সহজ রেসিপিতে ওনথন স্যুপ

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ১২:৩৪ পূর্বাহ্ণ

বিকালের নাস্তা কিংবা রাতের খাবার হিসেবে একেবারেই নতুন একটি ডিশ পরিবেশন করতে চাইলে তৈরি করুন ওনথন স্যুপ। সহজ, হালকা, স্বাস্থ্যকর ও মজাদার এই খাবারটি ঘরোয়া আপ্যায়নের জন্য দারুন মানানসই। মূলত চীনের ‘চায়নিজ ডামপ্লিং’ কেই ওনথন স্যুপ বলা হয়ে থাকে।

ঝটপট দেখে নিন কীভাবে অল্প সময়ের মাঝে তৈরি করবেন ওনথন স্যুপ।

উপাদান সমূহ

১. পাঁচটি চিকেন ব্রেস্টের কুঁচি।

২. দুই আউন্স পরিমাণ চিংড়ি মাছ কুঁচি।

৩. এক টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনেগার।

৪. এক টেবিল চামচ সয়া সস।

৫. এক টেবিল চামচ ব্রাউন সুগার।

৬. এক টেবিল চামচ পেঁয়াজ কুঁচি।

৭. এক চা চামচ আদা কুঁচি।

৮. এক টেবিল চামচ কাঁচামরিচ কুঁচি।

৯. পাঁচ-ছয় কাপ চিকেন স্টক (মুরগির মাংস/ হাড় জ্বাল দেওয়া পানি)।

১০. ওনথন মোড়ানোর জন্য পাতলা রুটি।

প্রস্তুত প্রণালি

১. একটি বড় পাত্রে মুরগির মাংস কুঁচি, চিংড়ি কুঁচি, চিনি, অ্যাপল সাইডার ভিনেগার, সয়া সস, পেঁয়াজ ও আদা একসাথে ভালোভাবে মেশাতে হবে। সকল উপাদান ভালো ভাবে মিশে গেলে আধা ঘণ্টার জন্য রেখে দিতে হবে।

২. ওনথন তৈরি জন্য ময়দা দিয়ে খুব পাতলা রুটির মতো তৈরি করতে হবে। যাকে বলা হয় ওনথন র‍্যাপার। এটা তৈরি করা হয়ে গেলে ছোট চারকোনা করে কেটে তার মাঝে এক চা চামচ পরিমাণ মুরগির মাংস-চিংড়ির মিশ্রণ দিতে হবে। এখন চার মাথায় অল্প পানি মাখিয়ে ভালোভাবে চারটি মাথা মুড়ে দিতে হবে। এইভাবে ছোট ছোট ওনথন তৈরি করতে হবে।

৩. মাঝারি আঁচে চিকেন স্টক চুলায় রাখতে হবে। চিকেন স্টকে বুদবুদ দেখা দিলে ওনথন ও কাঁচামরিচ কুঁচি দিয়ে চুলার আঁচ কমিয়ে ঢেকে দিতে হবে।

পনের-বিশ মিনিট পর ঢাকনা খুলে দেখতে হবে পানি কতটুকু কমেছে এবং ওনথনগুলো সিদ্ধ হয়েছে কিনা। প্রয়োজনে আরও এক-দুই কাপ চিকেন স্টক দিয়ে চুলায় রাখতে হবে। স্যুপ টেনে আসলে নামানোর আগে এক চা চামচ সয়া সস দিয়ে নামিয়ে নিতে হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন