লক্ষ্মীপুরে দু:সময়ের কান্ডারী মিলনের ব্যতিক্রমী প্রয়াস

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৯ সেপ্টেম্বর, ২০১৮ ৯:৩৪ অপরাহ্ণ

মোহনানিউজ ডেস্ক: ছাত্র জীবনে ছিলেন রাজপথের সাহসী ছাত্রনেতা। আন্দোলন-সংগ্রামে সোচ্চার একজন ত্যাগী, পরিশ্রমী ও সাহসী রাজনীতিবিদ সৈয়দ মোজাম্মেল হক মিলন। রাজনীতির দু:সময়ের কান্ডারী ও স্বচ্ছ ব্যক্তি মিলন একজন কলামিস্ট ও দক্ষ সংগঠক হিসেবেও সুপরিচিতি। বর্তমানে তিনি লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক। ওলীকুল সম্রাট গাউছুল আজম হযরত আবদুল কাদের জিলানী (রহ:) এর পৌত্র হযরত শাহ মিরান (রহ:) এর মাজার শরীফ পরিচালনা কমিটির সভাপতির দায়িত্বের পাশাপাশি হযরত শাহ মিরান (রহ:) জামে মসজিদ ও এতিম খানারও সভাপতি তিনি। সৈয়দ মোজাম্মেল হক মিলন অত্যন্ত সাহসী ও প্রতিবাদী একটি কণ্ঠস্বর।

দেশে যখন জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠেছিল তখন তিনি পবিত্র কোরআন ও হাদিসের আলোকে সমাজে জঙ্গিবাদের কুফল ও পরিণতির কথা তুলে ধরে রামগঞ্জে ৪০ হাজার লিফলেট বিতরণ করেন। এই মহতি উদ্যোগকে রামগঞ্জের আলেম সমাজ অভিনন্দন জানিয়ে ওই লিফলেট প্রচারে নানাভাবে সহযোগিতা করেন। মাত্র কয়েকমাস আগেও রামগঞ্জে তিনি যে ওয়াজ মাহফিলের আয়োজন করেন এতে অর্ধলক্ষাধিক লোকের সমাগম ঘটেছিল। জঙ্গিবাদের বিরুদ্ধে জনমত ও ধর্মীয় নানা আয়োজনের মত প্রশংসিত উদ্যোগের কারণে লক্ষ্মীপুর রামগঞ্জের আলেম সমাজ ও ধর্মপরায়ণ বয়োজ্যষ্ট ব্যক্তিরা মিলনের প্রতি অত্যন্ত সহানুভুতিশীল।

নারী কল্যাণে সরকারের গৃহীত সকল কর্মকান্ডের সুযোগ-সুবিধা ভোগ করলেও লক্ষ্মীপুরের নারীরা অতীতের কিছু ভুল ধ্যান-ধারণা থেকে পুরোপুরি বেরিয়ে আসতে পারেনি। বর্তমানে নারীরা নির্বিঘ্নে চলাচল, সম্মান-মর্যাদা রক্ষা, মতপ্রকাশের স্বাধীনতা ও স্ব-স্ব পেশায় দক্ষতা অর্জনের যে অবাধ সুযোগ পাচ্ছে অর্থ্যাৎ নারী সমাজের কল্যাণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত কর্মকান্ডগুলো ঘরে ঘরে পৌঁছানোর পরিকল্পনাও নিয়েছেন তিনি। সেখানে পাশাপাশি থাকবে অতীতে নারীরা কিভাবে নিগৃহীত হয়েছিল এবং একটি দলের দলীয় প্রধানের আচরণে কিভাবে নারীসত্বা অপমানিত হয়েছিল তাঁর চিত্র। নারীদের মধ্যে যাতে একটি প্রগতিশীল চিন্তা-চেতনা তথা মনস্তত্ত্ব গড়ে ওঠে সে ব্যাপারে ব্যাপক পরিকল্পনা রয়েছে মিলনের।

ভোটের আগেই তিনি এগুলোর বাস্তবায়ন শুরু করবেন। দেশের রাজনীতির দু:সময়ে ঝুঁকি নিয়ে দলের জন্য কাজ করেছেন মিলন। তিনি জীবনকে বার বার মৃত্যুর মুখোমুখি করেও প্রাণে বেঁচে গেছেন। বিএনপির স্বশস্ত্র ক্যাডাররা গুলি চালিয়েছে তাঁর বাড়িতে। মিলন রাজনীতিতে, সততা, ত্যাগ ও মেধাকে প্রাধান্য দিয়েছেন। কোন লোভ-লালসা তাঁকে আদর্শচ্যুত করতে পারেনি। নিজের দল ক্ষমতায় থাকা সত্বেও দলের নাম ভাঙ্গিয়ে কখনো প্রভাব বিস্তার বা অর্থ উপার্জনের চেষ্টা করেননি।

ত্যাগ ও সততার কারণে রামগঞ্জের সাধারণ মানুষের অত্যন্ত আপনজন হয়ে উঠেছেন তিনি। লক্ষ্মীপুরের রামগঞ্জে বিএনপি-জামায়াত শাসনামলে অঘোষিত ভাবে নিষিদ্ধ ছিল আওয়ামী লীগের রাজনীতি। দু:সময়ে দলের কর্মসূচিতে টাকা দেওয়ার জন্য কোন নেতাকে তখন খুঁজে পাওয়া যায়নি, সেই বিভিষীকাময় পরিস্থিতিতে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও দলের কর্মসূচি পালনের জন্য প্রত্যেক ইউনিয়নে অর্থ দিয়ে তিনি সহযোগিতা করেছেন কর্মসুচী বাস্তবায়নের জন্য। এমনকি তখন সহযোগী সংগঠনগুলোর অনেক কর্মসূচি বাস্তবায়ন হতো না মিলন সাহায্য ও সহযোগিতার হাত প্রসারিত না করলে।

সৈয়দ মোজাম্মেল হক মিলন ১৯৭৯ সালে চট্টগ্রাম মহানগরীর ২৭নং দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ড ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৮১ সালে নগর ছাত্রলীগের নেতা নির্বাচিত হন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর ১৯৭৭ সালে তিনি ’মুজিব সেনা’ নামে একটি সংগঠন প্রতিষ্টা করেন। ১৯৮১ সাল থেকে তিনি ’মুজিব সেনা’র সভাপতির দায়িত্ব পালন করছেন। বঙ্গবন্ধুর হত্যাকান্ডের প্রতিবাদ করায় তিনি মামলা ও হুলিয়া মাথায় নিয়ে ফেরারী ছিলেন দীর্ঘদিন।

১৯৯৫ সালে বাংলাদেশ যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ও ২০০৪ সাল থেকে অধ্যাবদি লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের দুই বারের নির্বাচিত সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করে আসছেন। রাজনীতির পাশাপাশি তিনি একজন গণমাধ্যম ব্যক্তিত্ব হিসেবেও ব্যাপক পরিচিতি লাভ করেন। সাংবাদিকদের বিভিন্ন কল্যাণমূলক কাজে তিনি সর্বদাই তাদের পাশে থাকেন। তাঁর হাত ধরেই ১৯৯৬ সালে প্রতিষ্ঠা লাভ করে রামগঞ্জ প্রেসক্লাব। বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় কলাম লেখার পাশাপাশি তাঁর বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে।

১৯৮৮ সালে ইসলামী ফাউন্ডেশনের উদ্যোগে প্রকাশিত ‘জাতির জনক শেখ মুজিবুর রহমান’ গ্রন্থে সৈয়দ মোজাম্মেল হক মিলনের বহুল আলোচিত লেখা ‘দালাল আইন ও সাধারণ ক্ষমা’ শীর্ষক প্রবন্ধ প্রকাশিত হয়। ১৯৯১ সালে ‘চুয়াত্তরের দুর্ভিক্ষ ও মুজিব প্রসঙ্গ’ ও ২০১১ সালে একুশের বই মেলায় ‘স্বাধীনতা ঘোষণার অজানা কথা’ সহ প্রকাশিত বেশ কয়েকটি গ্রন্থ ব্যাপক পাঠক জনপ্রিয়তা লাভ করে। পাঠক প্রিয়তার কারণে বই মেলায় প্রকাশিত গ্রন্থটি ‘মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ঘোষণা’ নামে চতুর্থ সংস্করণ প্রকাশিত হয় ২০১৬ সালে। ওই বছর গ্রন্থমেলায় প্রকাশিত বইয়ের মধ্য থেকে সেরা সাত বইয়ের লেখক ও প্রকাশককে ‘বিশাল বাংলা প্রকাশনী সাহিত্য পুরস্কারে’ পুরস্কৃত করা হয়। তন্মধ্যে সৈয়দ মোজাম্মেল হক মিলনকেও জাতীয় প্রেসক্লাবে সেরা বইয়ের লেখক হিসেবে পুরস্কার প্রদান করা হয়।

সৈয়দ মোজাম্মেল হক মিলন জামাত-বিএনপি দু:শাসনের সময় তিনি জীবনের ঝুঁকি নিয়ে ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস পালন করেছেন। ২০০১ সালে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা ও শেখ রেহেনার নিরাপত্তা বিধানের দাবীতে রামগঞ্জে বিশাল সমাবেশ করেন। এসব কারণে তার বাড়িতে ৩০-৪০টি মোটরসাইকেল যোগে অস্ত্রধারী বিএনপি সন্ত্রাসীরা মুহুর্মুহ গুলি চালায়। একই ভাবে ওই সময় ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকায় বিএনপির ক্যাডার ও পুলিশ তাঁর উপর আক্রমণ চালায়।

আল্লাহর অশেষ রহমতে তিনি বেঁচে যান। তারুণ্যদীপ্ত, নিষ্ঠাবান সংগঠক এবং সাধারণ মানুষ ও নেতাকর্মীদের দু:সময়ের সাথী সৈয়দ মোজাম্মেল হক মিলন। পেশী শক্তির রাজনীতির বিরুদ্ধে দৃঢ় অবস্থান নিয়ে সুস্থ ধারার রাজনীতিতে বিভিন্ন আন্দোলন-সংগ্রাম চালিয়ে আসছেন তিনি। সারাদেশে ক্ষমতাসীন দলের বেশির ভাগ নেতা যখন নিজেদের ভাগ্য গড়ার কাজে ব্যস্ত তখন তিনি অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন সূচকে বাংলাদেশের বিস্ময়কর উত্থান, যা রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নিজস্ব সৃজনশীল চিন্তাশীলতা থেকে উৎসারিত উন্নয়ন চিত্র তিনি মানুষের ঘরে-ঘরে লিফলেট আকারে পৌঁছাচ্ছেন।

রামগঞ্জে তার ব্যতিক্রমী প্রচারণা ব্যাপক সাড়া জাগিয়েছে। বিশেষ করে তরুণ প্রজন্ম জানতে পারছে বিএনপি-জামাত আমলের দু:শাসনের কথা এবং আওয়ামী লীগ শাসনামলের উন্নয়ন-অগ্রগতির সঙ্গে তারা এর তুলনা করতে পারছে। মিলন বর্তমান সরকারের উল্লেখযোগ্য সাফল্যগুলো চিহ্নিত করতে পারার কারণে তাঁর ভিন্নমাত্রার ফেস্টুন ও পোষ্টারের প্রচারণা মানুষের কাছে প্রশংসা ও আলোচনার বিষয়বস্তুতে পরিণত হয়েছে। এসব পোষ্টার মানুষের মনে যেমন নাড়া দিয়েছে তেমনি নেতাকর্মীদের উজ্জীবিত করেছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে মিলন রামগঞ্জে কাজ করছেন শ্রম ও মেধার সমন্বয়ে।

নতুন প্রজন্মকে তিনি উৎসাহিত করেছেন দেশের উন্নয়নে অংশগ্রহণ করতে। যিনি জীবনকে বার বার মৃত্যুর মুখোমুখি করেও আদর্শচ্যুত হননি। কখনো বিদ্রোহ করেননি দলের সিদ্ধান্তের বিরুদ্ধে। তিনি নানা ঘাত-প্রতিঘাত মোকাবেলার মধ্য দিয়ে রাজনীতি করে নিজের সক্ষমতা প্রমাণ করতে পেরেছেন। দল ক্ষমতায় থাকা সত্বেও খাই খাই বা লুটপাটের রাজনীতি না করে মাটি ও মানুষের রাজনীতি করে রামগঞ্জের মানুষের হৃদয় নিংড়ানো ভালবাসা অর্জন করেছেন তিনি। রামগঞ্জের সাধারণ মানুষ মনে করে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মিলনকে প্রার্থী করা হলে এলাকার মানুষ নৌকায় ভোট দেয়ার জন্য নতুন করে উজ্জ্বীবিত হবে ও মানুষ স্বত:স্ফূর্তভাবে সাড়া দিবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন