লাদেনের অস্ত্রের নিয়ন্ত্রণ যাবে কার হাতে ?

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ১৮ নভেম্বর, ২০১৭ ৬:৪২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : লক্ষ্মীপুরে বাহিনী প্রধান লাদেন মাছুম ওরফে মাছুম বিল্লাহ সন্ত্রাসীদের গোলাগুলিতে সম্প্রতি নিহত হলেও সক্রিয় রয়েছে তার সদস্যরা। তার বাহিনীর কাছে মজুদ থাকা বিপুল পরিমাণ অবৈধ আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ  উদ্ধার করা সম্ভব হয়নি। ভবিষ্যতে এসব আগ্নেয়াস্ত্রের নিয়ন্ত্রণ যাবে কার হাতে ? -এমন প্রশ্ন জনমনে ঘুরপাক খাচ্ছে। রাজনৈতিক পট পরিবর্তনের স্বপ্নে বিভোর হয়ে ওই বাহিনীর সদস্যরা নতুন করে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির আশঙ্কায় আতঙ্কিত সদরের পূর্বাঞ্চলের লক্ষাধিক মানুষ।

এদিকে জেলা পুলিশ সুপার (এসপি) আ স ম মাহাতাব উদ্দিনের কঠোর হস্তক্ষেপে ঘাপটি মেরে থাকা সন্ত্রাসীদের অনেকেই এলাকা ছেড়েছে। অনেকে আবার গ্রেফতার হয়ে কারাগারে রয়েছে। যদিও অবৈধ অস্ত্র-গুলি উদ্ধার ও সন্ত্রাসীদের গ্রেফতার করে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে পুলিশ-র‌্যাবসহ প্রশাসনের তৎপরতা জোরদার করা হয়েছে।

২ নভেম্বর ভোরে সদর উপজেলা বশিকপুর ইউনিয়নের বালাইশপুরে কালা মাসুদ-শাহাদাতের সঙ্গে গোলাগুলিতে নিহত হন লাদেন মাছুম। তার মৃত্যুর ৫ দিনের মাথায় ৭ নভেম্বর একটি দোনলা বন্দুক, রিভলবারের ২৬৬ ও বন্দুকের ২০ টি গুলিসহ সন্ত্রাসী আবদুছ ছাত্তারকে (৫০) আটক করা হয়েছে। তিনি লাদেন মাছুমের সহযোগী বলে জানায় পুলিশ।

স্থানীয় সূত্র জানায়, নিজের নামে বাহিনী গঠন করে লাদেন মাছুম দীর্ঘদিন ধরে সন্ত্রাসী তৎপরতা চালিয়ে আসছে। তার বাহিনীর সদস্যদের অত্যাচারে সদরের পূর্বাঞ্চলে এক ভীতিকর পরিস্থিত ছিল। আধিপত্য বিস্তার নিয়ে প্রায়ই প্রতিদ্বন্ধি সন্ত্রাসী আর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে গোলাগুলির ঘটনা হতো। সন্ত্রাসী লাদেন মাছুম একাধিকবার গ্রেপ্তার হয়েছিলেন। সবশেষ ২০১৩ সালে সদরের দত্তপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর হোসেন শামীমসহ ৪ জন হত্যার দিন বিপুল সংখ্যক অত্যাধুনিক অস্ত্র-গুলিসহ পুলিশের জালে ধরা পড়ে। এরপর জামিনে বেরিয়ে পুরনো চেহারায় ফিরে যায়।

মাছুম ও তার সহযোগীদের হাতে বিপুল সংখ্যক অবৈধ আগ্নেয়াস্ত্র থাকলেও তা রয়ে গেছে প্রশাসনের নাগালের বাইরে। এসব অবৈধ অস্ত্র উদ্ধার করতে পুলিশ-র‌্যাবসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যৌথ অভিযানের দাবি জানিয়েছেন সচেতন মহল।

নাম প্রকাশে অনিচ্ছুক সদরের পূর্বাঞ্চলের দু’জন ইউপি সদস্য বলেন, অস্ত্র আর গুলি দিয়েই একসময় সন্ত্রাসী জগতের লাদনে মাছুমের উত্থান হয়েছে। মাছুম লক্ষ্মীপুর-নোয়াখালীসহ বিভিন্ন এলাকায় ইয়াবার ডিলার হিসেবে স্বীকৃতি পায়। নানা অপকর্মের পর গুলিতেই তার পতন হয়েছে। তবে রয়ে গেছে তার মজুদ রাখা অত্যাধুনিক অবৈধ আগ্নেয়াস্ত্র। এসব অবৈধ অস্ত্র দ্রুত উদ্ধার করা না গেলে আবার সন্ত্রাসী বাহিনী হিং¯্র হয়ে উঠেবে। বাহিনী প্রধান মারা গেলে তাদের হাতে থাকা মজুদ অস্ত্রগুলো কয়েক ভাগ হয়ে যায়। লাদেনের অস্ত্রগুলো তার কোন অনুসারীর হাতে যাবে ? – তা নিয়েও কৌতুহল রয়েছে।

এ ব্যাপারে চন্দ্রগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোক্তার হোসেন জানান, সন্ত্রাসীদের গ্রেফতার ও অবৈধ অস্ত্র উদ্ধারে পুলিশের নিয়মিত অভিযান চলছে। ইতিমধ্যে বেশকিছু সন্ত্রাসী গ্রেফতার ও অবৈধ অস্ত্র উদ্ধার করা হয়েছে। মানুষের স্বাভাবিক জীবন-যাত্রা নিশ্চিত করতে পুলিশ সর্বদা প্রস্তুত রয়েছে।

লক্ষ্মীপুর জেলা কমিউনিটি পুলিশিং সেলের সাধারণ সম্পাদক জাকির হোসেন ভূঁইয়া আজাদ বলেন, লক্ষ্মীপুরে কোন সন্ত্রাসী বাহিনী থাকবে না। আতংকে নয়; মানুষ স্বাভাবিকভাবে জীবন-যাপন করবে। আগামি দুই মাসের মধ্যে সক্রিয় বাহিনীর সদস্যদের গ্রেফতার ও অবৈধ অস্ত্র উদ্ধারের দাবি জানাচ্ছি। বিএনপি সরকারের আমলেই সকল সন্ত্রাসী বাহিনীর জন্ম হয়েছে। আওয়ামী লীগ সন্ত্রাসের রাজনীতিতে বিশ্বাসী নয়।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে রাজনৈতিক মদদে লক্ষ্মীপুরে ছোট-বড় ২২ টি সন্ত্রাসী বাহিনী-উপবাহিনী সক্রিয় ছিল। আধিপত্য বিস্তার নিয়ে তারা খুনোখুনি আর সন্ত্রাসী কর্মকান্ড করে বেড়াতো। প্রতিযোগিতামূলক হত্যা, ডাকাতি, অপহরণ, চাঁদাবাজি, লুটপাটসহ নানা অপকর্মের কারণে মানুষ জিম্মী ছিল। সাম্প্রতিক সময়ে পুলিশ-র‌্যাবসহ আইন-শৃঙ্গলা বাহিনীর কঠোর অভিযানে অধিকাংশ বাহিনী প্রধান ও তাদের সহযোগিরা বন্দুকযুদ্ধে নিহত ও গ্রেফতার হয়। অন্যরা আত্মগোপনে চলে যায়। এদিকে সন্ত্রাসীদের হাতে থাকা বিপুল সংখ্যক অবৈধ আগ্নোয়াস্ত্র এখনো উদ্ধার হয়নি। জেলার শান্তি-শৃঙ্খলা স্বাভাবিক রাখতে অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযান পরিচালনার দাবি জানিয়েছেন সচেতন মহল।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন