শওকত মাহমুদ বিএনপি থেকে বহিষ্কার

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২১ মার্চ, ২০২৩ ৮:৪৯ অপরাহ্ণ

দলীয় শৃঙ্খলা পরিপন্থী কাজে লিপ্ত থাকার সুনির্দিষ্ট অভিযোগে বিএনপি’র ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদকে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।
সোমবার (২১ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিএনপি থেকে এই তথ্য জানানো হয়েছে। এক প্রতিক্রিয়ায় শওকত মাহমুদ বলেন, এটি দু:খজনক।

গত ১৬ মার্চ ‘ন্যাশনাল কমিটি ফর সিভিল রাইটস জাতীয় ইনসাফ কায়েম কমিটি’র ব্যানারে একটি অনুষ্ঠান করেন ফরহাদ মজহার ও শওকত মাহমুদ। ওই অনুষ্ঠানে অন্তর্বর্তীকালীন একটি জাতীয় সরকার গঠনের দাবি তোলেন। ওই অনুষ্ঠান নিয়ে বিএনপি একটি অস্বস্তিতে ছিলো। অনেকেই ধারণা করছেন, দলের বাইরে গিয়ে এমন অনুষ্ঠান করায় তাকে দল থেকে বহিস্কার করা হয়েছে।

২০২১ সালের এপ্রিলেও পেশাজীবী সমাজের ব্যানারে একটি সমাবেশ ডেকে সরকার পতনের ডাক দিয়েছিলেন শওকত মাহমুদ। যার সাথে বিএনপির কোনো সম্পর্ক ছিলো না বলে দল থেকে জানানো হয়। তখন শৃঙ্খলা ভঙ্গের দায়ে শোকজ করা হয়।

এর আগে ২০২০ এর ডিসেম্বরে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল এবং পেশাজীবী পরিষদের ব্যানারে রাজধানীতে দুটি বড় জমায়েত করে। এটিরও নেতৃত্ব দেন শওকত মাহমুদ। কারণ দর্শনোর নোটিশের জবাবের ভিত্তিতে তাকে বড় কোনো শাস্তি দেয়নি বিএনপি। কিন্তু এবার তাকে আর ক্ষমা করা হয়নি। দল থেকে হতে হয়েছে বহিস্কার।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন