বিদ্রোহ, প্রেমে, সাম্য ও সাহিত্যে নজরুল

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৫ মে, ২০১৮ ৩:২০ অপরাহ্ণ

মোহনানিউজ ডেস্ক: বিদ্রোহ, প্রেম, সাম্য, সাহিত্য, মানবতা ও শোষিত মানুষের মুক্তির বার্তা নিয়ে আবির্ভাব হওয়া আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী আজ। বাঙালি জাতি বিনম্র শ্রদ্ধা ও ভালবাসায় দিনটি উদযাপন করে থাকে। কাজী নজরুল ইসলাম ১৩০৬ বঙ্গাব্দের ১১জ্যৈষ্ঠ(২৫মে ১৮৯৯) পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোলের জামুরিয়া থানার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার ডাক নাম ‘দুখু মিয়া’। পিতা কাজী ফকির আহমেদ ও মাতা জাহেদা খাতুন। মূলত কবি বিদ্রোহী হলেও নজরুল ছিলেন চির যৌবন, প্রেম ও সৌন্দর্য পূজনীয় ব্যক্তিত্বের অধিকারী। তার মধ্যে একই সঙ্গে দ্রোহ ও প্রেমের এক অপূর্ব সমন্বয় ঘটেছিল। তাঁর প্রকাশ সত্তায় তিনি ছিলেন বিদ্রোহী। ইংরেজ শাসন ও শোষণের বিরুদ্ধে দেশ জাতির প্রয়োজনে তিনি কলম ধরেছিলেন। রবীন্দ্রনাথ যেখানে শেষ করেছিলেন তিনি শুরু করেছিলেন সেখানে সাধারণ মানুষের জন্য।

নজরুল অত্যাচার জুলুমবাজির বিরুদ্ধে বিদ্রোহের অগ্নি প্রবাহ ছুটিয়েছেন। তাই তাঁর শ্রেষ্ঠতম কবিতা ‘বিদ্রোহী’ যার স্বরূপ তিনি স্বীকৃতি পেলেন বিদ্রোহী কবি হিসেবে। নজরুল কেবল বিদ্রোহের কথা বলেননি, তিনি প্রেম ও সৌন্দর্যের কথা বলেছেন। ‘বিদ্রোহী’ কবিতায় যেমন বিদ্রোহ প্রকাশ পেয়েছে- “বল বীর- বল চির উন্নত মম শির, শির নেহারি আমারি নত শির ওই শিখর হিমাদ্রির।” তেমনি ‘বিদ্রোহী’ কবিতার মধ্যেও প্রেমের প্রকাশ দিবালোকের মতো সুস্পষ্ট।

– “আমি গোপন প্রিয়ার চকিত চাহনি, ছল করে দেখা অনুখন, আমি চপল মেয়ের ভালোবাসা, তার কাঁকন চুড়ির কনকন।” এই প্রেমিক কবি ছিলেন রোমান্টিক। পৃথিবীতে এমন কয়জন আছেন যিনি প্রেমের টানে রক্তের সম্পর্ককে অস্বীকার করে পথে বেরিয়ে পড়তে পারেন? তিনি আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। তার আতিশয্য ও অভিমানে ভরা অসংখ্য গান আজও বাঙালির হৃদয়রাজ্যে দিপ্যমান। সংগীত বিশিষ্টজনদের মতে, ‘রবীন্দ্রনাথ- পরবর্তী নজরুলের গান অনেকটাই ভিন্ন ধরনের নির্মাণ।’ অধিকাংশ গান সুরপ্রধান। তার গানে বহু গায়ক সুর-স্বাধীনতা ভোগ করেন।

অনেক ক্ষেত্রে গায়ক সুরের মূর্ছনায় বেশি মেতে যান, তখন গান হয়ে যায় রাগপ্রধান। সম্পূর্ণ ভণিতা- ভন্ডামি, অস্পষ্টতা মুক্ত নজরুলের সাম্যবাদ সর্বপ্লাবী। কোনো কিছু পাশ কাটিয়ে মহাকাব্য রচনা তিনি করেননি। তিনি সমগ্রকে হৃদয়ে ধারন করে সাম্য প্রতিষ্ঠার ফরিয়াদ জানিয়েছেন। ‘বিদ্রোহী’ কবিতায় যেমন মানবমুক্তির আকুতি যার শেষাংশে নজরুল সাম্যবাদের কথাই বলেছেন। তার কর্ম ও সাধনা দিয়ে অসাম্য কদর্য রূপটি দূর করার চেষ্টা করেছেন।

প্রকৃতির আইন অনুযায়ী নজরুলের সাম্যবাদ কোন লঙ্ঘণীয় বিষয় নয় বরং অলঙ্ঘণীয়। তিনি সকলের মাঝে সাম্যের বার্তা ছড়িয়ে দেয়ার চেষ্টা করেছেন। গুরুত্বপূর্ণ বিষয় হল, বাংলা সাহিত্যে তার আবির্ভাব ছিল উল্কার মতো! কী করে তিনি দুখু মিয়া থেকে নজর আলি, নজর আলি থেকে নজরুল এসলাম, নজরুল এসলাম থেকে ইসলাম, ইসলাম থেকে কাজী নজরুল ইসলাম, কাজী নজরুল ইসলাম থেকে হাবিলদার নজরুল এবং অবশেষে ‘বিদ্রোহী’ নজরুল হয়ে উঠলেন সেই বিবর্তন সত্যিই আগ্রহব্যঞ্জক। মূলত তিনি ছিলেন অসাধারন প্রতিভার অধিকারী। সাহিত্যবোদ্ধাদের মতে, বাংলা সাহিত্য গগণে নজরুলের আবির্ভাব ধূমকেতুর মতো।তার সৃষ্টিসমাহার সকল যুগে সাহিত্যর অমূল্য সম্পদ। নজরুল বিশেষজ্ঞ ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, নজরুল ইতিহাস ও সময় সচেতন মানুষ ছিলেন যার প্রভাব তার লেখায় স্পষ্টভাবে পাওয়া যায়।

তুরস্কে কামার পাশার নেতৃত্বে প্রজাতন্ত্রের প্রতিষ্ঠা, রাশিয়ায় সমাজতান্ত্রিক বিপ্লব আর ভারতবর্ষে বৃটিশ বিরোধী আন্দোলনের তরঙ্গকে নজরুল তাঁর সাহিত্যে বিপুলভাবে ধারণ করেছেন। স্বরাজ গঠনে যে সশস্ত্রবিপ্লববাদের আবির্ভাব ঘটে তাতে ধূমকেতু পত্রিকার বিশেষ অবদান ছিল। এই পত্রিকাকে আশীর্বাদ করে রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন, “কাজী নজরুল ইসলাম কল্যাণীয়েষু, আয় চলে আয়রে ধূমকেতু, আঁধার বাঁধ অগ্নিসেতু, দুর্দিনের এই দুর্গশিরে উড়িয়ে দে তোর বিজয় কেতন।” কবি নজরুল একাধারে কবি, সংগীতজ্ঞ, ঔপন্যাসিক, গল্পকার, নাট্যকার, প্রাবন্ধিক, সাংবাদিক, চলচিত্রকার, গায়ক ও অভিনেতা ছিলেন। সাহিত্যের সকল ক্ষেত্রে তার বিচরণ থাকলেও মূলত বাংলা সাহিত্যে তার সাহিত্যকর্ম নবজাগরণ সৃষ্টি করেছে। বাঙালির মুক্তিসংগ্রামে কবি নজরুলের গান ও কবিতা ছিল প্রেরণার উৎস।

লিখেছে: ইশরাত ফেরদাউস।লক্ষ্মীপুর।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন