১৩ সেপ্টেম্বর খুলছে ইন্টারকন্টিনেন্টাল

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩০ আগস্ট, ২০১৮ ৫:৫২ অপরাহ্ণ

রাষ্ট্রীয় মালিকানাধীন অভিজাত ‘রূপসী বাংলা’ হোটেল ‘ইন্টারকন্টিনেন্টাল ঢাকা’ নামে আগামী ১৩ সেপ্টেম্বরে চালু হতে যাচ্ছে। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে হোটেলটি উদ্বোধন করবেন।

আরো উন্নত মানের সেবা ও সুযোগ-সুবিধা নিয়ে অতিথিদের জন্য নতুন চেহারায় আসছে দেশের ঐতিহ্যবাহী ও প্রাচীণ এই হোটেলটি। সংস্কারের জন্য হোটেলটি এতদিন বন্ধ ছিল। হোটেলের একাধিক সূত্র উদ্বোধনের দিনক্ষণ বার্তা২৪.কম জানালেও আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কেউ মন্তব্য করতে চাননি।

সূত্র জানায়, উদ্বোধনের দিনই হোটেলটি ইন্টারকন্টিনেন্টাল কর্তৃপক্ষের হাতে হস্তান্তর করা হবে। তবে প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর বাণিজ্যিকভাবে হোটেলের অপারেশন শুরু করতে আরো তিন মাস সময় লাগবে।

২০১২ সালের ১৯ ফেব্রুয়ারি হোটেলের মালিকানাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড (বিএসএল) এর সঙ্গে ইন্টারকন্টিনেন্টালের এ সংক্রান্ত চুক্তি হয়। ইন্টারন্যাশনাল হোটেল চেইন ইন্টারকন্টিনেন্টাল রূপসী বাংলা হোটেল ৩০ বছরের জন্য লিজ নিয়েছে। এর মাধ্যমে ৩০ বছর পর ঢাকায় আবার ফিরে আসছে ইন্টারন্যাশনাল হোটেল চেইন ইন্টারকন্টিনেন্টাল। ইন্টারকন্টিনেন্টাল বিশ্বের বিভিন্ন দেশে ১৭০টি হোটেল পরিচালনা করছে।

আগের সূচি অনুযায়ী ২০১৬ সালের প্রথম দিকেই এর সংস্কার শেষ হওয়ার কথা থাকলেও দুই বছরের বেশি সময় লাগলো পুরো কাজ শেষ হতে। হোটেলটির মালিক বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড (বিএসএল) ২০১৫ সালের জানুয়ারিতে হোটেলের সংস্কার কাজে হাত দেয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, হোটেলটিকে আতিথিদের জন্য আরামদায়ক করতে এর রুম সংখ্যা ২৭২টি থেকে কমিয়ে ২২৬ করা হয়েছে। এর মধ্যে ২০১টি এক্সিকিউটিভ রুম, পাঁচটি সুপিরিয়র স্যুইট, ১০টি ডিলাক্স স্যুইট, পাঁচটি ডিপ্লোম্যাটিক স্যুইট এবং পাঁচটি প্রেসিডেন্সিয়াল স্যুইট থাকছে। এক্সিকিউটিভ রুমের আয়তন ৪০ বর্গমিটার এবং প্রেসিডেন্সিয়াল স্যুইটের আয়তন ১৫০ বর্গমিটার। শেরাটন যখন হোটেলটি পরিচালনা করে তখন এর সুইমিং পুলটি নিচতলায় ছিল এবং এর প্রবেশপথটি ছিল বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় ও বারডেম হাসপাতালের রোড সাইড থেকে। এখন হোটেলে প্রবেশ করতে হবে মিন্টো রোড দিয়ে। ইন্টারকন্টিনেন্টাল যখন হোটেলের পরিচালনার দায়িত্বে ছিল তখন এই দিক থেকেই হোটেলে প্রবেশ করতে হতো। এছাড়া হোটেলের কারুকাজে ইন্টারকন্টিনেন্টালের সেই পুরাতন ডিজাইনগুলোও ফিরিয়ে আনা হয়েছে।

এর আগে হোটেলের জেনারেল ম্যানেজার (জিএম) জেমস পি. ম্যাকডোনাল্ড এ প্রতিবেদককে বলেছিলেন, ‘সর্বশেষ প্রযুক্তির ব্যবহার, আধুনিক আসবাবপত্র, বিশ্বখ্যাত ব্র্যান্ড, অত্যাধুনিক নিরাপত্তা ব্যবস্থা এবং দীর্ঘ আতিথেয়তা পরিসেবা উত্তরাধিকার ইন্টানকন্টিনেন্টালকে করবে ব্যবসায়ী এবং অবকাশ ভ্রমনকারীদের জন্য হবে কাঙ্খিত গন্তব্য।”

বাংলাদেশে ২৭ বছর হোটেল পরিচালনা শেষে শেরাটন ২০১০ সালের ১ মে বিএসএলকে হোটেলের ব্যবস্থাপনার দায়িত্ব বুঝিয়ে দিয়ে চলে যায়। এরপর বিএসএল ‘রূপসী বাংলা’ নামে হোটেলটি পরিচালনা করে আসছিল।

হোটেল সূত্রে জানা গেছে, বর্তমানে হোটেলের কর্মকর্তা-কর্মচারীদের একটি বড় অংশ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কর্মরত রয়েছে। তবে ইন্টারকন্টিনেন্টাল হোটেল চালুর আগেই তাদের একটি বড় অংশ ইন্টারকন্টিন্টোলে ফিরে আসবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন