লাদাখে ভারতীয় সেনারা গুলি চালিয়েছে: চীনের অভিযোগ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৮ সেপ্টেম্বর, ২০২০ ৩:১৯ অপরাহ্ণ

লাদাখ সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) ভারত ও চীনের মধ্যকার উত্তেজনা ক্রমেই বেড়ে চলেছে। ভারতীয় সেনারা উস্কানিমূলকভাবে বিতর্কিত সীমান্ত পেরিয়ে সতর্কতামূলক গুলি চালিয়েছে বলে অভিযোগ করেছে চীন।

চীনের সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, ভারতের এমন পদক্ষেপের কারণে পাল্টা ব্যবস্থা নিতে বাধ্য হয়েছে চীন। তবে কি ব্যবস্থা নেয়া হয়েছে সে বিষয়টি এখনো পরিষ্কার নয়।

এর আগে, ১৯৯৬ সালে এই দুই দেশের মধ্যে হওয়া একটি চুক্তিতে বিতর্কিত এলএসিতে আগ্নেয়াস্ত্র ব্যবহার নিষিদ্ধ করা হয়। ৪৫ বছর পর সেই চুক্তি ভেঙে প্রথম গোলাগুলির ঘটনা ঘটলো। সাম্প্রতিক মাসগুলোতে এই দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতির ধারা অব্যাহত রয়েছে।

পিএলএ’র মুখপাত্র কর্নেল ঝাং শুইলির উদ্ধৃতি দিয়ে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, ভারতীয় সেনারা অবৈধভাবে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে প্যাংগং সো হ্রদের দক্ষিণ তীর দিয়ে শেনপাও পর্বত অঞ্চলের কাছে চলে আসে। এরপর সেখানে টহলরত চীনের সেনাদের দিকে সতর্কতামূলক গুলি চালায় তারা। পরিস্থিতি স্বাভাবিক করতে পাল্টা পদক্ষেপ নেয় চীনের সেনাবাহিনী।

ঝাং শুইলির বলেছেন, এই পদক্ষেপের মাধ্যমে দুই দেশের মধ্যকার চুক্তির গুরুতর লঙ্ঘন করেছে ভারত। এতে এই অঞ্চলের উত্তেজনা আরো বেড়ে গেছে। পরবর্তীতে ভারতকে এ ধরনের বিপজ্জনক পদক্ষেপ না নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

এলএসি অতিক্রম করা ভারতীয় সেনাদের প্রত্যাহারের অনুরোধ করেছেন ঝাং। এছাড়া সেখানে যারা উস্কানিমূলক গুলি চালিয়েছে তাদের শাস্তির আওতায় নিতে বলেছেন এই সেনা কর্মকর্তা।

উল্লেখ্য, এ বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি ভারত।

সূত্র- বিবিসি

মতামতের জন্য সম্পাদক দায়ী নন