চরিত্রহীন ব্যক্তি থেকে নিতে হয় আমাদের চারিত্রিক সনদপত্র

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৬ এপ্রিল, ২০২০ ১০:৪৮ পূর্বাহ্ণ

আমাদের উদাসীন বোকামি আর কতিপয় কিছু স্বার্থপর ব্যক্তিদের কর্মের ফলাফল: দন্ডিত খুনী, চাঁদাবাজ, সন্ত্রাসী, ভূমি দস্যু ও চরিত্রহীন লম্পটরা আজ সবচেয়ে ক্ষমতাবান সমাজপতি।

 

১. আজ চরিত্রহীন ব্যক্তির থেকে নিতে হয় আমাদের চারিত্রিক/নাগরিক সনদপত্র !
২. যারা বা যিনি সমাজের সবচেয়ে লুটেরা কিংবা অসৎ পথের উপার্জিত কোটি কোটি টাকা থেকে সময় বুঝে বিশেষ মূহুর্তে সামান্য পরিমাণ অসহায় মানুষের মাঝে বিতরণ করার মধ্যে নিজের মহত্ব খোঁজেন; তখনই আমরা “মানবতার ফেরিওয়ালা” উপমা দিয়ে ঐ অসৎ ব্যক্তির এমন কর্মের প্রচারণায় মত্ত থাকি !

 

৩. আমাদের সমাজে বেশিরভাগ ধর্মীয় প্রতিষ্ঠানের সভাপতির পদে যখন দায়িত্বে দেখা যায় সবচেয়ে নিকৃষ্ট চরিত্রের অধিকারীদের !
৪. শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি পদেও দায়িত্ব থাকেন, যখন বেশিরভাগ চিহ্নিত চরিত্রহীন/ চরিত্রহীনা !
৫. যখন মেয়েদের প্রাইভেট পড়তে হয়, মেয়েদের পছন্দমতো শিক্ষকদের বাসায় কিংবা কোচিং সেন্টারে !
৬. নিজের ‘সহোদর’ থেকে ভূমি উদ্ধার করতে যখন জোড় হাতে প্রার্থনারত থাকি শহরের সবচেয়ে বড় জালিম ও মুখোশ পরা ভূমি দস্যুর প্রতি !
৭. আমরা যখন নিজের প্রাচীর নির্মাণে প্রতিবেশীর সীমান্তে অহেতুক চাপ প্রয়োগে সমাজের সবচেয়ে বড় চাঁদাবাজদের সাহায্য কামনা করি !

 

৮. প্রতিবেশীর চোখে নিজের অবস্থান ফুটিয়ে তুলতে, জেলার সবচেয়ে ক্ষমতাবান কিন্তু নিকৃষ্ট চরিত্রের অধিকারী হিসেবে সর্ব মহলে পরিচিত। এমন ব্যক্তিদের সাথে নিজের পরিবারের নারী সদস্যদের যোগাযোগ ব্যবস্থা খুব সহজ করে দিয়ে থাকি!
৯. নিজের ‘সহোদর’ দ্বারা আক্রান্ত হয়ে, প্রতিবেশির সহযোগীতা উপেক্ষা করে কিংবা আদালতে না গিয়ে দন্ড প্রাপ্ত খুনীর কাছে ন্যায়বিচার প্রার্থনা করা!
১০. বাবা যখন মেয়ের কিংবা ভাই যখন বোনের সম্মান রক্ষার্থে নিরাপত্তার সাহায্য কামনা করেন- জেলার অধিবাসীদের মধ্যে চিহ্নিত চরিত্রহীন পরিবারের সবচেয়ে বেশি নারীর দেহ ভোগ করার অভিজ্ঞতা অর্জনক্ষম আত্মস্বীকৃত ব্যক্তিটির !

প্রিয়, সম্মানিত লক্ষ্মীপুরের সাংবাদিক বন্ধুগন,
সাংবাদিক নামের কয়েকজন বেতন ভূক্ত দালালদের এমন বিপরীতে চিত্র তুলে সংবাদ প্রচারণার করলেও লক্ষ্মীপুরের বেশিরভাগ সৎ ও সাহসী কলম যোদ্ধারা কিছুটা দ্বিধাহীনতায় থাকলেও এখনো আত্মপ্রত্যয়ী এবং সততা ন্যায়ের পথে রয়েছে অবিচল ! যেহেতু বতর্মানে সমাজের সর্ব ক্ষেত্রে আজ এমন অসৎ সমাজপতিদের নেতৃত্বে অনুকূলে।

 

সেহেতু আমার দৃষ্টিতে একমাত্র পরিবর্তনের উপায় একটাই, যা কেবলই সম্ভব আপনাদের একান্ত আন্তরিক প্রচেষ্টার মাধ্যমে বিপ্লবী চেতনায় নিজেদের সততা ও বিশ্বাসের উপর সম্পূর্ণ আস্থা রেখে নিষ্ঠার সঙ্গে সঠিক তথ্য তুলে ধরা এবং ঐ সমাজপতিদের মুখোশ খুলে অপকর্মের চিত্র সরকারের শীর্ষ পদে থাকা কর্তাব্যক্তিদের দৃষ্টিগোচর করার মাধ্যমে নতুন একটা বিপ্লবের সূচনা করা।

যেখানে ‘কোভিট’-১৯ এর মতো ভয়াবহ প্রাকৃতিক দূর্যোগ চলমান অবস্থায় বিন্দুমাত্র পরিবর্তন দৃশ্যমান নই; অতএব সেখানে প্রকৃতিগত ভাবে পরিবর্তন স্বপ্ন দেখা হবে কেবলই ভুল।

সবাই একটু ভাবুন তো.. আমাদের আজকের এই নোংরা সমাজ ব্যবস্থার জন্য আমরা কি আমাদের দায় এড়িয়ে যেতে পারি ?
আসুন নিজেদের বিবেকে, নিজেরাই প্রশ্ন করি ?  নিজেরাই এর প্রতিকার খুঁজে সমাজটা পরিবর্তন করার চেষ্টা করি।

 

মনিরুজ্জামান পাটওয়ারী

 সাবেক সাধারণ সম্পাদক

লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগ।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন