মুশফিকের ডাবল সেঞ্চুরিতে বাংলাদেশের রানের পাহাড়

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১২ নভেম্বর, ২০১৮ ৫:৪৬ অপরাহ্ণ

মোহনানিউজ ডেস্ক: প্রথম টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে বড় ব্যবধানে হারটাই যেনো জাগিয়ে তুললো ঘুমন্ত বাংলাদেশকে। ঢাকা টেস্টে দ্বিতীয় দিনেই জিম্বাবুয়েকে চাপে ফেলে দিয়েছে তারা। প্রথম ইনিংসে মুশফিকুর রহিমের অনবদ্য ডাবল সেঞ্চুরি ও মমিনুল হকের সেঞ্চুরিতে ৫২২ রানের পাহাড় গড়েছে তারা।

জবাবে ভালো সূচনা করতে ব্যর্থ জিম্বাবুয়ে। দিনশেষ করার আগেই ফিরে গেছেন অধিনায়ক হ্যামিল্টন মাদাকাদজা। তাইজুল ইসলামের ঘূর্ণিতে মেহেদী হাসানের হাতে ক্যাচ দিয়ে মাত্র ১৪ রান করেই বিদায় নেন তিনি। দিনশেষে তাই প্রথম ইনিংসে বাংলাদেশ থেকে ৪৯৭ পিছিয়ে আছে জিম্বাবুইয়ানরা।

সিলেট টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে বড় ব্যবধানে ম্যাচ হেরে পিঠ যেনো দেয়ালে ঠেকে গিয়েছিল বাংলাদেশের। দলের ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ নিজেই বলেছিলেন সে কথা। তবে ম্যাচ হারার পর সংবাদ সম্মেলনে তিনি একথাও বলে যান যে, ‘বাংলাদেশিরা তখনই বেশ শক্তভাবে ফিরে এসেছে যখন তারা একদম খাঁদের কিনারায় পৌঁছে গিয়েছিল।’ আর মাঠেই যেনো অধিনায়কের কথার প্রমাণ দিলো মুশফিক-মমিনুল-মিরাজরা। ১৬০ ওভার শেষে স্কোরবোর্ডে ৫২২ রান তুলে ইনিংস ঘোষণা করেছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

এর আগে, জিম্বাবুয়ের বিপক্ষে চলতি ঢাকা টেস্টে ডবল সেঞ্চুরি হাঁকিয়েছেন মুশফিকুর রহিম। ১ম বাংলাদেশী হিসেবে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো দ্বি-শতকের দেখা পেলেন সাবেক এই টেস্ট অধিনায়ক। চা বিরতিতে যাওয়ার আগে তিনি অপরাজিত ছিলেন ১৯৫ রান নিয়ে। চা বিরতি থেকে ফিরে এসেই দ্বি-শতকটি তুলে নেন তিনি। আর এই দ্বি-শতক দিয়ে প্রথম বাংলাদেশী হিসেবে দুটো দ্বি-শতকের মালিকও এখন তিনি।

গেলো টেস্টে তিনি খেলতে পারেননি নিজের স্বাভাবিক খেলা। দলের সিনিয়র দুই ব্যাটসম্যান তামিম ইকবাল ও সাকিব- আল হাসান না থাকায় মুশফিকুর রহিমের উপর প্রত্যাশার চাপ এই টেস্ট সিরিজে একটু বেশিই ছিল। সিলেট টেস্টে নিজের নামের উপর প্রতিদান দিতে না পারলেও ঢাকা টেস্টে আস্থার প্রতিদান দিয়ে যাচ্ছেন মুশফিকুর রহিম।

গতকালের শতককে আজকে মধ্যাহ্ন বিরতির পরেই পরিণত করলেন দেড় শ’তে। মধ্যাহ্ন বিরতি থেকে ফিরে এসে মাহমুদউল্লাহ রিয়াদ ও আরিফুল হক সাজঘরে ফিরলেও তিনি চালিয়ে যাচ্ছিলেন তার স্বাভাবিক খেলা। ফলাফলও পেয়ে যান তিনি। এ নিয়ে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো দেড় শ পেরোনো ইনিংস খেললেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

গতকালের অপরাজিত দুই ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও দলীয় অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ দ্বিতীয় দিনের প্রথম সেশন বেশ দেখেশুনেই শুরু করে। সকাল থেকেই পেস বোলাররা দারুণ সুবিধা পাচ্ছিলেন উইকেট থেকে। তাই কোনোরকম ভুল শট নয়। রয়েসয়েই খেলতে থাকে তারা।

সকালের সেশনে ৩০ ওভারে তাই স্কোরবোর্ডে মাত্র ৬২ রান যোগ করতে পারে এ দুজন। তবে ৩৬৫ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে গেলেও মধ্যাহ্ন বিরতি থেকে ফিরে এসেই বিদায় নেন অধিনায়ক মাহমুদল্লাহ রিয়াদ। কাইল জারভিসের বলে উইকেটের পেছনে চাকাভার হাতে ক্যাচ দিয়ে ফেরেন ব্যক্তিগত ৩৬ রান করে।

উইকেটে বেশিক্ষণ টেকেননি অলরাউন্ডার আরিফুল হকও। মাত্র ৪ রান করে জারভিসের বলে বিদায় নেন তিনিও।তবে মেহেদী হাসান মিরাজকে নিয়ে বড় সংগ্রহের পথে আগাতে থাকে মুশফিকুর রহিম।৮ম উইকেট জুটিতে ৯২ রান যোগ করে উইকেটে অপরাজিত থেকেই চা বিরতিতে গিয়েছেন তারা। দ্বিতীয় সেশনে ২ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে মোট ১০৫ রান যোগ করেছিল বাংলাদেশী ব্যাটসম্যানরা।

তবে ইনিংস ঘোষণা করার আগে মুশফিক-মিরাজ দুজনেই ছিলেন অপরাজিত। মুশফিক করেন টেস্টে তার ব্যক্তিগত সর্বোচ্চ ২১৯। আর মেহেদী মিরাজও খেলেন ক্যারিয়ার সর্বোচ্চ ৬৮ রানের ইনিংস।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন