দেশে ফিরেছেন ৯১৪৫৭ হাজি

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৪ জুলাই, ২০২৩ ১১:৫৪ পূর্বাহ্ণ

সৌদি আরবে পবিত্র হজ পালন শেষে ৯১ হাজার ৪৫৭ জন হাজি দেশে ফিরেছেন। আর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ১১৪ জন হাজি মারা গেছে।

ধর্ম মন্ত্রণালয়ের হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা ও সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্প ডেস্ক।

তথ্যমতে, তিন এয়ারলাইন্সের মোট ২৪২টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ১১১, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৯১ এবং ফ্লাইনাসের ফ্লাইট ৪০টি।

এ বছর পবিত্র হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ১১৪ জন হাজি মারা গেছেন। নিহতদের মধ্যে পুরুষ ৮৯ জন, নারী ২৫ জন। তাদের মধ্যে মক্কায় ৯৪, মদিনায় ৭, জেদ্দায় ১, মিনায় ৯, আরাফায় ২, মুজদালিফায় ১ জন মারা গেছেন।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে মারা গেলে তার মরদেহ সৌদি আরবে দাফন করা হয়। নিজ দেশে নিতে দেয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না।

কোন হজযাত্রী মক্কায় মারা গেলে মসজিদুল হারামে জানাজা হয়। আর মদিনায় মারা গেলে মসজিদে নববীতে জানাজা হয়। জেদ্দায় মারা গেলে জেদ্দায় জানাজা হয়। জানাজা শেষে মক্কার শারায়া কবরস্থানে, মদিনার জান্নাতুল বাকি কবরস্থানে অথবা জেদ্দায় কবরস্থানে দাফন করা হয়।

এ বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় সদস্যসহ মোট ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন হজে যান। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে ৬১ হাজার ১৫১ জন হজযাত্রী, সৌদি এয়ারলাইন্সে ৪১ হাজার ৪৬৮ জন হজযাত্রী ও ফ্লাইনাস এয়ারলাইন্সে ২০ হাজার ২৩৬ জন হজযাত্রী সৌদি আরব যান।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন