ভারতে বিএনপি নেতা সালাহউদ্দিনকে বেকসুর খালাস

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৬ অক্টোবর, ২০১৮ ৬:০৭ অপরাহ্ণ

ভারতে অনুপ্রবেশের অভিযোগে দায়েরকৃত মামলা থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদকে বেকসুর খালাস দিয়েছে শিলংয়ের একটি আদালত। একই সঙ্গে দ্রুততম সময়ের মধ্যে প্রত্যাবর্তনের নির্দেশ দিয়েছে আদালত।

শুক্রবার শিলংয়ের আদালত ফরেনার্স অ্যাক্টের ওই মামলায় এ বিএনপি নেতাকে খালাস দেন। বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান এই তথ্য নিশ্চিত করেছেন।

২০১৫ সালের ১০ মার্চ ‘নিখোঁজ’থাকার দুই মাস পর ১১ মে শিলংয়ে সালাহউদ্দিন আহমেদের খোঁজ পাওয়া যায়। শিলং পুলিশ তাকে আটক করার দাবি করলেও সালাহউদ্দিনের দাবি, তিনি নিজেই পুলিশের কাছে গিয়েছেন। পরে শিলং থেকে তিনি স্ত্রী হাসিনা আহমেদকে ফোন করেন।

১৯৪৬ সালের ১৪ ধারা অনুযায়ী, অবৈধ অনুপ্রবেশ আইনে করা মামলায় ২০১৫ সালের ২২ জুলাই আদালতে অভিযোগপত্র দেয় শিলং পুলিশ। এতে বলা হয়, বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদের শিলংয়ে আকস্মিক উপস্থিতি উদ্দেশ্যপ্রণোদিত। বাংলাদেশে বেশ কয়েকটি অভিযোগের বিচার এড়াতে তিনি ভারতে এসেছেন।

এ মামলায় আদালত সালাহউদ্দিন আহমেদের বক্তব্য রেকর্ড করেন। এছাড়া তাকে শিলংয়ে পাওয়ার পর যে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়, সেই হাসপাতালের দুই চিকিৎসকসহ ১০ জনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত।

বৈধ কাগজপত্র ছাড়া ভারতে প্রবেশের অভিযোগে বিএনপি নেতা সালাহউদ্দিন আহমদের বিরুদ্ধে তিন বছর ধরে চলা এ মামলার উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে অভিযোগ প্রমাণিত না হওয়ায় শুক্রবার তাকে বেকসুর খালাস দেন আদালত।

এর আগে চলতি বছরের গত ১৩ আগস্ট শিলংয়ের বিচারিক হাকিম ডি জি খারশিংয়ের আদালত শুনানি শেষে রায়ের জন্য অপেক্ষমাণ রেখেছিল।

১৯৯১ সালে প্রধানমন্ত্রী খালেদা জিয়ার এপিএস ছিলেন সালাহউদ্দিন আহমেদ। এরপর প্রশাসনের চাকরি ছেড়ে ২০০১ সালে কক্সবাজার থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এরপর তিনি বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের যোগাযোগ প্রতিমন্ত্রী হন। ভারতে যখন তিনি আটক হন তখন তিনি বিএনপির যুগ্ম মহাসচিব ছিলেন। সেখানে আটক থাকা অবস্থায়ই বিএনপির ষষ্ঠ কাউন্সিলে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের সদস্য মনোনীত হন সালাহউদ্দিন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন