ভয়াল ১২ নভেম্বর : স্মৃতি তাড়া করে স্বজন হারানোদের

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ১২ নভেম্বর, ২০১৭ ১০:২৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : আজ সেই ভয়াল ১২ নভেম্বর।  প্রতিবছর এ দিনটি এলে লক্ষ্মীপুরের মানুষ আঁতকে উঠে। ১৯৭০ সালের এইদিনে উপকূলে মহপ্রলয়ংঙ্কারী ঘুর্ণিঝড় ও জলোচ্ছ্বাস আঘাতহানে। জেলার রামগতি ও কমলনগর উপজেলার প্রায় ৫০ হাজার মানুষ প্রাণ হারায়। এর আঘাতে চরাঞ্চলের বিস্তীর্ণ এলাকা ৮ থেকে ১০ ফুট পানির নিচে তলিয়ে যায়। স্রোতে ভেসে যায় নারী শিশু ও বৃদ্ধসহ অসংখ্য তাজা প্রাণ।

এই দিনটি ফিরে এলে সেইদিন বেঁচে যাওয়া মানুষগুলো এখনও ভয়ে আঁতকে উঠে। ৪৭ বছর পরেও প্রিয়জন হারানো মানুষরা ভয়াল এ দিনটিকে ভুলতে পারেনি। সেই দিনের ভয়াবহ দুযোর্গের কথা মনে পড়লে আজও এলাকার মানুষের মন ও পরিবেশ ভারী হয়ে উঠে। আঁতকে উঠে উপকূলীয় এলাকার মানুষগুলো। সে দিনের স্মৃতি এখনো তাড়া করে স্বজন হারানোদের মধ্যে।

স্বজন হারারা জানান, সে দিন রেডিওতে ১০ নম্বর মহাবিপদ সঙ্কেত দেয়া হয়। কিন্তুু উপকূলে পর্যাপ্ত রেডিও ছিল না। যাদের ছিল তারা বিশ্বাস করেনি। ওই দিন সকাল থেকেই গুড়ি-গুড়ি বৃষ্টি ছিল। সন্ধ্যায় থেকে হালকা বাতাস শুরু হয়।

গভীর রাতে ঘুর্ণিঝড় ও জলোচ্ছ্বাস আঘাতহানে। যার গতিবেগ ছিল ঘন্টায় ২২২ কিলোমিটার। ঝড় আর পাড়াহসম স্রোতে উপকূল লন্ড ভন্ড হয়ে যায়।

দেশের ইতিহাসের সবচেয়ে বড় প্রলংকারী ঘূর্ণিঝড় আর জলোচ্ছ্বাসে লক্ষ্মীপুরের রামগতির মেঘনা উপকূলীয় চরআবদুল্লাহ কমলনগরের ভুলুয়ানদী উপকূলীয় চরকাদিরাসহ নোয়াখালীর হাতিয়া, ভোলা, বরগুনা, পটুয়াখালী, চট্টগ্রামসহ বিভিন্ন এলাকায় এটি হানা দেয়। চারিদিকে লাশ আর লাশ, লাশের গন্ধে মানুষ কাছে যেতে পারেনি। ৩-১০ ফুটের জলোচ্ছাসের কারণে মাটি দেয়া যায়নি মৃত মানুষগুলোকে।

১২ নভেম্বর এলেই নির্দিষ্ট কিছু সংগঠন বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে দিবসটি উদযাপন করে। মিলাদ মাহফিল, কোরআনখানী ও নিহতদের স্মরণে স্মৃতিচারনমূলক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে থাকে। কিন্তু এত বড় একটি ঘটনা রাষ্ট্রিয় ভাবে স্মরণ করা হয় না। যে কারণে এই দিনটিকে উপকূল দিবস করার দাবী উঠেছে। লক্ষ্মীপুরের কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন উপকূল দিবস বাস্তবায়নের দাবিতে মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করবে বলে জানা গেছে।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন