ভালোবাসার প্রকাশস্বরূপ ফুল দেওয়া বৈধ

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি, ২০১৮ ১১:২৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: ভালোবাসা প্রত্যেকের জন্য। প্রতিটি মুহুর্তের জন্য। ফুল পবিত্র। ভালোবাসাও। যার জন্য ভালোবাসার কথাটা আসলেই ফুুলের কথা মনে করিয়ে দেয়। হোক তা লাল গোলাপ কিংবা সুগন্ধিত রজনী গন্ধা। কাউকে ফুল দেওয়া ইসলাম স্বীকৃত। এতে কোন মানা নেই। ভালোবাসার প্রকাশস্বরূপ ফুল দেওয়া বৈধ।

উপহারের তালিকায় ফুল অন্যতম। কেননা ফুল খুব দামী না হলে দেখলে মন জুড়ায়। ভালো লাগে। আর ভালোবাসার মানুষ থেকে এ ফুল উপহার হিসেবে পেলে তো কথাই নেই।  ফুলের সুঘ্রাণ পেয়ে মন ভালো হবে না এমন মানুষ খুঁজে পাওয়া দুস্তর।

তাই স্বামী-স্ত্রী পরস্পরে মাঝে-মধ্যে ফুল উপহার আদান-প্রদান করতে পারেন। এ ছাড়া মা-বা, ভাই-বোনসহ পরিবারের অন্যান্য সদস্য ও আত্মীয়-স্বজনকেও উপহার হিসেবে ফুল দিতে পারেন। এতে পরস্পরের মাঝে ভালোবাসা ও অন্তরিকতা সৃষ্টি হবে।

ফুল দেওয়ার নেওয়ার বিষয়ে জানতে হাজির হামিদিয়া ফাজিল ডিগ্রি মাদ্রসা অধ্যক্ষ জাহেদ হোসাইন আল ফারুকী বলেন, ফুল দেওয়া নেওয়া বৈধ। ফুল দেওয়ার মাধ্যমে রাগ ক্ষোভ দুর হয়। পরস্পর ভালোবাসার সৃষ্টি হয়। তবে ভালোবাসার জন্য নিদিষ্ট কোন দিন নেই। ভালোবাসা প্রতিটি মানুষের জন্য। প্রত্যেক মুহুর্তে। ১৪ ফেব্রুয়ারিতে ফুল দেওয়ার বিষয়ে তিনি বলেন , এ দিনটি ইসলাম স্বীকৃত নয়। এটি  বৈধ নয়।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, হজরত রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘হজরত রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, কারও কাছে ফুল উপহার হিসাবে পেশ করা হলে সে যেন তা ফিরিয়ে না দেয়। কেননা, তা বহনে হালকা ও ঘ্রাণযুক্ত। -(সহিহ মুসলিম: ৬০২০)

লেখছেন: জামাল উদ্দিন রাফি, চীফ এডমিন, মোহনানিউজ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন