সাকিবকে নিয়েই এশিয়া কাপে যাচ্ছে বাংলাদেশ

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩০ আগস্ট, ২০১৮ ৫:৪৭ অপরাহ্ণ

অনিশ্চয়তার পাহাড় সরিয়ে মিলল স্বস্তির খবর! এশিয়া কাপে খেলছেন সাকিব আল হাসান। সংযুক্ত আমিরাতে অনুষ্ঠেয় টুর্নামেন্টে খেলেই আঙুলের অস্ত্রোপচার করাবেন এই অলরাউন্ডার। বৃহস্পতিবার এশিয়া কাপের জন্য ঘোষিত হয়েছে ১৫ সদস্যের চূড়ান্ত দল। যেখানে আছেন সাকিব আল হাসান।

পবিত্র হজ পালন শেষে সৌদি আরব থেকে বুধবার রাতে দেশে ফিরেছেন সাকিব। এরপরই বাংলাদেশ দলের টেস্ট ও টি-টুয়েন্টি অধিনায়ক কথা বলেন বিসিবি সভাপতির সঙ্গে। বৃহস্পতিবার দুপুর গড়াতেই এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি ঘোষনা করেছে চূড়ান্ত দল। সাকিবকে নিয়েই মধ্যপ্রাচ্যের দেশটিতে খেলতে যাচ্ছেন মাশরাফি বিন মর্তুজা।

এ বছরের ২৭ জানুয়ারি ঢাকায় তিনজাতি ক্রিকেটের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে ফিল্ডিং করতে গিয়ে চোট পান সাকিব। বাঁ হাতের কনিষ্ঠ আঙ্গুলের সেই চোট তাকে পাঠিয়ে দেয় মাঠের বাইরে। এরপর  চিকিৎসা শেষে ফিরলেও পুরোপুরি সুস্থ হতে পারেন নি তিনি।

সবশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পেইন কিলার নিয়ে খেলতে হয়েছে তাকে। তখনই ডাক্তাররা জানিয়ে দেন অস্ত্রোপচারই একমাত্র সমাধান। আর সেটা করলে কমপক্ষে ৬ সপ্তাহ থাকতে হবে মাঠের বাইরে। মানে খেলা হবে না এশিয়া কাপে।

এরপরই বোর্ড সভাপতি নাজমুল হাসান জানান তার ব্যক্তিগত মতামত। এশিয়া কাপের পরই অস্ত্রোপচারে মত দিয়েছিলেন তিনি। তবে সবকিছু সাকিবের ওপরই ছেড়ে দেন। শেষ পর্যন্ত বিশ্বসেরা এই অলরাউন্ডার টুর্নামেন্ট শেষে অস্ত্রোপচারের মত দিয়েছেন। এর অর্থ ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া লড়াইয়ে মাঠে থাকছেন সাকিব।

ঈদের আগে এশিয়া কাপের জন্য ৩১ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করে বিসিবি। এরপর ছুটি শেষে শুরু হয় অনুশীলন। সেখান থেকে বৃহস্পতিবার বেছে নেওয়া হয়েছে ১৫ সদস্যের চূড়ান্ত দল।

সেই দলে নেই সাব্বির রহমান। অফফর্ম আর মাঠের বাইরের কাণ্ডের জন্য ছিটকে গেছেন তিনি। এমন কী জায়গা হয়নি সৌম্য সরকার ও এনামুল হক বিজয়ের।

স্ত্রীর করা যৌতুক মামলায় বিপাকে থাকলেও দলে জায়গা ধরে রেখেছেন মোসাদ্দেক হোসেন। অধিনায়ক মাশরাফির সঙ্গে পেস আক্রমণে আছেন মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন ও আবু হায়দার রনি। দলে আছেন তিন তরুন ক্রিকেটার আরিফুল হক, নাজমুল হাসান শান্ত ও নাজমুল অপু।

এশিয়া কাপের বাংলাদেশ দল-
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মোহাম্মদ মিথুন, লিটন দাস, মুশফিকুর রহীম, আরিফুল হক, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান ও আবু হায়দার রনি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন