লক্ষ্মীপুরে ৩ দিনব্যাপি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১১ জানুয়ারি, ২০১৮ ১০:২১ পূর্বাহ্ণ

লক্ষ্মীপুরে শুরু হয়েছে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল লক্ষ্মীপুর’ (জিওয়াইএফএফএল)। জেলায় প্রথমবারের মতো এ উৎসবের আয়োজন করেছে চলচ্চিত্র সংসদ ‘সিনেমা বাংলাদেশ’ ও সামাজিক সংগঠন ‘শূন্য’। ‘লেটস সিনেমা’ স্লোগানে  ১০ জানুয়ারি বুধবার থেকে আগামী ১২ জানুয়ারি  শুক্রবার পর্যন্ত এই উৎসব চলবে জেলার টাউন হল অডিটরিয়ামে। এ উৎসবে  সর্বমোট ৭১টি চলচ্চিত্র প্রদর্শিত হবে ।

বুধবার সকালে অতিথিরা উৎসবের লগো উম্মোচনের মাধ্যমে উৎসব উদ্বোধন করা হয়।
টেলিকনফারেন্সের মাধ্যমে উৎসবের উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান রামেন্দু মজুমদার উদ্বোধনী বক্তব্য প্রদান করেন।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লক্ষ্মীপুর সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মাইন উদ্দিন পাঠান, লক্ষ্মীপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ফরিদা ইয়াসমীন লিকা, বাংলাদেশের প্রথম নারী প্লিডার সেলিনা আক্তার, লক্ষ্মীপুর আদর্শ সামাদ সরকারী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উত্তম কুমার ভৌমিক, জেলা আওয়ামীলীগের কৃষি বিষয়ক সম্পাদক আবদুল মতলব প্রমূখ।

জিওয়াইএফএফএল- ২০১৮ উৎসবের জুরিবোর্ড সদস্য হিসেবে আছেন বিজ্ঞাপন ও চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিভি ও চলচ্চিত্র বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শফিউল আলম ভূঁইয়া এবং অভিনেত্রী রোকেয়া প্রাচী।

উৎসবের ৬টি বিভাগে এর মধ্যে বিশ্বের ১০২টি দেশের মোট ২০৪৭টি চলচ্চিত্র জমা পড়েছে। যাচাই-বাচাই করে সর্বমোট  ৪৬ টি দেশের ৭১টি চলচ্চিত্র এ উৎসবে প্রদর্শন করা হবে বলে  জানা গেছে। দেশ-বিদেশের প্রায় অর্ধশতাধিক তরুণ নির্মাতার চলচ্চিত্র প্রদর্শিত হবে।
উৎসবের চলচ্চিত্র প্রদর্শনীর উদ্বোধন হয় দেশী বিদেশী অসংখ্য পুরস্কারপ্রাপ্ত স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র “এ লেটার টু গড” এর প্রদর্শনের মাধ্যমে।

উৎসবের অন্যতম আকর্ষণীয় দিক হলো, বিশ্বের বিভিন্ন প্রান্তের নির্মাতাদের সঙ্গে তিন দিনব্যাপী বাংলাদেশি তরুণ নির্মাতারা নিজেদের ভাবনা-অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পাবেন কর্মশালায় অংশ নেওয়ার মাধ্যমে।
উৎসব পরিচালক জিসান মাহাদি বলেন, ‘সব আয়োজনই আসলে ঢাকাকেন্দ্রিক হয়ে গেছে। যে কারণে আমরা এই আয়োজনের মধ্য দিয়ে ঢাকার বাইরের তরুণদের উৎসাহিত করতে চাই। লক্ষ্মীপুরের মতো শহরেও যে আন্তর্জাতিক মানের চলচ্চিত্র উৎসব আয়োজন করা সম্ভব, সেটাই আমরা প্রমাণ করতে চাই এই আয়োজেরর মধ্য দিয়ে।’

এই উৎসবে জুরিবোর্ড সদস্যদের মাধ্যমে ছয়টি বিভাগে নির্বাচিত সেরা চলচ্চিত্রগুলো পুরস্কার পাবে। উৎসবের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি হবে ১২ জানুয়ারি সন্ধ্যায়, টাউন হল মিলনায়তনে।
উৎসব সমন্বয়ক ইয়াসিন চৌধুরী তুষার বলেন, ‘আমরা সারাবিশ্ব থেকে কল্পনাতীত সাড়া পেয়েছি। বিশ্বের এত এত ছবি জমা পড়বে, আমরা সত্যিই আশা করিনি। এবার সফলভাবে উৎসবটি করতে চাই আমরা।’

মতামতের জন্য সম্পাদক দায়ী নন