বেড়িবাঁধ নেই : চর রমিজে ৫ হাজার মানুষের দূর্ভোগ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২০ আগস্ট, ২০২০ ৯:৩৩ অপরাহ্ণ

মাহবুবুর রহমান বাবু: মেঘনা নদীর অস্বাভাবিক জোয়ারের পানিতে লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চর রমিজ ইউনিয়নের পাঁচ হাজার মানুষ দূর্ভোগে পড়েছে।

বুধবার থেকে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ, অমাবস্যা এবং ঝড়োহাওয়ার প্রভাবে মেঘনা নদীর জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে ৫-৬ থেকে ফুট বেড়ে জলোচ্ছ্বাসের সৃষ্টি হয়েছে। ফলে রাস্তাঘাট ডুবে চলাচল বিঘ্নিত হচ্ছে। অধিকাংশ কৃষি ক্ষেত, মাছের ঘের, পুকুর ডুবে গিয়ে কৃষির মারাত্মক ক্ষতি হয়েছে। প্লাবিত হয়েছে ইউনিয়নের সর্ববৃহৎ ব্যবসা কেন্দ্র বিবিরহাট বাজার। ক্ষতিগ্রস্থ হয়েছে এই বাজারের শতাধিক ব্যবসায়ী। এই ইউনিয়নের চর গোসাই,চর মেহার ও চর রমিজ সহ পাঁচটি গ্রাম প্লাবিত হয়েছে। অনেক ঘরের চুলাও ডুবে গিয়েছে। কয়েক হাজার একর রোপা আমন ধানের জমি পানিতে তলিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে।কোমর সমান পানিতে তলিয়ে গেছে বিবিরহাট রশিদিয়া স্কুল সহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান।নদী তীরবর্তী এলাকায় বেড়ি বাঁধ না থাকায় জোয়ারের পানি প্রবেশ করেছে বলে জানান ইউনিয়নবাসী। অবিলম্বে মেঘনার তীরবর্তী এলাকায় বেড়ী বাঁধ তৈরীর দাবী জানান তারা।
চর রমিজ গ্রামের ৮নং ওয়ার্ডের বাসিন্দা মো. ইমতিয়াজ লাবু জানান, আমার সাতটি খামারের চাষের মাছ জোয়ারের পানিতে ভেসে গেছে। এতে প্রায় বিশ লক্ষ টাকা ক্ষতির মুখে পড়েছি।
বিবির হাট বাজারের ঔষধ ব্যবসায়ী ডা. শামসুল লতিফ সেতার জানান, জোয়ারের পানিতে পাঁচ ফুট পানিতে তলিয়ে গেছে বাজার। এতে বাজারের ব্যবসায়ীরা চরম দুর্ভোগে পড়েছেন। পানির স্রোতে বাজারের শতাধীক দোকানের মালামালের ক্ষতি হয়েছে।
চর রমিজ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ গোলাম সারওয়ার জানান, নদী তীরের বেড়ি বাঁধ না থাকায় জোয়ারের পানি প্রবেশ করে ইউনিয়নের অন্তত পাঁচটি গ্রাম প্লাবিত হয়েছে। ফলে কৃষির মারাত্মক ক্ষতি হচ্ছে। জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।জরুরী ভিত্তিতে বেড়ি বাঁধ নির্মাণ করা একান্ত প্রয়োজন।
রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল মোমিন বলেন, অস্বাভাবিক জোয়ারের পানিতে উপজেলার বিভিন্ন ইউনিয়নের নদী তীরবর্তী গ্রাম প্লাবিত হয়েছে। আমরা জরুরী ভিত্তিতে শুকনো খাবার বিতরণ করছি। ইতিমধ্যে জেলা প্রশাসন থেকে দশ টন চাল ও এক লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন