমেদ লরেঞ্চ ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতিসহ বিভিন্ন দায়িত্ব পালন করেছিলেন। চাচাতো ভাই কামাল উদ্দিন স্থানীয় আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত।

কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রার্থী শাহ্ আশরাফ আহমেদ রাজেন মোহনানিউজকে বলেন, চবি ছাত্রলীগের রাজনীতি করাটা খুব কঠিন। এখানে রাজনীতি করতে হলে শিবিরের রক্তচক্ষুর সামনে প্রাণের সংশয় নিয়ে, রক্ত দিয়ে রাজনীতি করতে হয়। কিন্তু কেন্দ্রীয় ছাত্রলীগের কমিটিতে আমাদের নেতাকর্মীরা সবসময় অবহেলিত থাকেন। তবে এবার যেহেতু জননেত্রী শেখ হাসিনা ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি গঠনের দায়িত্ব নিজেই নিয়েছেন, তাই প্রত্যাশা করছি তিনি মেধা ও যোগ্যতার যথাযথ মূল্যায়ন করবেন।

আমি বঙ্গবন্ধুর আদর্শে উজ্জিবিত হয়ে রাজনীতিতে হয়েছি। দীর্ঘদিন চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের রাজনীতির সাথে সক্রিয়তার সাথে জড়িত ছিলাম। তবে বিভিন্ন গ্রুপিংয়ের কারনে একাধিক পদ থেকে বঞ্চিত হয়েও এ নীতি নৈতিকতা থেকে সরে যাইনি।এবার সাধারণ সম্পাদক পদে মনোনিত হয়ে নেতাকর্মীদের নিয়ে বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতিতে শিক্ষার্থীদের আগ্রহ বাড়াবেন বলে বিশ্বাস শাহ্ আশরাফ আহমেদ রাজেনের।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন