১০ টাকা কেজি দরে চাল বিতরণ কর্মসূচি লক্ষ্মীপুরে উদ্বোধন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৮ মার্চ, ২০১৮ ৫:৪২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিনিধি : “শেখ হাসিনার বাংলাদেশ ক্ষুধা হবে নিরুদ্দেশ” এ স্লোগান নিয়ে লক্ষ্মীপুরে খাদ্য বান্ধব কর্মসূচীর অধিনে হত দরিদ্রদের মাঝে ১০ টাকা কেজি দরে চাল বিতরণ কর্মসূচি উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার ( ৮ মার্চ) দুপুরে সদর উপজেলার চন্দ্রগঞ্জের প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়ের মাঠে দরিদ্রদের মাঝে এ চাল বিতরণের উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহাজান কামাল।

এসময় মন্ত্রী বলেন ক্ষুধা ও দারিদ্র মুক্ত বাংলাদেশ গড়তে শেখ হাসিনার অঙ্গীকার বাস্তবায়ন করতে ১০ টাকা ধরে দারিদ্র পরিবারকে চাল পৌঁছে দিতে এ কার্যক্রম হাতে নেন সরকার। উন্নয়নের এ ধারা অব্যহত রাখতে নৌকায় ভোট চান তিনি।

তিনি আরো বলেন ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে বিনামূল্যে বিদ্যুৎ ঘরে ঘরে পৌঁছে দিবে সরকার। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান এ কে এম সালাহ্ উদ্দিন টিপু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মহ নুরুজ্জামান, জেলা খাদ্য নিয়ন্ত্রক নয়ন জ্যোতি চাকমা, চন্দ্রগঞ্জ ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল, হাজির পাড়া ইউপি চেয়ারম্যান সামছুল আলম বাবুল পাটওয়ারী, দত্তপাড়া ইউপি চেয়ারম্যান আহছানুল করীর রিপন, জেলা আওয়ামী লীগের এাণ ও সমাজকল্যাণ সম্পাদক সামছুদ্দিন সাজু, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট রাসেল মাহামুদ মান্না, সাবেক ছাত্রনেতা নজরুল ইসলাম ভুলু প্রমুখ।

এছাড়াও জেলার হাজিরপাড়া ও দত্তপাড়া ইউনিয়নের শতাধিক পরিবারের মাঝেও চাউল বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন মন্ত্রী। এসময় দত্তপাড়া ইউনিয়নে আব্দুল হান্নান শাকিল স্মৃতি নামের ৪০ লাখ টাকা ব্যায়ে এক কিলোমিটারের একটি সড়কের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

জেলা খাদ্য বিভাগ সূত্র জানায়, সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় জেলায় ১০ টাকা কেজি দরে চাল পাবে ৪৭ হাজার ৭৪৪ পরিবার। পাঁচ উপজেলায় ওই চাল বিতরণের কার্যক্রম চলছে ১১৪ জন ডিলারের মাধ্যমে। সপ্তাহে তিন দিন সোম, মঙ্গল এবং বুধবার চাল বিতরণের কার্যক্রম চলবে। প্রতি কার্ডধারী নিদিষ্ট এলাকার ডিলারের মাধ্যমে ৩০ কেজি করে চাল উত্তোলন করবেন।

এ কর্মসূচির আওতায় ৪৭ হাজার ৭৪৪ পরিবারের মধ্যে রয়েছে জেলা সদরের ২১ টি ইউনিয়নে ৯ হাজার ৫৪৯ জন কার্ডধারী জন্য ২৩ জন ডিলার, রায়পুর উপজেলায় ৫ হাজার ১২৬ জন কার্ডধারী জন্য ১২ জন ডিলার, রামগঞ্জ উপজেলায় ৭ হাজার ৭৫ জন কার্ডধারী জন্য ১৯ জন ডিলার। রামগতি উপজেলায় ১৯ হাজার ৫৮৩ জন কার্ডধারী জন্য ৩৮ জন ডিলার। কমলনগর উপজেলায় ৬ হাজার ৪১১ জন কার্ডধারী জন্য ২০ জন ডিলার।
জেলা খাদ্য নিয়ন্ত্রক নয়ন জ্যোতি চাকমা বলেন, ১০ টাকা কেজি দরে চাল বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। পর্যায়ক্রমে জেলার ১১৪ জন ডিলারের মাধ্যমে ৪৭ হাজার ৭৪৪ পরিবার ওই চাল পাবে। ওজনে কম দিতে যেন না পারে সেজন্য ৩০ কেজি চালের বস্তা সেলাই অবস্থায় দরিদ্রদের কাছে বিক্রি করা হয়।

খাদ্য বান্ধব এই কর্মসূচী সঠিকভাবে তদারকির জন্য প্রতি ইউনিয়নে কর্মকর্তা নিযুক্ত করা হয়েছে। তারা চাল বিক্রির কার্যক্রম পর্যবেক্ষণ করবেন। যদি কোন ডিলার কোন ধরনের অনিয়ম করেন তাহলে তার ডিলারশিপ বাতিলসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এই কর্মসূচী মার্চ-এপ্রিল দুই মাস চলবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন