সদর হাসপাতাল : জনবল সঙ্কটে চিকিৎসাসেবা ব্যাহত

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ১১:৫৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :

লক্ষীপুর সদর হাসপাতাল জনবল সংকটে চিকিৎসা কার্যত্রুম মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে। অবকাঠামোগত উন্নয়ন হলেও জনবল নিয়োগ না দেয়ার কারণে জেলার ২০ লাখ মানুষ আধুনিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। প্রধানমন্ত্রী গত ২০১৭ সালে ১৪ মার্চ লক্ষীপুর ষ্টেডিয়াম মাঠের জনসভায় সদর হাসপাতালকে ১শ শয্যা থেকে আড়াই”শ শয্যায় উন্নিত করার ঘোষনা দিয়েছেন।

সিভিল সার্জন অফিস সুত্রে জানাগেছে, লক্ষীপুর সদর হাসপাতাল ২০০৩ সালের জুলাই মাসে ৫০শয্যা থেকে ১শ’ শয্যার অনুমোদন দেয়া হয়। ১৪ বছর পার হলেও ১শ’ শয্যার পদ সৃষ্টি করে নতুন কোন জনবল নিয়োগ দেয়া হয়নি।  বর্তমানে ৫০শয্যার জনবল দিয়ে ১শ’ শয্যার কার্যত্রুম চলছে। এ হাসপাতালে ২১জন কন্সালটেন্ট’ পদ রয়েছে। এরমধ্য অর্থপেডিক ও চক্ষু ছাড়া বাকি ১৮টি পদে ডাক্তার নিয়োজিত আছেন। ৭০জন নার্স- ব্রাদারের মধ্য কর্মরত আছেন ৩০জন বাকি ৪০জনের পদ খালী রয়েছে। তৃতীয় ও চতুর্থ শ্রেনীর এম এল এস এস, আয়া ও সুইপারের ১৮টি পদের মধ্যে ৯টি পদ খালি রয়েছে। এছাড়া রেডিওলোজিষ্ট পদটি দীর্ঘদিন থেকে খালি পড়ে থাকায় হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের কোন ধরনের আলট্রাসোনাগ্রাফী পরীক্ষা হয়না।

বহি:বিভাগে চিকিৎসা নিতে আসা রোগী আবদুল আজিজ ও মরিয়ম বেগম এই প্রতিবেদককে জানান, জেলা শহরের হাসপাতালের কারণে প্রতিদিন সকালে প্রায় ৫ শতাধিক রোগী জেলার বিভিন্ন এলাকা থেকে চিকিৎসা নিতে আসেন। এরমধ্যে বিভিন্ন বিভাগে শতাধিক রোগী ভর্তি হয়। রোগীর সংখ্যা বেশী হওয়ার কারণে আমরা যেভাবে চিকিৎসা পাওয়ার কথা সেভাবে পাচ্ছি না। সকাল বেলায় কাউন্টার গুলোতে মানুষের ভীড় লেগে থাকে। রোগীরা ঠিকমত টিকেট পায়না। এই সুযোগে দালালরা তাদের দৌরাত্ত দেখিয়ে রোগীদের হয়রানি করতে থাকে। প্রতিদিন ১টার পরে বহি:বিভাগের টিকেট বিক্রি বন্ধ হয়ে যায়। রোগী যতক্ষন পর্যন্ত থাকবে ততক্ষন পর্যন্ত টিকেট দেয়ার নিয়ম থাকলেও তা মানা হচ্ছে না বলে অভিযোগ তাদের।

ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি শিশু রোগীর মা নুরনাহার বেগম বলেন, আমার ২ বছরের মেয়েকে নিয়ে ২দিন ধরে হাসপাতালে আছি। বাথরুমের অবস্থা খুবই করুন, সব সময় অপরিস্কার থাকে।

রোগীর স্বজনদের আরো অভিযোগ, দরজা-জনালা ও পানির টেপগুলো ভাঙ্গা তাই ব্যবহার করা যাচ্ছে না। প্রতিটি বেডে একজন রোগী চিকিৎসা নেয়ার নিয়ম। কিন্তু দুই-তিনজন ভর্তি রোগী প্রতিটি বেডে থাকতে হচ্ছে। নোংরা পরিবেশে বাথরুম,টয়েলেট অপরিচ্চন্ন কারনে রোগীরা আরো বেশি অসুস্থ্য হয়ে পড়েছেন অভিযোগ তাদের। এছাড়া সবসময় পানি সম্যসা লেগে থাকে, হাসপাতালের পানির পাম্পটির একেবারে নাজুক অবস্থা। পাম্প থেকে উঠানো পানি ময়লা, দুর্গন্ধ ও লবনযুক্ত তাই ব্যবহার করা যায়না। নিরুপায় হয়ে কর্তৃপক্ষ পাম্পের সংযোগ পুকুরে দেয়। বর্তমানে হাসপাতাল সংশ্লিস্ট ডাক্তার, নার্স ও রোগীসহ সকলে ওই পুকুরের পানি ব্যবহার করছে। এতে রোগীসহ সকলে পানি বাহিত রোগে আক্রান্ত হচ্ছে।

লক্ষীপুর সদর হাসপাতালের সিনিয়র নার্স অর্চনা রানী জনান, সব সময় ৭০-৮০ জন রোগী থাকে একা ডিউটি করে সামলাতে খুব কষ্ট হয়। আমাদের রোগী বেশী। কিন্তু ৪০জন নার্সে পদ খালি । তাই সব সময় ২-৩ জনের ডিউটি ১জনে করতে হয়।

সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) আনোয়ার হোসেন বলেন, অবকাঠামোগত উন্নয়ন হলেও মূলত ৫০শয্যার জনবল দিয়েই হাসপাতালের কার্যত্রুম চলছে। তম্মধ্যে অনেক গুলো পদ খালি রয়েছে। যে কারণে চাহিদা অনুযায়ী সেবা দেয়া অনেক সময় সম্ভব হয় না। তবুও আমরা সবসময় আন্তরিকভাবে সেবা দেয়ার জন্য সাধ্যের মধ্যে চেষ্টা করছি। বিশেষ করে আয়া ও সুইপারের ১৮টি পদের মধ্য ৯টি পদ খালি থাকায় বার বার রোগী ও স্বজনরা অপরিচ্ছন্নতার বিষয়ে অভিযোগের সুযোগ পায়।

লক্ষীপুরের সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ আহম্মদ বলেন, আমি আসার পূর্বে লক্ষীপুর সদর হাসপাতালের অনেক সমস্যা ছিল । বর্তমানে জনবল সংকট ছাড়া তেমন কোন সমস্যা নেই, ইতিমধ্যে দালালদের দৌরাত্ম কমিয়েছি। ডাক্তারদের উপস্থিতি নিশ্চিত করেছি। দরজা-জনালা ও পানির টেপ গুলো ভাঙ্গা ছিল মেরামত করেছি। জনবল সংকটের সম্যসা সমাধানের জন্য বার বার উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন