রায়পুর হাসপাতালে নানা সংকটে চিকিৎসা সেবা ব্যাহত

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৭ অক্টোবর, ২০১৮ ৯:২৫ অপরাহ্ণ

মোস্তফা কামাল, রায়পুর প্রতিনিধি: লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি এখন নিজেই রোগী হয়ে আছে। ৫০ শয্যার এ হাসপাতালটিতে রয়েছে চিকিৎসক ও সেবিকা (নার্স) সংকট। এতে ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা। এতে সুচিকিৎসার নিতে আসা রোগীরা হচ্ছেন বঞ্চিত। এদিকে যে কয়জন চিকিৎসক আছেন তারাও প্রাইভেট হাসপাতালগুলোতে বেশি সময় দিচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

রোগীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এ হাসপাতাল টয়লেটের সমস্যা ও বিশুদ্ধ পানির চরম সংকট রয়েছে। এজন্য রোগীদের প্রাকৃতিক কাজ সারতে হয় কমপ্লেক্সের বাইরে গিয়ে। আর পানি পান করতে যেতে হয় সামনের দোকানে। এতে শিশু, মহিলা ও বৃদ্ধ রোগীদের দূর্ভোগের শিকার হতে হয়। তবে, রোগীদের অসেচতনতার কারণেই টয়লেটের সমস্যার সৃষ্টি হচ্ছে বলে চিকিৎসকরা জানিয়েছেন।

হাসপাতাল সূত্র জানায়, ২০০৬ সালে স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩১ থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়। এরপর থেকে রোগীর সংখ্যা বাড়তে থাকলেও বাড়েনি লোকবল। নয়জন চিকিৎসক ও ছয়জন সেবিকা দিয়ে চিকিৎসা কার্যক্রম চলছে। যেখানে ২১ জন চিকিৎসক পদের মধ্যে ১২ টি ও ১৪ জন সেবিকার পদের ৮ টিই শূন্য রয়েছে। সুইপারের তিনটি পদই লোক বহাল থাকলেও পুরো হাসপাতাল পরিস্কার করা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না।

প্রতিদিনই বহির্বিভাগে প্রায় ৩০০ ও জরুরী বিভাগে ৩০-৩৫ জন রোগী চিকিৎসা নিচ্ছে। এছাড়াও ৫০ শয্যার এ হাসপাতালটিতে গড়ে প্রতিমাসে ২০০ থেকে ২৫০ রোগী বিভিন্ন সমস্যায় ভর্তি থাকেন। এছাড়াও গত ছয়মাস ধরে গড়ে প্রতিমাসে ২৩ টি করে সিজার অপারেশন করা হয়েছে।

চরবংশী গ্রামের এক রোগীর অভিভাবক ছালেহা বেগম বলেন, ‘হাসপাতালের টয়লেটের দূরবস্থা, এটি ব্যবহারের উপযোগী থাকে না। হাসপাতালটি বাইরের অবস্থান দেখে বোঝা না গেলেও ভেতরের অবস্থা তেমন সুবিধার নয়’।

হাসপাতালের সেবার মান নিয়ে উপজেলার চর আবাবিল গ্রামের মো. সুমনের সঙ্গে কথা হলে তিনি জানান, ‘নানা অব্যবস্থাপনা এবং চিকিৎসকরা হাসপাতালে বেশি সময় দেন না। প্রাইভেট ক্লিনিকের দিকে তাদের বেশি মনোযোগ। এজন্য সরকারি হাসপাতালে রোগীরা আসলে সঠিকভাবে সেবা পান না। এছাড়া সেবিকাদের দৗরাত্মতো রয়েছেই।

তিনি আরো বলেন, সবাইতো সুচিকিৎসা পেতে হাসপাতালে আসেন। চিকিৎসকের অভাবে রোগীদের সুচিকিৎসা থেকে বঞ্চিত হতে হয়। তাই এখন আর অধিকাংশ রোগী সরকারি হাসপাতালে আসতে চান না। প্রাইভেট হাসপাতালে গেলে দ্রুত চিকিৎসা পাওয়ায় যায় বলে তারা সেদিকে ছুটছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. বাহার বলেন, ‘দুর্গন্ধযুক্ত গোসলখানা ও টয়লেট ব্যবহার অনুপোযোগী। তবে এ পরিস্থিতি রোগীদের অসচেতনতার কারণেই সৃষ্টি হয়েছে। তারা ঠিকমত টয়লেট ব্যবহার করতে পারেননা। এছাড়া তিনজন সুইপার দিয়ে পুরো হাসপাতাল পরিস্কার করা সম্ভব নয়’।

জানতে চাইলে রায়পুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. জাকির হোসেন বলেন, শিক্ষক সংকট থাকলেও সারাদেশের মধ্যে উপজেলা স্বাস্থ কমপ্লেক্সের মধ্যে এটি ভালো অবস্থানে রয়েছে। সরকারের স্বাস্থ্যখাতের যত কর্মসূচি রয়েছে সবগুলোই এখানে আছে। চিকিৎসক ও সেবিকা সংকটের বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন