সর্বোচ্চ ইনিংসে তামিমের ইতিহাস

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি, ২০২০ ১২:৫২ অপরাহ্ণ

ট্রিপল সেঞ্চুরি থেকে ৭৮ রান দূরে  তামিম ইকবাল শেষ করেছিলেন দ্বিতীয় দিনের খেলা।নিজের ক্যারিয়ার সেরা ইনিংসকে ট্রিপল সেঞ্চুরিতে রূপ দেয়ার লক্ষ্যটা স্থির করেছিলেন শনিবারই। 

প্রথম শ্রেনীর ক্রিকেটে একমাত্র ট্রিপল সেঞ্চুরির রেকর্ডটা গত ১৩ বছর ধরে অক্ষত রেখেছিলেন রকিবুল হাসান।কাছে এসে নাসির হোসেন (২৯৫),মার্শাল আইয়ুব (২৮৮),মোসাদ্দেক (২৮২) হাতছাড়া করেছেন ট্রিপল সেঞ্চুরি। সে জন্যই তামিম ভক্তরা ছিলেন উৎকণ্ঠায়।

তবে ট্রিপল সেঞ্চুরির কক্ষপথ থেকে সরে যাননি তামিম। ২০০৭ সালে ফতুল্লায় বরিশালের হয়ে সিলেটের বিপক্ষে রকিবুলের ৩১৩ রানের সর্বোচ্চ স্কোরকে টপকে ৩৩৫ রানের নট আউট ইনিংসে তামিম হয়ে গেছেন ইতিহাস।তিন ভার্সনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহকের হাত ধরে এমন রেকর্ডটাই যে কাম্য সবার। 

তৃতীয় দিন ৭৮ রানের পথটা মোটেও কঠিন হতে দেননি তামিম। লাঞ্চে গেছেন তামিম ২৭৯ রানে।২৮৭ রানে পৌছে প্রথম শ্রেনীর ক্রিকেটে ৭ হাজারী ক্লাবের সদস্যপদ পেয়েছেন। ক্যারিয়ারের ৯০ তম প্রথম শ্রেনীর ম্যাচে ১৬তম সেঞ্চুরিকে প্রথম ট্রিপলে রূপ দিতে তৃতীয় দিন খেলতে হয়েছে তামিমকে ৩ ঘন্টা। শুভাগতহোমকে স্কোয়ার লেগে সিঙ্গল নিয়েই বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ট্রিপল সেঞ্চুরি উদযাপন করেছেন তামিম। ৫৬০ মিনিটের ৪০৭ বল ফেস করে ৪০ টি বাউন্ডারিতে ট্রিপল সেঞ্চুরি উপহার দিয়েছেন তামিম।

ট্রিপল সেঞ্চুরিতেই থেমে যাননি তামিম। ট্রিপল সেঞ্চুরির পর রকিবুলের ৩১৩ টপকে যাওয়ার নেশাটা চেপেছিল তার। শুভাগতহোমকে মিড অফে সিঙ্গল নিয়ে ৩১৪ রানে পৌছে পেয়েছেন হাততালি। ৩১৪ পর্যন্ত ছিল না একটিও ছক্কা ! সংযত ব্যাটিংয়ে রকিবুলকে টপকে যাওয়ার পর হয়েছেন ওয়ালটন সেন্ট্রাল জোনের ২ স্পিনারের উপর চড়াও। শুভাগতহোমকে স্ট্রেইট ছক্কা মেরেছেন। সোহরাওয়ার্দি শুভকে মেরেছেন এক ওভারে মিড উইকেটের উপর দিয়ে ২টি ছক্কা ! ৪২৪ বলে ৪২ চার,৩ ছক্কায় ৩৩৪ নট আউট তামিম। যে ইনিংসে স্ট্রাইক রেট ৭৮.৪০। ১১৫টি সিঙ্গল,১৫টি ডাবল,১টি ট্রিপল নিয়েছেন। মেরেছেন ৪২টি চার,৩টি ছক্কা।  

যে ইনিংসে খেলেছেন তামিম ব্যাটিং করেছেন ৫৮৫ মিনি (৯ ঘন্টা ৪৫ মিনিট)। ২০১৪ সালে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে ১০৯ রানের ইনিংসে তামিম ইনিংস স্থায়ীত্ব হয়েছিল ৪৭৩ মিনিট। ওটাই ছিল সময়ের হিসেবে সর্বোচ্চ তামিমের। সেই রেকর্ডটি ছাড়িয়ে গেছেন তামিম।প্রথম ইনিংসে ৪৪২ রানের লিড নিয়ে ইসলামী ব্যাংক ইস্ট জোন ইনিংস ঘোষনা করেছে ( ৫৫৫/২ ডি.)। দ্বিতীয় উইকেট জুটিতে মুমিনুল দিয়েছিলেন তামিমকে দারুন সঙ্গ। ২৬৬ মিনিটের পার্টনারশিপটি ছিল ২৯৬ রানের। তৃতীয় দিন সেখানে তৃতীয় উইকেট জুটিতে তামিম-ইয়াসিনের অবিচ্ছিন্ন পার্টনারশিপে যোগ হয়েছে ১৯৭। ইয়াসিন ৬২ রানে ব্যাটিংয়ে ছিলেন।   

সাড়ে ৪ বছর আগে পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টে ২০৬-ই ছিল প্রথম শ্রেনীর ক্রিকেটে তামিমের ক্যারিয়ার সেরা ইনিংস। তৃতীয় ইনিংসে ওপেনিং জুটিতে ইমরুলের সঙ্গে ৩১২ রানের বিশ্বরেকর্ডের নায়ক তামিম।  আবার সেই পাকিস্তানের বিপক্ষে ফিরতি টেস্ট সিরিজকে সামনে রেখেই তামিম উদযাপন করেছেন প্রথম শ্রেনীর ক্রিকেট ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি। প্রথম ট্রিপল সেঞ্চুরিকেই পরিনত করেছেন বাংলাদেশের সব ধরনের ক্রিকেটে সর্বোচ্চ ইনিংসে।

গত বছরের মার্চে ওয়েলিংটন টেস্টের পর টেস্ট থেকে স্বেচ্ছা নির্বাসনে ছিলেন। হোমে আফগানিস্তানের বিপক্ষে খেলেননি। ভারত সফর থেকে বিরত থাকায় ২টি টেস্টও করেছেন মিস। নিজেকে পুরোপুরি ফিরে পেতে এই বিশ্রামটা যে ছিল জরুরী, সর্বশেষ পাকিস্তান সফরে দিয়েছেন তা জানিয়ে। প্রতীক্ষিত ট্রিপল সেঞ্চুরিতে ফুরফুরে তামিম পাকিস্তানের বিপক্ষে এখন টেস্ট সিরিজে গর্জে ওঠার অপেক্ষায়। 

ইতিহাস গড়ার পথে তামিমের একটি শট।  

মতামতের জন্য সম্পাদক দায়ী নন