দেখা নেই বিএনপির , দেরিতে হলেও যুবদলের জীবাণুনাশক স্প্রে

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ৩১ মার্চ, ২০২০ ৫:১৯ অপরাহ্ণ

হাসান মাহমুদ শাকিল :


জনশ্রুতি রয়েছে বিএনপি অধ্যুষিত এলাকা পুরো লক্ষ্মীপুর। দশম ও একাদশ সংসদ নির্বাচন ছাড়া এই জেলার ৪ টি আসনেই ছিল বিএনপির দখলে। ১১ মাস ২০ দিন হয়েছে এ জেলায় বিএনপির কমিটি বিলুপ্ত করা হয়েছে। মরণব্যাধি এই করোনাতেও সাড়া নেই বিএনপির। খুঁজেও পাওয়া যাচ্ছে না সাবেক ৪ এমপি ও বিএনপির সাবেক নেতাদের। তবে দেরিতে হলেও জেলা যুবদল জীবাণুনাশক স্প্রে ও মাস্ক নিয়ে রাস্তায় নেমেছে।

সচেতন মহলের ভাষ্যমতে, বিএনপি-জামায়াত অধ্যুষিত এলাকাতেই তাদের দেখা যাচ্ছে না। তারা মনে হয় এই মূহুর্তে সরকারের সঙ্গে একমত পোষণ করে সঙ্গরোধে ঘর থেকে বের হচ্ছেন না। আর বিএনপির সাবেক এমপি ও জেলা নেতারা কেউ লক্ষ্মীপুরে আছেন কিনা খোঁজ নেওয়া উচিত। নেতা না দেখে, চোখ বন্ধ করে ভোটাররা ধানের শীষে ভোট দিতেন বলেই আজ বিএনপি নেতাদের কাছে জনগণের কদর নেই।

তবে করোনা আতঙ্কের শুরু থেকেই সদর উপজেলার লাহারকান্দি ইউনিয়ন বিএনপির সভাপতি মোশারেফ হোসেন মুশু পাটওয়ারী জনসচেতনতায় কাজ করে যাচ্ছেন। বিলি করেছেন জনেসচতনতামূলক নির্দেশনা সংবলিত লিফলেট, মাস্ক ও সাবান। বাজারে বাজারে করেছেন জীবাণুনাশক স্প্রে। তবে বিএনপি নেতা হিসেবে জনসচেতনতামূলক লিফলেটে চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও প্রচার-সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরীর ছবি রেখেছেন তিনি। অবশ্য মুশু পাটওয়ারীর আগে এ জেলায় কোন জনপ্রতিনিধি কিংবা রাজনৈতিক নেতা করোনা প্রতিরোধে প্রচার-প্রচারণা চালাননি। মুশু একই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

মঙ্গলবার (৩১ মার্চ) সকাল থেকে শহরের বিভিন্ন স্থানে জেলা যুবদলের উদ্যোগে জীবাণুনাশক স্প্রে করা হয়েছে। এসময় দিনমজুরদের মুখে মাস্ক পড়িয়ে দেন নেতারা। এতে উপস্থিত ছিলেন জেলা যুবদলের সভাপতি রেজাউল করিম লিটন, সহ-সভাপতি খালেদ মোহাম্মদ আলি কিরন ও সাধারণ সম্পাদক সৈয়দ রশিদুল হাসান লিংকন প্রমুখ।

এর আগে সোমবার (৩০ মার্চ) রাতে লক্ষ্মীপুর পৌর ছাত্রদলের সদস্য সচিব আবুল বারাকাত সৌরভ ও সাইফুল ইসলাম পারভেজের নেতৃত্বে দিনমজুরদের বাড়িতে বাড়িতে গিয়ে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। তবে জেলা ছাত্রদলের সভাপতি হাসান মাহমুদ ইব্রাহিম ও সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুনকে কোন উদ্যোগ নিতে দেখা যায়নি।

জানতে চাইলে যুবদলের সভাপতি রেজাউল করিম লিটন জানান, কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী তারা এই কার্যক্রম শুরু করেছেন। দেশের এই দুর্যোগের মূহুর্তে দলমত নির্বিশেষে সবাইকে নিজ নিজ অবস্থানে থেকে এগিয়ে আসা প্রয়োজন। নিজেদের নিরাপত্তার জন্য হলেও সামাজিক দূরত্ব বজায় রাখা উচিত।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৯ এপ্রিল বিএনপির জৈষ্ঠ্য যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভি এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে লক্ষ্মীপুর জেলা কমিটি বিলুপ্ত করেন। একই বছর ৩০ এপ্রিলে মধ্যে আহবায়ক কমিটির ঘোষণাও দেওয়া হয় তখন। কিন্তু কমিটি বিলুপ্তের এক বছর হতে আর বাকি ১০ দিন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন