যৌন হয়রানির অভিযোগ: মাদ্রাসা অধ্যক্ষের পদত্যাগ দাবি

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৪ অক্টোবর, ২০১৮ ৭:১০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুর সদর উপজেলা খিলবাইছা রাহমানিয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার অধ্যক্ষ নুর হাসানের বিরুদ্ধে ছাত্রীদের যৌন হয়রানিসহ নানা অভিযোগ উঠেছে। এ ঘটনার প্রতিবাদে অধ্যক্ষের পদত্যাগ ও শাস্তির দাবি জানিয়ে বিক্ষোভ মিছিল করছে শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা। আজ বুধবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ক্লাস বর্জন করে মাদ্রাসার সামনের সড়কে ঘন্টাব্যাপী এ কর্মসূচি পালন করে তারা। অধ্যক্ষের অপসারণ ও বিচার দাবি করে (রামগঞ্জ-লক্ষ্মীপুর) সড়কে একটি বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা।

শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা অভিযোগ করে বলেন, গত কয়েক দিন ধরে মাদ্রাসার নবম ও আলীমের কয়েক ছাত্রীকে অধ্যক্ষ নুর হাসান তার রুমে ডেকে নিয়ে বিভিন্ন ভাবে যৌন নিপীড়ন করে আসছিল। এসব ঘটনার প্রতিবাদ করলে শিক্ষার্থীদের মাদ্রাসা থেকে বহিস্কার করার হুমকি দেয় অধ্যক্ষ নুর হাসান। সম্প্রতি নবম ও আলীম (একাদশ) ১ম বর্ষের তিন শিক্ষার্থীকে বিভিন্ন সময়ে অধ্যক্ষ তার রুমে ডেকে নিয়ে যৌন নিপীড়ন ও উত্ত্যক্ত করে। এ বিষয়ে শ্রেণি শিক্ষক ও অভিভাবকদের জানায় ওই শিক্ষার্থীরা।

পরে অভিভাবক ও শিক্ষকরা অধ্যক্ষের কাছে বিষয়টি জানতে চাইলে তিনি আরো ক্ষিপ্ত হয়ে উঠেন বলে অভিযোগ করেন। তাই তারা বাধ্য হয়ে আন্দোলনে নামে। ওই ঘটনার সাথে জড়িত অধ্যক্ষ নুর হাসানের বিচার ও পদত্যাগের দাবি জানায় তারা। অন্যথায় আরো কঠোর কর্মসুচির হুশিয়ারি দেয় শিক্ষার্থীরা। এসময় মাদ্রাসা অধ্যক্ষ তার কক্ষে তালা লাগিয়ে পালিয়ে যান।

মাদ্রাসার ইংরেজী শিক্ষক নিলুফা আফরোজ বলেন, গত রবিবার নবম শ্রেণির এক ছাত্রীকে তার রুমে নিয়ে তার শরীরের বিভিন্ন র্স্পশকাতর স্থানে হাত দেয় বলে ওই ছাত্রী অভিযোগ করে। তিনি জানান, এ ঘটনা জানাজানি হওয়ার পর বিভিন্ন ছাত্রীরা ও অধ্যক্ষের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ করে।

এ ব্যপারে জানতে চাইলে মাদ্রাসার অধ্যক্ষ নুর হাসান তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে বলেন, মাদ্রসার বিভিন্ন নিয়মনীতি বিষয়ে কঠোর হওয়ায় ষড়যন্ত্রমূলকভাবে শিক্ষকরা তার বিরুদ্ধে শিক্ষার্থীদের লেলিয়ে দেন।

লক্ষ্মীপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকতা আবু তালেব জানান, বিষয়টি শুনে মাদ্রাসা পরিদর্শনে যাই। এসময় শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে কথা বলেছি। ভিকটিম শিক্ষার্থীরা, অধ্যক্ষের বিচার চেয়ে একটি লিখিত অভিযোগ দিয়েছেন। বিষয়টি শুনার পর প্রাথমিকভাবে ঘটনার সত্যতা পাওয়া গেছে বলে জানান তিনি। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন