স্বামী-স্ত্রীর সম্পর্ক অনবদ্য এক উপন্যাস

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২১ মে, ২০১৮ ৯:২৬ অপরাহ্ণ

মোহনানিউজ: স্বামীর বিরুদ্ধে স্ত্রীর অভিযোগ আমৃত্যু। যে সব পুরুষ এই অভিযোগ শুনে আত্বস্থকরন করতে পেরেছেন তারাই কালজয়ী বীর নায়ক। স্ত্রীকে জয় করা আর হিমালয়ের অর্ধেক উঠা সমান। রতন মাষ্টার, সুভাস দা ও আমি দার্জেলিং শহরে হিমালয় মিউজিয়ামের পার্শ্বে দাড়িয়ে হিমালয়ের চূঁড়া দেখছিলাম।
বউদি হিমালয়ে উঠার কথা বললে, সুবাস দা বললেন তার অর্ধেক উঠা শেষ। কেন না, তিনি বৌদিকে জয় করেছেন।

স্বামী স্ত্রী সম্পর্ক অনবদ্য এক উপন্যাসের মত। প্রতিটি পুরুষের মাথায় যাহা স্ত্রীরও সেই রকম। মাথায় রোমান্টিকতা থাকলে আচরনে এবং কলমেও রোমান্টিকতা থাকে । কৌতুক করে সবাই বলে হাকিম যে দিন স্ত্রীর সাথে ঝগড়া করে এজলাসে উঠেন সে দিন সব আদেশে উত্তেজনা (exited) ভাব থাকে।

স্বামীর নিকট স্ত্রীদের প্রতি দিনের সাংসারিক অভিযোগের অর্থ হলো স্বামীর উপর স্ত্রীদের নির্ভরশীলতার বহি:প্রকাশ এবং স্বামীকে কিছু দেওয়ার স্বক্ষম মনে করা। স্বামীরা ভুল করে এই বিষয়কে ঘেনর ঘেনর মনে করে, তাহা সঠিক নয়। কেননা কোন একজন ভিক্ষুকের স্ত্রী তার স্বামীর নিকট স্বর্নের টিকলি দাবী করে না।স্বামীকে যোগ্য মনে করলেই স্ত্রীরা স্বামীদের নিকট থেকে কিছু একটা দাবী করতে শুরু করেন। স্বামীদের উচিত এই দাবীকে সহজে মেনে নিয়ে নেওয়া এবং এই কারনে নিজকে গৌরবান্বীত মনে করা উচিৎ।

স্ত্রীরা তাহাদের পিত্রালয়ে স্বামীর গৌরব দেখাতে পছন্দ করেন। চাচাত-জেঠাত বোন ভাবী খালা প্রতিবেশীর কাছে স্বামীর দেওয়া অলংকারের বাহার প্রদর্শন করে নিজকে ওজনী করে তুলতে ভালোবাসে। স্বামী লোভী বা পরধনের প্রতি আগ্রহী নয় এই বৈশিষ্ট্য পিত্রালয়ে ফুটিয়ে তুলতে পছন্দ করেন। যদি কোন স্বামী তার শ্বশুর বাড়ী থেকে কিছু পাওয়ার আগ্রহ প্রকাশ করেন তখনই মনমালিন্য ও পরে বিরোধ শুরু হয়।

স্বামী স্ত্রী পথ চলা এক লম্বা জীবন। পরস্পরে বিশ্বাস ও নির্ভরশীতার এক অলিখিত চুক্তিনামা যাহা একটি জীবনের অঙ্গীকার।

সম্রাট শাহজাহান, মমতাজ বেগম, আর তাজমহল ইতিহাসের এই অমর তিন সৃষ্টির কে বড় ? তার সঠিক উত্তর যার যার মত করেই তার তার উত্তর দেয়া থাকবে। তিনটি স্তম্ভই সমান উচ্ছতায় স্বগৌরভে ভালোবাসার স্বকীয়তায় দাঁড়িয়ে আছে

যাকে নিয়ে জীবন সংসার এবং যিনিই জীবনের মুল প্রতিপাদ্য, তিনিই সহধর্মীনি। ঝাল টক আর মিষ্টির স্বাদই দাম্পত্য জীবন আস্বাদন। কখনো ঝড় কখনো সুনামী কখনো হীম শীতল পরশের স্নিগ্ধতা। পরস্পরের সাথে দীর্ঘ মেয়াদী রুটিন মাফিক ঝগড়া আর বেশী বেশী করে রাগ ও ক্ষোভের ওয়াদা ভংগ করা হয়।

সংসারের ঘানি টানতে টানতেই জীবনী শক্তি ক্ষয় হয়ে যায়। কখনো এই শ্রমের বেতন পাওয়া যায় না। কোন স্বীকৃতিও তেমন মিলেনা । স্বামীর ও সন্তান কাহারো কাছে ত্যাগের স্বীকৃতি পাওয়া যায় না। স্ত্রীরা অসুখের সময় সংসারে কখনো নার্স,কখনো ধোপা কখনো বাবুর্চি, পাহারাদার থেকে শুরু করে ঘোয়াল ঘর, কৃষি, গোলা ঘরের যাবতীয় কাজের তদারকী, সন্তানের শিক্ষা, পরিচর্যা সকল কিছুর মালিকানা বিহীন জিম্মাদার। সব কিছুর তত্বাবধান কারীর দায়ীত্ব স্ত্রীকেই গ্রহন করতে হয়।

স্ত্রীদের বিরুদ্ধে সবচেয়ে হৃদয় বিদারক অভিযোগ এত কাজ করার পরও স্বামী বাড়ী এসে বলে ‘ সারা দিন কি কাজ করেছো ?

সন্তানরা যদি ভালো কিছু করে তার মালিকানা স্বামীর আর যখন খারাপ কিছু করে তখনই তোর-ছেলে তোর -মেয়ে বলে স্ত্রীদেরকে অভিযুক্ত করা হয়। স্বামী তাদের সন্তানদের মালিকানা হস্তান্তর করে দেয়। স্ত্রীরা শত অভিযোগের মাঝেও একা একা সঙ্গোপনে স্বামীর কল্যানেই প্রার্থনা করেন। স্বামী যেন তাকে ছাড়া আর কাউকে ভাবনায় না আনেন। যে বিষয়টি স্বামীদের কাছে বিরক্তিকর তা হলো প্রতিনিয়ত লক্ষভ্রষ্ট সন্দেহের তীর নিক্ষেপ করা। তাহাও এক প্রকার কঠিন ভালোবাসা। স্ত্রীগন যেই স্বামীকে সবচেয়ে বেশী ভালোবাসে সেই স্বামীকেই সবসময় বেশী নিরাপত্তার বেষ্টনীতে রাখতে চায় যেন কেউ অংশিদারীত্বের ভাগ বসাতে না পারে।

স্বামীর সার্থকতায় স্ত্রীরা গৌরব বোধ করেন। জয় করেন স্বামী জিতে যান স্ত্রী।

একটি গল্পে পড়েছিলাম। একদিন এক প্রাপ্তবয়স্কদের মনস্তাত্তিক ক্লাশে শিক্ষক ছাত্রদের একটি মনস্তাত্বিক খেলার কথা বললেন। যে কোন একজনকে ব্লাক বোডের সামনে আসতে বললে। এক সন্তানের মা এলিজা বোর্ডের সামনে আসলেন।

শিক্ষক বললেন এটি একটি সিরিয়াস গেম। এলিজাকে বললেন তুমি তোমার জীবনের সবচেয়ে আপন ব্যাক্তিটির নাম পর্যায়ক্রমে লিখো। এলিজা প্রথমে তার মা, বা, সন্তান,স্বামী, বন্ধুদের নাম,ও প্রতিবেশীদের নাম লিখলেন।

তারপর পুরো হল স্তব্ধ। স্যার বললেন তোমার জীবন থেকে চিরতরে এক জনকে মুছে ফেলতে হবে। এলিজা কম গুরুত্বের মধ্যে প্রথমত প্রতিবেশীর নাম মুছে ফেললেন। শিক্ষক পুনরায় পরবর্তী জনের নাম মুছে ফেলার জন্য বললেন, সে বন্ধুর নাম মুছে ফেললেন। পিতা মাতা স্বামী আর সন্তানের সময় এলিজা স্তম্ভিত হয়ে পড়েন।

পুরো হল পিন পতন নিঃশব্দতায় আচ্ছন্ন হলো। এলিজা নার্ভাস হয়ে পড়লেন। কিন্তু তাকে সামনে এগিয়ে যেতে হবে। এলিজা বিষন্ন মনে পিতার নাম মুছে ফেললেন। একই ভাবে চোখ বুজে নিষ্ঠুরতার সাথে মাতার নামও মুছে ফেললেন।এলিজার সমস্ত শরীর ঘর্মাক্ত।তার পরই কঠিন কাজটি সামনে চলে আসলো। সন্তান আর স্বামী এই দুজনের মধ্যে কার নাম জীবন থেকে সরিয়ে দেবে।কম্পিত হাতে এলিজা ধীরে ধীরে বোর্ডের সামনে এগিয়ে গেলেন। এলিজা চিৎকার করে সন্তানের নামটা মুছে দিলেন। এলিজা পড়ে যাওয়ার সময় একজন ছাত্র দৌড়ায়ে দ্রুত তাকে ধরে ফেলেন। এলিজা চিৎকার দিয়ে কেঁদে ফেললেন।

সবাই সান্তনা দিলেন এটি একটি খেলা। এলিজা শান্ত হওয়ার পরে তাকে ঘটনার রিয়েলিটি জানার জন্য তাকে ব্যখ্যা দিতে বললেন।

এলিজা তার নির্মল প্রতিক্রিয়া ব্যাক্ত করলেন। প্রতিবেশী,বন্ধু, জীবন থেকে বাদ দিলে তার জীবন চলবে এজন্য তাদেরকে মুছে ফেলা হয়েছে। বাবা মা বৃদ্ধ এবং তারা জীবনের শেষ প্রান্তে এসেছে এজন্য তাদের নাম মুছে ফেলা হয়েছে। সন্তান একদিন বড় হবে, শিক্ষা অর্জন করে, দেশ-বিদেশে চলে যাবে। ছেলে স্ত্রী-সন্তান নিয়ে অন্যত্র থাকবে আমাকে ছেড়ে চলে যাওয়ার সম্ভাবনা থাকবে।

যিনি মৃত্য পর্যন্ত আমাকে ছেড়ে যাবেন না, তিনি আমার স্বামী, যিনি আমার অসুখে বা জীবন মৃত্যুর সন্ধীক্ষনে রাত দিন আমার পার্শে থাকবে তিনি আমার স্বামী। যিনি আমার অসুস্থের সময় আমাকে বাথরুমে নিয়ে যাওয়ার অধিকার রাখেন তিনিই আমার স্বামী। এজন্যই তার নাম মুছে ফেলা গেল না। সকলেই আবেগে আপ্লুত এমন একটা মনস্তাত্তিক জীবন খেলা উপলব্দির জন্য।

স্বামী স্ত্রীর সম্পর্ক এমনই।

ব্যতিক্রম থাকতে পারে, আর ব্যতিক্রম জীবনের জন্য অনুকরনীয় নয়, ব্যতিক্রমের বিষয়বস্তু নিয়ে কোটে প্রতিদিন আইনী লড়াইয়ে আমি অংশ গ্রহন করি। স্ত্রীর ন্যায্য অধিকারের জন্যই লড়াই।

আমার স্ত্রী রীনা কিছুটা অভিযোগের সুরে বললেন কত মানুষের বিষয়ে কত কিছুই লিখেছো, আমাকে নিয়েতো কিছুই লিখলা না নিশ্চয়ই তোমার হৃদয়ে আমার জন্য লেখা কোন কাব্য নেই। আমি জানি আমার স্ত্রী আমার জীবনের কতটুকু জায়গা দখল করে আছে। আমার নিকট তার অসম্পুর্নতা থাকলেও আমার সন্তানদের নিকট কোন অসম্পুর্নতা নেই। সে সংসারের অনেক গুলো মানুষের জীবনের সাথে জড়িয়ে আছে।

জীবন সঙ্গিনীকে কিভাবে সন্মান করতে হয় প্রত্যেক স্বামীকে সেই বিষয়টি বিবেচনায় নিতে হবে। একটি আরামদায়ক (comfort) জীবন উপহার দেওয়ার বিষয়ে আমি খুব যত্নবান থাকি।

আমার সহধর্মিনী আমার কাছে গল্পের এলিজার মতই।

লিখেছেন এডভোকেট মিজানুর রহমান
জজকোর্ট,লক্ষীপুর।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন