সীমিত পরিসরে খুলছে ৫৪ মন্ত্রণালয়

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৬ এপ্রিল, ২০২০ ১১:০৬ পূর্বাহ্ণ

দীর্ঘ এক মাস পর আজ রবিবার (২৬ এপ্রিল) সীমিত পরিসরে খুলছে ৫৪টি মন্ত্রণালয় ও বিভাগ। জরুরি প্রয়োজনে সব মন্ত্রণালয়/বিভাগ ও তাদের অধীন অফিস খোলা রাখার নির্দেশনা দিয়ে সচিবদের চিঠি দেয়া হয়েছে।

 

 

শনিবার (২৫ এপ্রিল) জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুণ এ তথ্য জানিয়েছেন। এরআগে গত বৃহস্পতিবার ১৯টি মন্ত্রণালয়-বিভাগ সীমিত পরিসরে খোলা রাখার নির্দেশনা দিয়ে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। পরে সে আদেশ বাতিল করা হয়।

 

 

জনপ্রশাসনের আদেশ অনুযায়ী, ঢাকাসহ দেশের সব বিভাগ এবং জেলা-উপজেলা পর্যায়ে সরকারের ৫৪টি মন্ত্রণালয়ের অধীন সংস্থা ও বিভাগগুলো আজ খুলছে। তবে কাজ চলবে সীমিত পরিসরে। কোভিড-১৯ প্রতিরোধে সরকার ঘোষিত সাধারণ ছুটি ৫ মে পর্যন্ত চলবে।

 

 

এ প্রসঙ্গে জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুণ বলেন, আমরা এর আগে ১৯টি মন্ত্রণালয় ও বিভাগ খোলা রাখার নির্দেশনা দিয়েছিলাম। সে আদেশ প্রত্যাহার করেছি। সব সচিবকে তাদের প্রয়োজনে মন্ত্রণালয়ের অধীন অফিস খুলতে বলেছি। তারা তাদের প্রয়োজন মাফিক অফিস খুলতে পারবেন। এখন সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যে জরুরি সেবার সঙ্গে সংশ্লিষ্ট সব সরকারি অফিস প্রয়োজনে খোলা রাখা যাবে। ওইসব সরকারি দপ্তরের মাঠপর্যায়ের অফিসগুলোও সীমিত পরিসরে খোলা রাখা যাবে।

 

 

এদিকে মন্ত্রণালয় খুললেও কর্মকর্তা-কর্মচারীরা অফিসে যেতে পারবেন কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। কারণ সব কর্মচারী মন্ত্রণালয়ের গাড়ি সুবিধা পান না। এ ছাড়া করোনা পরিস্থিতির মধ্যে এক গাড়িতে গাদাগাদি করে কীভাবে কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে নিরাপদে আনা হবে নিয়ে ভাবনায় পড়েছেন সংশ্লিষ্টরা। ফলে মন্ত্রণালয় খোলা থাকলেও কর্মচারীরা ঠিকমতো আসতে পারবেন না বলে মনে করেন কেউ কেউ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন