ময়মনসিংহ এখন সিটি করপোরেশন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২ এপ্রিল, ২০১৮ ৭:২৮ অপরাহ্ণ

মোহনানিউজ: দেশের অষ্টম বিভাগ হিসেবে যাত্রা করার পর এবার ময়মনসিংহ পৌরসভাকে ‘সিটি কর্পোরেশন’ করার প্রস্তাবে অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত নিকার সভায় এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন কমিটির আহ্বায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ময়মনসিংহ সিটি কর্পোরেশন হওয়ার বিষয়টি নিশ্চিত করে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম সাংবাদিকদের জানান, ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া সম্পূর্ণ এবং খাগডহর, চর ঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চর নিলক্ষীয়ার আংশিক পল্লী এলাকাকে পৌরসভার অন্তর্ভুক্ত করে সিটি কর্পোরেশন এলাকা নির্ধারণ করা হয়েছে।

৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার এলাকাজুড়ে এই সিটি কর্পোরেশন গঠিত হবে। জনসংখ্যার ঘনত্ব হবে প্রতি বর্গকিলোমিটারে ৫ হাজার ১৬৭ জন। সিটি কর্পোরেশন গঠিত হলে জনসংখ্যা হবে ৪ লাখ ৭১ হাজার ৮৫৮ জন।

সিটি কর্পোরেশন করতে যে আটটি ক্রাইটেরিয়া প্রয়োজন সেগুলো বিবেচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান সচিব।সভায় কুমিল্লা জেলার নবসৃষ্ট লালমাই উপজেলার সদর দফতর স্থাপনের স্থান পরিবর্তনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব বলেন, আগে প্রস্তাবিত স্থানটি ছিল ৪৭ নম্বর জয়ানগর মৌজায়। বর্তমানে ৩৬ নম্বর উত্তর ফতেপুর মৌজার প্রস্তাবটি অনুমোদিত হয়েছে। স্থান পরিবর্তনের যুক্তি হিসেবে তিনি বলেন, ৪৭ নম্বর জয়ানগর মৌজায় কৃষিজমি ছিল এবং প্রধান সড়ক থেকে দূরত্ব ছিল তিন কিলোমিটার। যেটি অনুমোদিত হয়েছে সেটি রাস্তার কাছে ও ইটভাটার অনাবাদি জমি।

ছয় একর জমিতে উপজেলা সদর দফতর স্থাপিত হবে বলে জানান সচিব।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন