ইতিহাস গড়েই উৎসবে মেতেছে বাংলাদেশের মেয়েরা

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ৭ অক্টোবর, ২০১৮ ১১:৩৪ অপরাহ্ণ

স্বপ্নভঙ্গের বেদনা নয়, ইতিহাসই গড়ে এবার উৎসবে মেতেছে বাংলাদেশের মেয়েরা। যে আনন্দের ঢেউ ভুটানের থিম্পু থেকে আছড়ে পড়েছে এই বদ্বীপেও!

প্রথমবারের মতো আয়োজিত সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের ট্রফি বাংলাদেশের। রোববার রাতে ফাইনালে নেপালকে হারিয়ে কথা রেখেছে বাংলার মেয়েরা। ট্রফি নিয়েই ঢাকায় ফিরছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে ফাইনালে নেপালকে ১-০ গোলে হারিয়ে লাল-সবুজের প্রতিনিধিরা। মহামূল্যবান সেই গোলটি করেছেন মাসুরা পারভীন।

অথচ গত আগষ্টে এই মাঠেই সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবলের ফাইনালে ভারতের কাছে হেরে কান্নায় ভেঙে পড়েছিল মারিয়া মান্ডার দল। এবার সাফ অনূর্ধ্ব-১৮ টুর্নামেন্টের বাজিমাত বাংলাদেশের। অপরাজিত চ্যাম্পিয়ন সিরাত জাহান স্বপ্নারা!

পুরো ম্যাচে দুর্দান্ত খেললেও রোববার গোলের অপেক্ষায় সময় কেটেছে বাংলাদেশের। খেলার ৪৯তম মিনিটে এসে স্বস্তি ফিরে। মাঝ মাঠের কাছাকাছি ফ্রি কিক পায় বাংলাদেশ। আর ডেডবলে চমক দেখান মিশরাত জাহান মৌসুমী। তার নিখুঁত ফ্রি কিকে দারুণ দক্ষতায় মাথা স্পর্শে ডিফেন্ডার মাসুরা পারভীন পাঠিয়ে দেন নেপালের পোষ্টে (১-০)।

সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের শুরুটা হয় পাকিস্তানের বিপক্ষে ১৭-০ গোলের জয়ে। পরের ম্যাচে নেপালের বিপক্ষে ২-১ গোলের জয়। ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দল উঠে শেষ চারে। এরপর স্বাগতিক ভুটানকে অনায়াসে ৪-০ গোলে হারিয়ে ফাইনালে উঠে বাংলাদেশের মেয়েরা। আর রোববার শিরোপা লড়াইয়ে দল হারাল নেপালকে।

অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের মেয়েরা। ২৪ গোল করার বিপরীতে মাত্র ১ গোল হজম করে ট্রফি নিয়ে ফিরছে দল। ৮ গোল নিয়ে প্রতিযোগিতা সর্বোচ্চ গোলদাতা হয়েছেন বাংলাদেশের সিরাত জাহান স্বপ্না।

২০১৭ সালের ডিসেম্বরে ঢাকায় মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্টেও চ্যাম্পিয়ন হয়ে চমকে দিয়েছিল বাংলাদেশের মেয়েরা। এবার আরেকটি ট্রফি জিতে নারী ফুটবলের দিগন্ত রেখাটাই পাল্টে দিলেন লাল-সবুজের এই তারুণ্যদীপ্ত প্রতিনিধিরা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন