লক্ষ্মীপুরে ঠিকাদার সেলিমের রাস্তার কাজে এত ঘাপলা ?

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি, ২০২১ ৬:৫৮ অপরাহ্ণ

হাসান মাহমুদ শাকিল: লক্ষীপুরে সদর উপজেলার চন্দ্রগঞ্জ ইউনিয়নে এলজিইডির বাস্তবায়নে রাস্তার সংস্কার ও মেরামত কাজে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় এলাকায় তীব্র ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে বলে স্থানীয়রা জানিয়েছে। অভিযোগ উঠেছে কাজে অনিয়ম করে নির্ধারিত সময়ের আগেই তড়িঘড়ি করে কাজ শেষ করে ঠিকাদার কাজের বিলের জন্য আবেদন করেছে।

 

 

স্থানীয় এলাকাবাসী ও নির্বাহী প্রকৌশলী কার্যালয় সূত্রে জানা যায়, পল্লী সড়ক মেরামত কর্মসূচি ২০২০-২০২১ অর্থ বছরের ৬৩ লাখ ৬১ হাজার ৩২১ টাকা ব্যয়ে সংস্কার ও মেরামতের জন্য চন্দ্রগঞ্জ ইউপি হতে-কুরি বাড়ি-মোস্তফা দোকান-উত্তর পাঁচপাড়া-চৌপল্লী (জিমি) প্রকল্প গ্রহণ করা হয়। মের্সাস ফাহাদ ট্রেডার্স নামক প্রতিষ্ঠান কাজটি পায় গত ৮ নভেম্বর কার্যাদেশ দেয়া হয়। গত ৩০ জানুয়ারি তারিখে কাজটি শেষ হওয়ার কথা। ফাহাদ ট্রেডার্স কাজটি পেলেও  লক্ষীপুরের ঠিকাদার মো. সেলিম কাজটি বাস্তবায়ন করেন।

 

 

গত সোমবার সকালে সরেজমিনে এলাকায় লোকজন জানায় রাস্তা সংস্কারের পাশাপাশি রাস্তার পাশে গাইড ওয়াল দেওয়া হয়নি। স্থানীয় উত্তর পাঁচপাড়া গ্রামের মুরাদ গাজী বাড়ি রাস্তা সংলগ্ন পুকুর ও মোতরা বাড়ি মসজিদ পুকুরে গাইড ওয়াল নির্মাণ করা হয়নি। এ ছাড়া সংস্কার কাজে সিডিউল মোতাবেক কাজ না করায়। রাস্তা পিচ ঢালাই উঠা শুরু হয়েছে। তদারকি না থাকায় এবং যথাযথ স্বচ্ছতা না থাকায় ঠিকাদার তড়িঘড়ি করেই রাস্তার কাজ শেষ করে বিল উত্তোলনের আবেদন করেছে বলে স্থানীয়রা জানিয়েছে।

 

 

এ ব্যাপারে যোগাযোগ করা হলে উপজেলা প্রকৌশল কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী বেলাল হোসেন জানান, এ সড়কটি মেরামত ও সংস্কার নিয়ে  বিভিন্ন লোকজনের অভিযোগের ভিত্তিতে সম্প্রতি এলজিইডি লক্ষীপুরে, নোয়াখালী ও কুমিল্লা অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছে। যে সব স্থানে গাইড ওয়াল ধরা হয়েছে সেই সব স্থানে তা দেয়া হয়েছে। তিনি দাবি করেন স্থানীয় লোকজন যে হারে অভিযোগ করেছে সব অভিযোগ সঠিক নয় তদারকির মাধ্যমে কাজটি শেষ করা হয়েছে।

 

 

এ ব্যাপারে লক্ষীপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী শাহ আলম পাটোয়ারী  জানান, সিডিউলে যে সকল স্থানে গাইডওয়াল দেয়ার কথা হয়েছে যে সকল স্থানে দেয়া হয়েছে। তবে রাস্তার পাশে যে সকল প্রতিষ্ঠান বা বাড়ির পুকুর রয়েছে স্থানীয় সরকার মন্ত্রনালয়ের একটি নির্দেশনা রয়েছে ওই সকল স্থানে ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিজস্ব ব্যয়ে গাইড ওয়াল দিতে হবে। রাস্তার কাজের অনিয়মের ব্যাপারে জানতে চাওয়া হলে নির্বাহী প্রকৌশলী বলেন, কাজের শুরুতে দেখতে পারেনি করোনায় আক্রান্ত ছিলাম। এখন যাবো অনিয়মে হলে অবশ্যই ব্যবস্থা নেয়া আশ্বাস দেন তিনি।

 

 

জানতে চাইলে ঠিকাদার মো. সেলিম বলেন, স্থানীয় কয়েকজন লোক আমার কাছে চাঁদা চেয়েছে। আমি ঘটনাস্থলে পুলিশ নিয়েছি। কাজ শেষ হয়েছে। আমি সিডিউল অনুযায়ে কাজ করেছি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন