‘কত দাম দাম কত’

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২১ আগস্ট, ২০১৮ ৩:৪৭ অপরাহ্ণ

শেষ মুহূর্তে জমে উঠেছে রাজধানীর কোরবানির পশুর হাট। ক্রেতা-বিক্রেতার হাঁকডাকে গতকাল সোমবার সকাল থেকেই হাটগুলো ছিল সরগরম। রাস্তাগুলোতে বিভিন্ন হাট থেকে পশু কিনে নেওয়ার দৃশ্য দেখা গেছে দিনভর। আর অসংখ্য কৌতূহলী মানুষের-‘কত দাম, দাম কত’ প্রশ্নের উত্তর দিতে দিতে তারা এগিয়েছেন।   

গত বছরের তুলনায় গরুর দাম চড়া হওয়ায় ক্রেতাদের মাঝে কিছুটা অসন্তোষ দেখা দিলেও শেষ পর্যন্ত পছন্দের পশু কিনতে পারায় ক্রেতাদের মাঝে খুশি লক্ষ করা গেছে। গরুর দাম ভালো পাওয়ায় বিক্রেতাদের মাঝেও ছিল সন্তুষ্টি।

সরেজমিন দেখা গেছে, তুলনামূলকভাবে বড় গরু বিক্রি হচ্ছে কম। মাঝারি গরুর চাহিদা দেখা যাচ্ছে বেশি। সম্প্রতি বছরগুলোর মতো বাজারে ভারতীয় গরুর আধিক্য না থাকায় দেশি ব্যবসায়ীরাই লাভবান হচ্ছেন।

গাবতলী হাট ঘুরে দেখা গেছে, ছোট-মাঝারি গরুর বিক্রি ভালো হলেও চিন্তার ভাঁজ পড়েছে বড় গরুর ব্যাপারীদের কপালে। বগুড়ার মোহাম্মদ শফিকুল ইসলাম একটি বিশালাদেহী গরু হাটে তুলেছেন। আনুমানিক ১৮ মণ মাংস হবে গরুটির। শফিকুল আশা করেছিলেন, অন্তত ৬ লাখ টাকা দাম হবে তার গরুর। এখন পর্যন্ত দাম উঠেছে মাত্র দুই লাখ টাকা।

আফতাবনগর বাজার থেকে গরু কিনেছেন গ্রিন রোডের আলীম উদ্দিন। তিনি জানান, দুদিন ধরে ব্যাপারীরা দাম না ছাড়লেও গতকাল সকাল থেকে একটু কমিয়েছেন। ফলে ক্রেতাদের কিছুটা সাধ্যের মধ্যে এসেছে পশুর বাজার।

এদিকে হাজারীবাগ হাটে গিয়ে দেখা গেছে, গতকাল সকাল থেকেই পশু বেচাকেনা জমে উঠেছে। এ হাটে ছাগলও প্রচুর বিক্রি হচ্ছে। তবে দাম চাওয়া হচ্ছে অনেক বেশি। মোহাম্মদপুরের বসিলা পুলিশ লাইন পশুর হাটেও প্রচুর গরু বিক্রি হচ্ছে।

তিনশ ফিটের অস্থায়ী হাটে দেখা যায়, মাঝারি গরু বিক্রি হচ্ছে বেশি। বড় গরুর ক্রেতার তেমন উপস্থিতি নেই। গাইবান্ধা জেলার সাঘাটা থেকে গরু নিয়ে এসেছেন বাহার হোসেন। তিনি বলেন, মাঝারি গরু যদি ১০টি বিক্রি হয়, সেখানে বড় গরু বিক্রি হচ্ছে মাত্র দুটি বা তিনটি।

কমলাপুর কোরবানির পশুর হাটে দেশি গরুর দাপট। এই হাটে প্রায় ১০ হাজারের বেশি গরু উঠেছে। তবে ক্রেতারা বলছেন, দাম অনেক বেশি।
হাট ঘুরে ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, এ বছর দেশি গরুর পাশাপাশি শংকর জাতের গরুরও আগমন গত বছরের চেয়ে বেশি। মাংসের হিসাব কষতে গিয়ে অনেকেই এই জাতের গরু কিনছেন। শংকর গরু থাকলেও ভারতীয় গরুর উপস্থিতি চোখে পড়ছে না।

রাজধানীর হাটগুলো ঘুরে দেখা যায়, ছোট আকারের গরু বিক্রির জন্য ৬০-৭০ হাজার টাকা ডাক হাঁকছেন বিক্রেতারা। আর মাঝারি আকারের গরু ৮০-৯০ হাজার। সেই অনুপাতে বড় গরুর দাম এক লাখ ১০-২০ হাজার টাকা দাম চাইছেন বিক্রেতারা।

এদিকে কোরবানির হাটে বিক্রেতারা গরুর যে দাম চাইছেন, তার তুলনায় রাজধানী লাগোয়া বিভিন্ন খামারে দাম তুলনামূলক কম। খামারের চেয়ে দেড়গুণেরও বেশি দাম হাঁকা হচ্ছে হাটে। গাবতলীর গরুর হাটে ছোট থেকে মাঝারি আকারের গরু আন্দাজে ওজন হিসাব করে কেজিপ্রতি ৫০০ টাকা দর ধরে দাম হাঁকছেন বিক্রেতারা। তবে খামারে ৩৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে গরু।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন