সংগীত পরিচালনায় ফরিদা পারভীন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি, ২০২১ ৬:৩৩ অপরাহ্ণ

কিংবদন্তি শিল্পী ফরিদা পারভীন। তাকে লালন সম্রাজ্ঞীও বলা হয়। শুধু দেশ নয়, বিদেশেও লালনের গানের জনপ্রিয়তার পেছনে এই শিল্পীর অবদান অনস্বীকার্য। সাধনা আর সফলতার বর্ণাঢ্য এক ক্যারিয়ার তার। পেয়েছেন ফুকুওয়াকার মতো বিরল পুরস্কার। ২০১৯ সালেই তার গাওয়া লালনের হিন্দি গানের অ্যালবামের মোড়ক উন্মোচিত হয় ভারতের রাষ্ট্রপতি ভবনে।

 

প্রধান অতিথি ছিলেন সে সময়ের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। তার শিল্পী জীবনের আরেকটি ঘটনাও অনেক আলোচিত। আশির দশকের শুরুর দিকে সরাসরি সাংস্কৃতিক সফরে সুইডেনে গিয়েছিলেন তিনিসহ কয়েকজন শিল্পী। গান পরিবেশনের সুযোগ পেয়েছিলেন সেখানকার রানীর গ্রামের বাড়িতে। সেখানে তিনি গেয়েছেন লালনের গান ‘খাঁচার ভেতর অচিন পাখি’। বাংলা ভাষা জানা নেই সুইডেনের রানীর। কিন্তু গানটি শেষ হওয়ার আগেই তিনি অঝোরে কাঁদতে থাকেন। পরে তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেছিলেন, প্রকৃত শিল্প বুঝি এমনই। যার জন্য  দেশ, ভাষা, সময় কোনো বাধা নয়। আর প্রকৃত শিল্পীই বুঝি এমন, যার শিল্পের রস মানুষের মন সরাসরি স্পর্শ করে।

 

এই দুটি ঘটনা সম্পর্কে জানতে চাইলে ফরিদা পারভীন বলেন, ‘সুইডেনের সেই অনুষ্ঠানটি অনেক বছর আগের। কিন্তু এখনো আমার মনে আছে স্পষ্ট। আমাদের সাংস্কৃতিক সফরে ছিলেন শাহনাজ রহমতুল্লাহ, ইন্দ্রমোহন রাজবংশীসহ আরও কয়েকজন। সেই ঘটনা আমার জীবনের অন্যরকম প্রাপ্তি। পরে একই রকম ঘটনা অনেক ঘটেছে বিদেশে। গান শুনে কেউ স্টেজে দৌড়ে চলে এসে বুকে জড়িয়ে নিয়েছে, কেউ কান্নায় লুটিয়ে পড়েছে। নব্বই দশক থেকে আমার বিদেশের সব অনুষ্ঠানের সফরসঙ্গী ফ্রান্সের বিশিষ্ট শিল্প-গবেষক ড. এলেন পিয়ারু। একাধিকবার ফ্রান্স, মরক্কোতে অনুষ্ঠান করেছি। তিউনিসিয়া, আলজেরিয়াতেও অনুষ্ঠানের দারুণ অভিজ্ঞতা রয়েছে। সেসবসহ আমার শিল্পী জীবনের যত অর্জন, সাধনা, অভিজ্ঞতা সব মিলিয়ে তিনি ইংরেজি ও ফ্রেঞ্চ ভাষায় আমার জীবনী লিখছেন।

 

করোনা না এলে এতদিন বইটি সবার হাতে পৌঁছে যেত। এখন আত্মজীবনীর কাজ আপাতত স্থগিত আছে। আমার সঙ্গে দেখা করার জন্য তিনি বাংলাদেশে আসতে চান। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আবার কাজ শুরু হবে।’ আর ভারতের রাষ্ট্রপতি ভবনের ঘটনা প্রসঙ্গে ফরিদা পারভীন বলেন, ‘ভারতের মুসকুন দুবে লালন সাঁইয়ের ১০৯টি গান হিন্দিতে অনুবাদ করেছেন। তার মধ্যে আমি ২০টি গানে কণ্ঠ দিয়েছি। সংগীতায়োজন করেছেন আমাদের দেশের বিশিষ্ট বংশীবাদক গাজী আবদুল হাকিম। সেই অ্যালবামটির সম্মানে ভারতের তখনকার রাষ্ট্রপতি প্রণব মুখার্জি রাষ্ট্রপতি ভবনে একটি অনুষ্ঠান করেন। এটাও ভিন্নরকম অভিজ্ঞতা। আমি সব সময় চেয়েছি এভাবেই দেশ থেকে দেশে লালনের বাণীকে ছড়িয়ে দিতে। কতটা পেরেছি জানি না, তবে শেষ দিন পর্যন্ত চেষ্টা করে যাব।’

 

 

এগুলো তো গেল পুরনো খবর। নতুন খবরও আছে। প্রখ্যাত এই লালনশিল্পী এখন সংগীত পরিচালনায় হাত দিয়েছেন। আট বছর আগে বিটিভিতে লোকসংগীত বিভাগে সংগীত পরিচালক হিসেবে তালিকাভুক্ত হন তিনি। তবে এ মাধ্যমে কখনো কাজ করা হয়নি। তবে গত বছরের অক্টোবরে বিটিভিতে লালন শাহের তিরোধান দিবসে একটি সংগীতানুষ্ঠানে সংগীত পরিচালনা করেন। পাশাপাশি একটি গানে কণ্ঠ দেন তিনি। তার সেই গানের দর্শক সাড়া দেখে বিটিভি কর্তৃপক্ষ তাকে একটি লোকগানের নিয়মিত অনুষ্ঠানের সংগীত পরিচালনার প্রস্তাব দেয়। ‘বারামখানা’ নামের এই অনুষ্ঠানের সংগীত পরিচালনা করবেন বলে জানিয়েছেন এ সংগীতশিল্পী।

 

গত মাসে অনুষ্ঠানটির দুটি পর্বের রেকর্ডিং সম্পন্ন হয়েছে। এ প্রসঙ্গে ফরিদা পারভীন বলেন, ‘ইচ্ছা থাকা সত্ত্বেও সংগীত পরিচালনার কাজটি শুরু করতে বিলম্ব হয়েছে। কারণ মনের মতো যন্ত্রশিল্পী না পেলে সংগীত পরিচালনার কাজ করা বেশ কঠিন। তবে বিটিভির এই অনুষ্ঠানের যন্ত্রশিল্পীরা সবাই দক্ষ। তাদের সঙ্গে কাজ করে বেশ ভালো লেগেছে। আশা করছি সামনের সময়ে সংগীত পরিচালনার কাজটি পরিকল্পনা মতো চালিয়ে যাব।’

 

 

করোনার জন্য সেভাবে কোনো গানের অনুষ্ঠান করতে পারছেন না ফরিদা পারভীন। কিন্তু চর্চা থেমে নেই তার। অনলাইনে কিছুদিন গানের ক্লাস করিয়েছেন। কিন্তু গান অনলাইনে শেখার বিষয় নয় বলে মনে করেন তিনি। তাই এখন তার অচিন পাখি সংগীত অ্যাকাডেমির কাজ বন্ধ আছে। কিছু শিক্ষার্থী বিভিন্ন জেলা শহর থেকে সপ্তাহে একদিন তার কাছে আসেন সরাসরি গান শিখতে। সেই শিক্ষার্থীদের তিনি গান শেখাচ্ছেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন