লিটন কি আউট ছিলেন?

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর, ২০১৮ ৯:২৯ অপরাহ্ণ

অসাধারণ একটা ইনিংসের শেষ হল আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে! ফিল্ড আম্পায়ার নন, টেলিভিশন সেটের সামনে বসে একাধিকবার রিপ্লে দেখেও দৃষ্টিকটু এক সিদ্ধান্ত নেন রড টাকার। অস্ট্রেলিয়ান এই আম্পায়ার আউট দিয়ে দেন লিটন দাসকে। দুবাইয়ে এশিয়া কাপের ফাইনালে ১২১ রানে সাজঘরের পথ ধরেন এই ওপেনার।

কিন্তু প্রশ্ন হল সত্যিই কি আউট ছিলেন লিটন দাস? খেলার ৪১তম ওভারের ঘটনা। যুবেন্দ্র চাহালের শেষ বলটি খেলতে গিয়ে মিস করেন লিটন। স্ট্যাম্প ভাঙ্গতে সময় নেননি ভারতীয় উইকেট কিপার মহেন্দ্র সিং ধোনি। আউটের আবেদন উঠলে থার্ড আম্পায়ার কল করেন ফিল্ড আম্পায়ার!

টিভি আম্পায়ার রড টাকার একাধিকবার নানাভাবে রিপ্লেতে আউটটি দেখেন। আঁচ করা যাচ্ছিল তিনি নিজেও দ্বিধাগ্রস্ত। সত্যিই কী এটি আউট? নানা কোন থেকে বুঝতে চেষ্টা করলেন তিনি। স্পষ্ট দেখা যাচ্ছিল ধোনি স্ট্যাম্প ভাঙার আগেই পা লাইন স্পর্শ করেছেন লিটন। ম্যাগনেটিক গ্লাস দিয়ে এরপর বুঝতে চেষ্টা করলেন টাকার। পা নিশ্চিত অন দ্য লাইন-এ থাকলে ব্যাটসম্যান আউট!

এটা বুঝে উঠতে স্ট্যাম্প ক্যামেরার সাহায্যও নিলেন। সব মিলিয়ে দ্বিধাগ্রস্ত হয়ে উঠেছিলেন অস্ট্রেলিয়ান এই আম্পায়ার! এক্ষেত্রে ক্রিকেট আইনে স্পষ্ট আছে বেনিফিট অব ডাউট ব্যাটসম্যানের দিকেই যায়। পাশাপাশি ধারাভাষ্যকার থেকে বিশ্লেষকরা ঠিক এই কথাটিই বলে যাচ্ছিলেন।

কিন্তু রড টাকার অনেক নাটকের পর বেনিফিট বোলারকেই দিলেন। হতবাক করে দেওয়া এক সিদ্ধান্ত। ১১৭ বল খেলে লিটন কুমার দাস ফিরেন ১২১ রানে।

বাংলাদেশ-ভারত ক্রিকেট ম্যাচে আরো একবার কলঙ্কিত হল আম্পায়ারিং। কিন্তু এবার আগের সব ঘটনাকেও ছাড়িয়ে গেল! এনিয়ে উত্তাল সোশ্যাল মিডিয়া! ফেসবুকে চলছে ধুন্ধুমার সমালোচনা!

মতামতের জন্য সম্পাদক দায়ী নন